বাংলা নিউজ > ভাগ্যলিপি > Anant Chaturdashi: কবে অনন্ত চতুর্দশী? কখন তৈরি হচ্ছে শুভ যোগ? জেনে নিন গণেশ বিসর্জনের শুভ সময়
ভাদ্রপদ শুক্লপক্ষের চতুর্দশী তিথিতে অনন্ত চতুর্দশীর পবিত্র উৎসব পালিত হয়।  

Anant Chaturdashi: কবে অনন্ত চতুর্দশী? কখন তৈরি হচ্ছে শুভ যোগ? জেনে নিন গণেশ বিসর্জনের শুভ সময়

  • Anant Chaturdashi: কবে পড়েছে এ বছরের অনন্ত চতুর্দশী? কেন বিশেষ এই অনন্ত চতুর্দশী? এই দিন গণেশ বিসর্জনের শুভ সময় কখন? জেনে নিন এখান থেকে।

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, ভাদ্রপদ শুক্লপক্ষের চতুর্দশী তিথিতে অনন্ত চতুর্দশীর পবিত্র উৎসব পালিত হয়। শ্রী গণেশ মহোৎসবের সমাপনী দিনে পালিত হয় অনন্ত চতুর্দশী উৎসব। এটি গণেশোৎসবের শেষ দিন যা ১০ দিন ধরে চলে। এদিন আড়ম্বরে বাপ্পাকে বিদায় দেওয়া হয়। 

এ বছর এই উৎসব ৯ সেপ্টেম্বর পালিত হবে। এই দিনে ভগবান বিষ্ণুর অসীম রূপের পূজা করা হয়। পূজার পরে, একটি সুতো বাঁধার প্রথা রয়েছে যাতে ১৪ টি গিঁট সংযুক্ত থাকে। এই সুতো সিল্ক বা তুলা দিয়ে তৈরি। মহিলারা বাম হাতে এবং পুরুষরা ডান হাতে এই অসীম সুতো বাঁধেন। এটি বিশ্বাস করা হয় যে এই সুতো বাঁধলে সমস্ত দুঃখ এবং ঝামেলা দূর হয়।

এই উপবাসে স্নান করার পর চাল, দূর্বা, খাঁটি রেশম বা তুলার সুতো হলুদ দিয়ে রঙ্গিন করে সুতো বানানো হয়, তারপর যজ্ঞ করা হয়।

অনন্ত চতুর্দশী ২০২২ শুভ সময়-

 

অনন্ত চতুর্দশী তিথি ০৮ সেপ্টেম্বর ২০২২ রাত ০৯.০২ থেকে শুরু হবে, যা ০৯ সেপ্টেম্বর সন্ধ্যা ০৬.০৭ পর্যন্ত থাকবে। পূজার শুভ সময় সকাল ০৬.১০ থেকে সন্ধ্যা ০৬.০৭ পর্যন্ত।

 

এই বছর অনন্ত চতুর্দশীতে খুব শুভ যোগ তৈরি হচ্ছে। এই শুভ ঘটনাবলীর কারণে এই দিনটির গুরুত্ব বাড়ছে। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, অনন্ত চতুর্দশীর দিনে সুকর্ম ও রবি যোগ গঠিত হচ্ছে। এমনটা বিশ্বাস করা হয় যে এই যোগগুলিতে করা কর্মে ব্যক্তি সফলতা পান। রবি যোগে উপাসনা করলে দ্বিগুণ পুণ্য পাওয়া যায়।

গণেশ বিসর্জন মুহুর্তা ২০২২

অনন্ত চতুর্দশীতে বাপ্পা বিসর্জনের শুভ সময় হবে সকাল ০৬.৩০ থেকে ১০.৪৪ পর্যন্ত। এর পর দুপুর ১২টা ১৮ মিনিট থেকে দুপুর ১টা ৫২ মিনিট পর্যন্ত থাকবে। বিকাল ৫টা থেকে সন্ধ্যা ৬.৩১ মিনিট পর্যন্ত ।

(উপরোক্ত তথ্য ধর্মীয় আস্থা ও লৌকিক মান্যতার উপর আধারিত)

 

বন্ধ করুন