বাংলা নিউজ > টেকটক > ছোটবেলার ছবিকে পর্নোগ্রাফি বলে মার্ক করল গুগল, আদালতে টেনে নিয়ে গেলেন ব্যক্তি

ছোটবেলার ছবিকে পর্নোগ্রাফি বলে মার্ক করল গুগল, আদালতে টেনে নিয়ে গেলেন ব্যক্তি

ছোটবেলার ছবি 'পর্নোগ্রাফি', ড্রাইভে তুলতেই অ্যাকাউন্ট ব্লক করল Google (File) (REUTERS)

Google: এমনকি পুরনো অ্যাকাউন্ট কাজ না করায়, নতুন অ্যাকাউন্ট খুললে সেটিকেও ব্লক করে দিয়েছিল গুগল। ঠিক কী হয়েছিল?

গুজরাটের বাসিন্দা, বয়স ২৪ এর নীল শুক্লা, পেশায় ইঞ্জিনিয়ার, একদিন পুরনো অ্যালবাম দেখছিলেন। অ্যালবামটি ছিল তাঁর শৈশবের ছবিতে ভরা। ছবি দেখে নস্ট্যালজিক হয়ে পড়েন, স্মৃতি তাজা হয়ে যায়। স্মৃতিগুলোকে ফোন বন্দি করে নিতে কিছু ছবি স্ক্যান করে গুগল ড্রাইভে আপলোড করে দিয়েছিলেন নীল, যাতে এই ছবিগুলো সবসময় তাঁর কাছে থাকে। এদিক আপলোড করার পরই হঠাৎ করেই নীলের অ্যাকাউন্ট ব্লক করে দিয়েছিল গুগল

শিশু পর্নোগ্রাফির অভিযোগে তাঁর অ্যাকাউন্ট ব্লক করা হয়েছে বলে অভিযোগ। এমন অদ্ভুত কাণ্ড দেখে তিনি কিছুই বুঝতে পারছিলেন না। পরে ছবিগুলো ভালো করে দেখে তিনি বুঝতে পেরেছিলেন যে তাঁর ড্রাইভে আপলোড করা ছবিগুলোর মধ্যে একটি ছিল, যেখানে তাঁর ঠাকুমা তাঁকে স্নান করাচ্ছিলেন। আর সম্ভবত এটি দেখেই গুগলের পর্নোগ্রাফি বলে মনে হয়েছে।

অনেক চেষ্টা করেও নীলের অ্যাকাউন্ট পুনরুদ্ধার করা যায়নি। যার দরুণ তিনি অ্যাকাউন্ট পুনরুদ্ধার করানোর জন্য হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। প্রকৌশলী নীল শুক্লা জানিয়েছেন, বয়স তখন তাঁর বয়স ছিল মাত্র দুই বছরের, যখন তাঁর দাদি তাঁকে স্নান করিয়েছিলেন। এই দৃশ্যটিকে কীভাবে পর্নোগ্রাফি বলতে পারে গুগল। সবটা শুনে তাই এবার গুগলকে নোটিশ পাঠিয়েছে হাইকোর্ট। গুজরাট হাইকোর্ট রাজ্য সরকার, কেন্দ্রীয় সরকার এবং গুগল ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডকে নোটিশ জারি করেছে বলে জানা গিয়েছে।

  • এআই এর হাত থাকতে পারে

নীল জানিয়েছেন যে তিনি গুগল ড্রাইভে তাঁর ছবি আপলোড করার পর গত বছরের এপ্রিলে অ্যাকাউন্টটি ব্লক করা হয়েছিল। আর গুগলের এআই-ভিত্তিক কাজকর্ম সাম্প্রতিক সময়ে বিতর্কিত ফলাফলও দিয়েছে। তাই নীল শুক্লা বলেছেন, তিনি সন্দেহ করছেন যে তাঁর অ্যাকাউন্ট ব্লক করার পিছনে কৃত্রিম বুদ্ধিমত্তার হাত (AI) থাকতে পারে।

