বাংলা নিউজ > টেকটক > খুব শীঘ্রই কিছু অ্যাকাউন্টে টু-ফ্যাক্টর অথেন্টিকেশন ডিফল্ট করবে Google
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)

খুব শীঘ্রই কিছু অ্যাকাউন্টে টু-ফ্যাক্টর অথেন্টিকেশন ডিফল্ট করবে Google

বেশ কিছু ব্যবহারকারীর অ্যাকাউন্টে বাই ডিফল্ট টু ফ্যাক্টর অথেন্টিকেশন অন করা থাকবে বলে জানিয়েছে সংস্থা।

অনলাইন সুরক্ষা আরও শক্তিশালী করতে নয়া পদক্ষেপ নিল গুগল। বেশ কিছু ব্যবহারকারীর অ্যাকাউন্টে বাই ডিফল্ট টু ফ্যাক্টর অথেন্টিকেশন অন করা থাকবে বলে জানিয়েছে সংস্থা।

পাসওয়ার্ড সহজ হোক বা কঠিন, বেশ কিছু অ্যাকাউন্টে অটোম্যাটিকই এই দ্বিস্তরীয় সুরক্ষা চালু করা হবে। ফলে, পরেরবার গুগলের কোনও অ্যাকাউন্টে লগ ইন করতে গেলে এই টু-ফ্যাক্টর অথেন্টিকেশান করার প্রয়োজন হতে পারে।

Google-এর ইউজার সিকিউরিটি ও প্রোডাক্ট ম্যানেজমেন্ট সংক্রান্ত ডিরেক্টর মার্ক রিশার একটি ব্লগ পোস্টের মাধ্যমে নয়া আপডেটটির বিষয়ে জানিয়েছেন।

ব্লগে বলা হয়েছে যে, টু-ফ্যাক্টর অথেন্টিকেশন-ই বর্তমানে ব্যবহারকারীদের অ্যাকাউন্টের সুরক্ষা সুনিশ্চিত করার শ্রেষ্ঠ উপায়। তাছাড়া, বাই ডিফল্ট অন না থাকলেও, এই ফিচার অন করে রাখাটাই বুদ্ধিমানের কাজ হবে।

টু-ফ্যাক্টর অথেন্টিকেশন (Two-factor authentication) কী?

এই সাইবার সুরক্ষা নীতিতে কোনও ব্যবহারকারী লগ ইনের সময়ে কড়া যাচাই করা হয়। শুধু আইডি আর পাসওয়ার্ড দিলেই অ্যাকাউন্টে যে কেউ প্রবেশ করতে পারবেন না। নির্দিষ্ট ব্যবহারকারীই লগ ইন করছেন কিনা তা যাচাই করতে দিতে হবে আরও কোনও প্রমাণ।

সাধারণত ব্যবহারকারীর রেজিস্টার্ড ফোন নম্বরে ওটিপি পাঠানো হয় লগ ইনের সময়ে। সেই ওটিপি দিলে তবেই লগ ইন সম্পূর্ণ হবে। ফলে, হ্যাকাররা ব্যবহারকারীর ইউজার আইডি ও পাসওয়ার্ড পেলেও কোনও অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবে না।

বন্ধ করুন