বাংলা নিউজ > ভাগ্যলিপি > Anant Chaturdashi: কবে অনন্ত চতুর্দশী? কখন তৈরি হচ্ছে শুভ যোগ? জেনে নিন গণেশ বিসর্জনের শুভ সময়

Anant Chaturdashi: কবে অনন্ত চতুর্দশী? কখন তৈরি হচ্ছে শুভ যোগ? জেনে নিন গণেশ বিসর্জনের শুভ সময়

ভাদ্রপদ শুক্লপক্ষের চতুর্দশী তিথিতে অনন্ত চতুর্দশীর পবিত্র উৎসব পালিত হয়।  

Anant Chaturdashi: কবে পড়েছে এ বছরের অনন্ত চতুর্দশী? কেন বিশেষ এই অনন্ত চতুর্দশী? এই দিন গণেশ বিসর্জনের শুভ সময় কখন? জেনে নিন এখান থেকে।

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, ভাদ্রপদ শুক্লপক্ষের চতুর্দশী তিথিতে অনন্ত চতুর্দশীর পবিত্র উৎসব পালিত হয়। শ্রী গণেশ মহোৎসবের সমাপনী দিনে পালিত হয় অনন্ত চতুর্দশী উৎসব। এটি গণেশোৎসবের শেষ দিন যা ১০ দিন ধরে চলে। এদিন আড়ম্বরে বাপ্পাকে বিদায় দেওয়া হয়। 

এ বছর এই উৎসব ৯ সেপ্টেম্বর পালিত হবে। এই দিনে ভগবান বিষ্ণুর অসীম রূপের পূজা করা হয়। পূজার পরে, একটি সুতো বাঁধার প্রথা রয়েছে যাতে ১৪ টি গিঁট সংযুক্ত থাকে। এই সুতো সিল্ক বা তুলা দিয়ে তৈরি। মহিলারা বাম হাতে এবং পুরুষরা ডান হাতে এই অসীম সুতো বাঁধেন। এটি বিশ্বাস করা হয় যে এই সুতো বাঁধলে সমস্ত দুঃখ এবং ঝামেলা দূর হয়।

এই উপবাসে স্নান করার পর চাল, দূর্বা, খাঁটি রেশম বা তুলার সুতো হলুদ দিয়ে রঙ্গিন করে সুতো বানানো হয়, তারপর যজ্ঞ করা হয়।

অনন্ত চতুর্দশী ২০২২ শুভ সময়-

 

অনন্ত চতুর্দশী তিথি ০৮ সেপ্টেম্বর ২০২২ রাত ০৯.০২ থেকে শুরু হবে, যা ০৯ সেপ্টেম্বর সন্ধ্যা ০৬.০৭ পর্যন্ত থাকবে। পূজার শুভ সময় সকাল ০৬.১০ থেকে সন্ধ্যা ০৬.০৭ পর্যন্ত।

 

এই বছর অনন্ত চতুর্দশীতে খুব শুভ যোগ তৈরি হচ্ছে। এই শুভ ঘটনাবলীর কারণে এই দিনটির গুরুত্ব বাড়ছে। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, অনন্ত চতুর্দশীর দিনে সুকর্ম ও রবি যোগ গঠিত হচ্ছে। এমনটা বিশ্বাস করা হয় যে এই যোগগুলিতে করা কর্মে ব্যক্তি সফলতা পান। রবি যোগে উপাসনা করলে দ্বিগুণ পুণ্য পাওয়া যায়।

গণেশ বিসর্জন মুহুর্তা ২০২২

অনন্ত চতুর্দশীতে বাপ্পা বিসর্জনের শুভ সময় হবে সকাল ০৬.৩০ থেকে ১০.৪৪ পর্যন্ত। এর পর দুপুর ১২টা ১৮ মিনিট থেকে দুপুর ১টা ৫২ মিনিট পর্যন্ত থাকবে। বিকাল ৫টা থেকে সন্ধ্যা ৬.৩১ মিনিট পর্যন্ত ।

(উপরোক্ত তথ্য ধর্মীয় আস্থা ও লৌকিক মান্যতার উপর আধারিত)

 

ভাগ্যলিপি খবর

Latest News

সোমেও ব্যাপক বৃষ্টি বাংলায়, ৮০ কিমিতে ঝড়, ঘূর্ণিঝড়ের জেরে কতদিন সতর্কতা জারি? চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর 4 ওভার শেষে West Indies-র স্কোর 58/0 গৌতির মগজাস্ত্র,প্লে-অফে বিধ্বংসী স্টার্ক,টিম গেম- ৫ কারণে ১০বছর পর খেতাব KKR-এর রেমালের তাণ্ডব! কলকাতায় প্রবল বৃষ্টি, পড়ল গাছ, 'আমরা আছি সবসময়', লিখলেন মমতা

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.