  • কাজে প্রভাব পড়েছে

নীল শুক্লার আইনজীবী দীপেন দেশাই হাইকোর্টে বলেছেন যে তাঁর ক্লায়েন্ট এই ব্লক হওয়ার দরুণ এমনকি ইমেলও অ্যাক্সেস করতে পারছেন না। যার কুপ্রভাব পড়ছে ব্যবসায়। তিনি যেহেতু পেশায় একজন কম্পিউটার ইঞ্জিনিয়ার, তাঁর বেশিরভাগ ব্যবসাই ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগের উপর নির্ভর করে। এই ব্লকটি শুক্লার জন্য অনেকটা পরিচয় হারানোর সমান। সেই কারণেই শুক্লা তাঁর অ্যাকাউন্ট ফিরিয়ে দেওয়ার জন্য গুগলকে অনুরোধও করেছিলেন, গুগল কথা শোনেনি। এমনকি এই পুরনো ইমেল কাজ না করায়, নতুন ইমেল অ্যাকাউন্ট খুললে সেটিকেও ব্লক করে দিয়েছিল গুগল। কিন্তু শেষমেশ কোনও উপায় না দেখে শুক্লা গুজরাট পুলিশ এবং কেন্দ্রের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের দ্বারস্থ হয়েছিলেন, তাও কোনও লাভ হয়নি। এর দরুণই হাইকোর্টে আবেদন করতে বাধ্য হয়েছিলেন শুক্লা।

  • ২৬ মার্চের মধ্যে হাইকোর্টে জবাব দিতে হবে

সাম্প্রতিক হাইকোর্টের শুনানির সময় শুল্কার অসুবিধার উপর জোর দিয়ে, আইনজীবী দেশাই বলেছিলেন যে শুক্লা সবেমাত্র Google থেকে একটি নোটিশ পেয়েছেন, যেখানে বলা হয়েছে যে তাঁর অ্যাকাউন্টের সঙ্গে সম্পর্কিত এপ্রিল মাসের সমস্ত ডেটা মুছে ফেলা হবে। গত এপ্রিলে শুক্লার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করা হয়েছিল। পুরো এক বছর হলে এই কাজ করবে গুগল। এই নোটিশটি পাওয়ার পর বিচারপতি ভিডি নানাবতী আধিকারিকদের এবং গুগলকে নোটিশ জারি করে ২৬ মার্চের মধ্যে জবাব চেয়েছেন।

টেকটক খবর

Latest News

পুরী লোকসভা কেন্দ্র পুরী লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - এ আজমগড় লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য RR vs SRH: পাওয়ার প্লে-তে ৩ উইকেট, ভুবিকে ছাপিয়ে IPL 2024-এ নয়া রেকর্ড বোল্টের ধানবাদ লোকসভা কেন্দ্র: জয়-পরাজয়ের ইতিহাস - একনজরে সব তথ্য জামশেদপুর লোকসভা কেন্দ্র: জয়-পরাজয়ের ইতিহাস - একনজরে সব তথ্য ইংরেজি না পড়লেও হবে, একাদশ-দ্বাদশ শ্রেণির সিলেবাসে নয়া নিয়ম মহারাষ্ট্রের বদলে গেল হাইকোর্টের রুটিন, বিচারপতি অমৃতা সিনহা পুলিশ মামলায়, চাকরি মামলায় কে? টিকিট বেচার থেকে খাবার বিক্রি করেই বেশি আয় করে PVR INOX ইন্ডিগোর মুনাফা দ্বিগুণ হল, এবার বিজনেস ক্লাস চালুর পরিকল্পনা নন্দীগ্রামে BJP কর্মী খুনে অভিযুক্তরা অধরা, তারই মধ্যে ধৃত দলের নেতা, কী অভিযোগ?

Latest IPL News

পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল? কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.