বাংলা নিউজ > টেকটক > রোবট দিয়েই বার্গার বেচছে McDonald's! ভবিষ্যতে চাকরি-বাকরি থাকবে তো?

রোবট দিয়েই বার্গার বেচছে McDonald's! ভবিষ্যতে চাকরি-বাকরি থাকবে তো?

ফাইল ছবি: টুইটার (Twitter)

অর্ডার নেওয়া, খাবার এনে দেওয়া ইত্যাদি হচ্ছে সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে। কল্পবিজ্ঞানের মতো শোনালেও এটাই বাস্তব। মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসের ফোর্ট ওয়ার্থে এমনই একটি শাখা খুলেছে ম্যাকডোনাল্ডস। বিশ্বখ্যাত বার্গার চেইন জানিয়েছে, পরীক্ষামূলকভাবে তারা এমন শাখা খুলেছে।

সম্পূর্ণ-স্বয়ংক্রিয়ভাবে চলছে ফাস্ট ফুড রেস্তোরাঁ। সেখানে শুধু রান্নার কাজটুকু শেফরা করেন। বাকি সব কাজ, যেমন অর্ডার নেওয়া, খাবার এনে দেওয়া ইত্যাদি হচ্ছে সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে। কল্পবিজ্ঞানের মতো শোনালেও এটাই বাস্তব। মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসের ফোর্ট ওয়ার্থে এমনই একটি শাখা খুলেছে ম্যাকডোনাল্ডস। বিশ্বখ্যাত বার্গার চেইন জানিয়েছে, পরীক্ষামূলকভাবে তারা এমন শাখা খুলেছে।

আপাতত শুধুমাত্র পার্সেল করা খাবারই মিলবে এই রেস্তোরাঁয়। বসে খাওয়ার ব্যবস্থা নেই।

ফুড ভ্লগার ফুডি মনস্টার(@foodiemunster) সম্প্রতি ম্যাকডোনাল্ডের এই শাখায় যান। সেখানে তিনি তাঁর অভিজ্ঞতার বিষয়ে শেয়ার করেন সোশ্যাল মিডিয়ায়। ক্লিপটিতে সম্পূর্ণ ফাঁকা একটি রেস্তোরাঁ দেখা যাচ্ছে। সেখানে শুধুমাত্র একটি স্বয়ংক্রিয় অর্ডারিং পরিষেবা রয়েছে। রয়েছে একটি কনভেয়ার বেল্টও। মেশিন দ্বারা চালিত একটি সার্ভিস হ্যাচও রয়েছে। রেস্তোরাঁয় একজনও কর্মচারী নেই। আরও পড়ুন: দিল্লির AIIMS-এ ভরতি করা হল নির্মলা সীতারামনকে, কেমন আছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী?

আপনার ফোন থেকে অর্ডার করতে হবে। আর খাবার কনভেয়ার বেল্টের মাধ্যমে এসে হাজির হবে কাউন্টারে। সেখানে অর্ডার নম্বর জমা করলেই এসে যাবে খাবার। 

<p>নিজে নিজেই চলে এই রেস্তোরাঁ। ছবি: ফুডিমনস্টার</p>

নিজে নিজেই চলে এই রেস্তোরাঁ। ছবি: ফুডিমনস্টার

(Foodiemunster)

মার্কিন মুলুকে ম্যাকডোনাল্ডের মতো রেস্তোরাঁগুলি, সেখানকার অর্থনীতির গুরুত্বপূর্ণ স্তম্ভ। সেদেশে ১৫-১৬ বছর বয়স থেকেই কিশোর-কিশোরীরা স্বাবলম্বী হওয়ার প্রচেষ্টা শুরু করে। অনেকে নিজের উচ্চশিক্ষার টাকা নিজেই আয় করেন। কিন্তু একটি হাইস্কুল বা কলেজ পড়ুয়ার কী-ই বা চাকরি হতে পারে! এই সমস্যারই মুশকিল আসান করে ম্যাকডোনাল্ডসের মতো চেইন রেস্তোরাঁগুলি। আরও পড়ুন: অঙ্ক কষা থেকে কবিতা লেখা, সব করে দিচ্ছে AI! চাকরি গেল বলে?

এখানে ঘণ্টা হিসাবে কাজ করেন বহু অল্পবয়সীরা। ফলে অনেকেরই প্রথম চাকরি হয় এটাই। সেই চাকরি নিয়েই এখন চিন্তিত অনেকে। রেস্তোরাঁর ওয়েটারের কাজও যদি মেশিনে করে দেয়, সেক্ষেত্রে এই চাকরিপ্রার্থীরা কোথায় যাবেন? আগামিদিনে আদৌ চাকরি থাকবে তো? ঠিক যেমনটা ভাবাচ্ছে কৃত্রিম বুদ্ধিমতা বা AI।

 

টেকটক খবর

Latest News

ভারতে ১ জনও মাওবাদী থাকবে না! ২৯ নকশাল খতম হতেই হুংকার শাহের, কংগ্রেস কী বলল? হেরে লিগ টেবিলের শীর্ষে ওঠার সুযোগ হাতছাড়া KKR-এর, প্লে-অফের পথে এক পা সঞ্জুদের এই বৈশাখেই সাত পাক ঘুরছেন আদৃত-কৌশাম্বি! উচ্ছেবাবু-দিদিয়ার বিয়ের শুভদিনটা কবে? নিজেরাই ছুঁল নিজেদের রেকর্ড! IPL-র সর্বোচ্চ রান তাড়া করে জয় RR-র, লজ্জায় KKR প্রথম প্লেয়ার হিসেবে IPL-এ ইতিহাস নারিনের! বিরল তালিকায় নাম জুড়ল রোহিতদের সঙ্গে দু-বছর আগে গোপনে বিয়ে সেরেছিলেন, বাবা হলেন টলি নায়ক, ছেলে হল না মেয়ে? 'তল্লাশির পরিকাঠামো রাখতে হবে',বির্তক এড়াতে হেলিপ্যাডগুলির জন্য নির্দেশিকা জারি ‘প্রমাণ না থাকলে গ্রেফতার নয়’ আপ নেতার আগাম জামিন খারিজ করেও ED-কে সতর্ক SC-র রাম নবমীর প্রাক্কালে উৎসবমুখর অযোধ্যা, দেখুন রাম মন্দিরের অদেখা সব ছবি 'কালো হয়ে যাব তো’, কাঠফাটা রোদে প্রচার,মেকআপে ভরসা রচনার! চুমুক ডাবের জল,লস্যিতে

Latest IPL News

৪৯ বলে সেঞ্চুরি নারিনের! ইডেনে ৮৪ তম ম্যাচে প্রথম শতরান কোনও KKR ব্যাটারের ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ! অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়, বুড়ো কার্তিককে T20 বিশ্বকাপে চান না ইরফান এক ঢিলে দুই পাখি, ইনস্টায় নির্মম রসিকতা কামিন্সের, নিশানায় ল্যাবুশান ও RCB-র মাঠ T20 WC-এর দলে থকাবেন হার্দিক? ২ ঘণ্টা বৈঠক রোহিত, দ্রাবিড়, আগরকরের- রিপোর্ট ‘ভাই তুই আর আমাদের জামা পরিস না’,কাকে মিনতি করলেন বিরাটের বন্ধু এবি ডিভিলিয়ার্স! এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি? ‘সব দোষ একা হার্দিকের নয়’,ডাগ আউটে কোচ বাউচারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মনোজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.