বাংলা নিউজ > ভাগ্যলিপি > কোন দেব-দেবীর জন্য কোন জপমালা, জানুন তার গুরুত্ব

কোন দেব-দেবীর জন্য কোন জপমালা, জানুন তার গুরুত্ব

মহামৃত্যুঞ্জয় মন্ত্রের জপে এই মালা ব্যবহার করা উচিত।

মন্ত্র জপে মালার ব্যবহার করলে একাগ্রতা বৃদ্ধি পায়। জপের মালা সবসময় ১০৮ অথবা ২৭টি দানার হওয়া উচিত। জপের সময় মালা পুরোপুরি ঢাকা থাকতে হবে।

হিন্দু ধর্মে পুজো ও মন্ত্র জপকে উপযোগী ও গুরুত্বপূর্ণ মনে করা হয়। যে কোনও ধর্মীয় আয়োজন, উৎসব, ব্রত বা পূজার্চনার সময় মন্ত্র জপ অত্যন্ত প্রভাবশালী মনে করা হয়। আবার পৃথক পৃথক পুজোয় ভিন্ন ভিন্ন জপের মালা ব্যবহার করা হয়। মালা জপের গুরুত্ব অনেক।

মন্ত্র জপে মালার ব্যবহার করলে একাগ্রতা বৃদ্ধি পায়। জপের মালা সবসময় ১০৮ অথবা ২৭টি দানার হওয়া উচিত। জপের সময় মালা পুরোপুরি ঢাকা থাকতে হবে। জপ শেষ হলে, মালা প্রণাম করে মন্দিরে রাখা উচিত।

চন্দন মালা— চন্দনের মালা দু’ধরণের হয়, সাদা ও লাল। শক্তি সাধনায় লাল চন্দন মালা ব্যবহৃত হয়। অন্যদিকে কৃষ্ণ মন্ত্র জপের জন্য সাদা চন্দনের মালা ব্যবহার করা হয়। এই মালার মাধ্যমে মন্ত্র জপ করলে শীঘ্র মনস্কামনা পূর্ণ হয়।

স্ফটিক মালা— ধন প্রাপ্তি ও মনের একাগ্রতার জন্য এই মালা ব্যবহার করা হয়। এই মালার প্রভাবে, তার আশপাশে কোনও অশুভ শক্তি আসতে পারে না। লক্ষ্মীর মন্ত্রের জপ এই মালা দিয়ে করলে শুভ ফল পাওয়া যায়। আবার উচ্চরক্তচাপের রোগীরা এই মালা গলায় ধারণ করলে ভালো ফল পেতে পারেন।

রুদ্রাক্ষ মালা— মন্ত্র জপের সময় সবচেয়ে বেশি এই মালার ব্যবহার করা হয়। রুদ্রাক্ষ শিবের অত্যন্ত প্রিয়। তাই মহামৃত্যুঞ্জয় মন্ত্রের জপে এই মালা ব্যবহার করা উচিত। মনে করা হয়, এই মালা জপের ফলে মহাদেব শীঘ্র প্রসন্ন হন। অন্য দেবতার জপের জন্যও এই মালা ব্যবহার করা হয়।

বৈজয়ন্তী মালা— এই মালা কৃষ্ণের অত্যধিক প্রিয়। কৃষ্ণের আশীর্বাদের জন্য বৈষ্ণবরা এই মালা ধারণ করেন। বৈজয়ন্তী মালার সাহায্যে মন্ত্র জপ করলে বিষ্ণু শীঘ্র প্রসন্ন হন ও ভক্তদের মনস্কামনা পূর্ণ করেন। এই মালা জপের ফলে ব্যক্তির আত্মবিশ্বাসে বৃদ্ধি হয় ও সমস্ত কাজে সাফল্য পাওয়া যায়।

হলুদের মালা— যে কোনও পুজোয় এই মালার প্রয়োগ শুভ মনে করা হয়। গণেশ ও বৃহস্পতিকে শীঘ্র খুশি করার জন্য এই মালা দিয়ে জপ করা উচিত। সন্তান ও জ্ঞান লাভের জন্য হলুদের মালা দিয়ে বিশেষ জপ করা হয়। এই মালা দিয়ে বগলামুখীর জপ করলে শীঘ্রই তাঁর আশীর্বাদ পাওয়া যায়।

তুলসী মালা—হিন্দু ধর্মে তুলসী গাছ ও তুলসী মালাকে অত্যন্ত পবিত্র মনে করা হয়। মন্ত্র জপের সময় তুলসী মালার প্রয়োগও সবচেয়ে বেশি করা হয়। ধর্মীয় ধ্যান-ধারণা অনুযায়ী, তুলসী মালা ধারণ করলে ও বিষ্ণুর মন্ত্রের জপ করলে যশ, কীর্তি ও সমৃদ্ধি বৃদ্ধি হয়। এই মালা দিয়ে জপ করলে একাধিক যজ্ঞের পুণ্যলাভ করা যায়। তবে তুলসীর মালা দিয়ে দেবী ও শিবের জপ করা হয় না। 

পদ্মবীজের মালা- এই মালা লক্ষ্মীর প্রিয়। তাই ধন-বৈভবের জন্য ও লক্ষ্মীর মন্ত্রের সিদ্ধির জন্য পদ্মবীজের মালা ব্যবহার করা হয়। এই মালা জপ করলে লক্ষ্মী শীঘ্র প্রসন্ন হন ও সাধককে সুখ-সমৃদ্ধির আশীর্বাদ দেন। এই মালা বিধি অনুযাযী ধারণ করা উচিত ও এ দিয়েই লক্ষ্মীর জপ করা উচিত।

বন্ধ করুন