বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > একই সিরিঞ্জ দিয়ে একাধিক ব্যক্তিকে টিকা দেওয়ার অভিযোগ, শো কজ ৪ স্বাস্থ্যকর্মীকে
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

একই সিরিঞ্জ দিয়ে একাধিক ব্যক্তিকে টিকা দেওয়ার অভিযোগ, শো কজ ৪ স্বাস্থ্যকর্মীকে

  • পাহাড়পুর গ্রাম পঞ্চায়েতের পাতাকাটা কলোনিতে সরকারি টিকাকরণ শিবিরে এক স্বাস্থ্যকর্মীকে একই সিরিঞ্জ দিয়ে একাধিক ব্যক্তিকে টিকা দিতে দেখা যায়।

একই সিরিঞ্জ দিয়ে একাধিক ব্যক্তিকে করোনার টিকাদানের চাঞ্চল্যকর অভিযোগ উঠল রাজ্যে। অভিযোগ পেয়েই চার স্বাস্থ্যকর্মীকে শো-কজ করল স্বাস্থ্য দফতর। ঘটনা জলপাইগুড়ির পাহাড়পুর গ্রাম পঞ্চায়েতের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকা অনুসারে এক সিরিঞ্জ একাধিক ব্যক্তির ক্ষেত্রে ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ। করোনা টিকাকরণের ক্ষেত্রেও একটি সিরিঞ্জ দিয়ে একজনকেই টিকা দেওয়ার নির্দেশ রয়েছে। তার পর নির্দিষ্ট প্রক্রিয়া মেনে নষ্ট করে ফেলতে হয় সিরিঞ্জ। সে সবের তোয়াক্কা না করে পাহাড়পুর গ্রাম পঞ্চায়েতের পাতাকাটা কলোনিতে সরকারি টিকাকরণ শিবিরে এক স্বাস্থ্যকর্মীকে একই সিরিঞ্জ দিয়ে একাধিক ব্যক্তিকে টিকা দিতে দেখা যায়। সেই ছবি ধরা পড়ে মোবাইল ফোনের ক্যামেরায়। এর পরই চাঞ্চল্য ছড়ায় এলাকায়। ভিডিয়ো স্বাস্থ্য দফতরের আধিকারিকদের হাতে পৌঁছতে সঙ্গে সঙ্গে পদক্ষেপ করেন তাঁরা। শো-কজ করা হয়েছে শিবিরের ৪ স্বাস্থ্যকর্মীকে।

জলপাইগুড়ির CMOH জ্যোতিষচন্দ্র রায় জানিয়েছেন, এটা গুরুতর গাফিলতি। কেন তাঁরা এই কাজ করেছে তা জানতে চেয়ে চিঠি দেওয়া হয়েছে। জবাব পেলে পরবর্তী পদক্ষেপ করা হবে। যাদের একই সিরিঞ্জ দিয়ে টিকা দেওয়া হয়েছে তাদের ওপর নজর রাখছে স্বাস্থ্য দফতর। কোনও রকম শারীরিক প্রতিক্রিয়া দেখা দিলে চিকিৎসার ব্যবস্থা করা হবে।

 

বন্ধ করুন