বাংলা নিউজ > টেকটক > Ashwini Vaishnaw on Mobile: ভারতের মোবাইল বাজারে বিরাট জোয়ার, ৯৯ শতাংশের বেশি ফোন 'মেড ইন ইন্ডিয়া'

Ashwini Vaishnaw on Mobile: ভারতের মোবাইল বাজারে বিরাট জোয়ার, ৯৯ শতাংশের বেশি ফোন 'মেড ইন ইন্ডিয়া'

মোবাইলে সেলফি ছবি সৌজন্য : পিটিআই (PTI)

মূলত বিদেশ থেকে আমদানি করা মোবাইলের উপরই নির্ভর করতে হত ভারতের মোবাইল বাজারকে। কিন্তু ধীরে ধীরে ভারত নিজের দেশেই মোবাইল তৈরি করা শুরু করে।

বিরাট জোয়ার ভারতের মোবাইল শিল্পে। ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি দফতরের মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ভারতের মোবাইল শিল্পের উন্নয়ন নিয়ে বড় আশার কথা জানিয়েছেন। তিনি এক্স হ্য়ান্ডেলে লিখেছেন, মাত্র ৯ বছরে ভারতের মোবাইল শিল্পের ২০ গুণ বৃদ্ধি পেয়েছে।

তিনি এক্স হ্য়ান্ডেলে লিখেছেন, মোবাইল শিল্পের উন্নতি নিয়ে এবার দেখুন। ৯ বছরে ২০ গুণ বৃদ্ধি পেয়েছে। ২০১৪ সালে আমদানির উপর ৭৮ শতাংশ নির্ভর করতে হত। আর ২০২৩ সালে এখন ৯৯.২ শতাংশ মোবাইল যেটা ভারতে বিক্রি করা হয় সেটা ভারতেই তৈরি। একেবারে হিসেব দিয়ে তিনি ভারতের মোবাইল শিল্পে সুনামির কথা উল্লেখ করেছেন। ৯ বছরে ২০ গুণ বৃদ্ধি পেয়েছে এই মোবাইল বিক্রি।

 

সম্প্রতি তিনি ভারতে মোবাইল বিক্রির পরিস্থিতি নিয়ে আলোচনা করেছিলেন। তারপরেই তিনি এনিয়ে এক্স হ্যান্ডেলে লেখেন।

মন্ত্রীর দাবি, ২০১৪ সালের আগে ভারতে ৭৮ শতাংশ মোবাইল বিদেশ থেকে আমদানি করা হত। মূলত বিদেশ থেকে আমদানি করা মোবাইলের উপরই নির্ভর করতে হত ভারতের মোবাইল বাজারকে। কিন্তু ধীরে ধীরে ভারত নিজের দেশেই মোবাইল তৈরি করা শুরু করে। মন্ত্রীর দাবি বর্তমানে সিংহভাগ মোবাইল ভারতেই তৈরি হয় ও ভারতেই বিক্রি করা হয়। মোবাইলের ক্ষেত্রেও আত্মনির্ভর ভারত। মানে যে মোবাইল ভারতে বিক্রি করা হয় তার ৯৯.২ শতাংশই ভারতেই তৈরি করা হয়।

ভারতের মোবাইলের বিরাট বাজার। হাতে হাতে ফোন। ফোন নেই এমন বাড়ি খুঁজে পাওয়া যায় না। সেই বিরাট বাজারকে ধরতে আগ্রহী বহু কোম্পানি। তবে বিভিন্ন কোম্পানি যেমন ওপো, ভিভো, ওয়ান প্লাস, জিওমি সহ একাধিক মোবাইল কোম্পানি স্মার্ট ফোন তৈরি করে ও ভারতেই বিক্রি করে। ভারতেই তাদের কারখানা রয়েছে । সেখানেই ফোন তৈরি হয়। আবার ভারতের বাজারেই তাদের ফোন বিক্রি করা হয়। এমনকী বর্তমানে আইফোনের ক্ষেত্রেও ভারতেই যন্ত্রাংশগুলি এনে তা জোড়া লাগানো হয়।

 

টেকটক খবর
বন্ধ করুন

Latest News

বিয়েবাড়িতে চলল গুলি, উত্তরপ্রদেশে খুন দাউদ ইব্রাহিমের 'মেয়ে ভাগানো' আত্মীয় ধর্ষণের দায়ে ৪.৫ বছরের জেল বার্সার প্রাক্তন তারকার, জরিমানা দিতে ১৫০,০০০ ইউরো মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল ডান্স দিওয়ানের মঞ্চে ‘মৃত্যু’! মনে আঘাত পেয়ে কেঁদে ভাসালেন মাধুরী মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল দেশের সবচেয়ে ‘অপরিষ্কার শহর' হাওড়া-সহ বাংলার ১১পুরসভা পাচ্ছে কেন্দ্রের পুরস্কার তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.