বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Bankura Train Accident: ভোরবেলা তো, চালকের চোখ লেগে যেতে পারে, বাঁকুড়ার ট্রেন দুর্ঘটনায় দাবি রেলের

Bankura Train Accident: ভোরবেলা তো, চালকের চোখ লেগে যেতে পারে, বাঁকুড়ার ট্রেন দুর্ঘটনায় দাবি রেলের

বাঁকুড়ার ওন্দায় উলটে মালগাড়ি। (ছবি সৌজন্যে পিটিআই)

ওড়িশার ২৩ দিন পর ওন্দায় প্রায় একইরকম দুর্ঘটনা, এবার চালকের ঘাড়ে দোষ চাপাল ভারতীয় রেল। ওড়িশার ঘটনায় করমণ্ডল এক্সপ্রেসের কোনও ভুল ছিল না বলে জানিয়ে দেওয়া হয়েছে। তবে বাঁকুড়ার ঘটনায় চালকের ভুলেই বিপত্তি হয়েছে বলে দাবি করেছে রেল।

ওড়িশার বালাসোরের ২৩ দিন পর বাঁকুড়ার ওন্দায় কার্যত একই কায়দায় ট্রেন দুর্ঘটনা ঘটল। ওড়িশার ঘটনায় করমণ্ডল এক্সপ্রেসের চালককে ক্লিনচিট দেওয়া হলও বাঁকুড়ার দুর্ঘটনার যাবতীয় দায় মালগাড়ির চালকের (যে মালগাড়ির লুপ লাইনে ঢুকে অপর মালবাহী ট্রেনকে ধাক্কা মেরেছে) উপর চাপিয়ে দিল রেল কর্তৃপক্ষ। দক্ষিণ-পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক আদিত্য কুমার চৌধুরী দাবি করেছেন, লাল সিগন্যাল উপেক্ষা করেই লুপ লাইনে ঢুকে গিয়েছিলেন মালগাড়ির চালক। একইসুরে আদ্রা ডিভিশনের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) মণীশ কুমার জানিয়েছেন, ভোরের দিকে দুর্ঘটনা ঘটেছে। সেইসময় চালকের ঝিমুনি আসতে পারে। তাই সিগন্যাল উপেক্ষা করতে পারেন।

আরও পড়ুন: Trains cancelled for Bankura accident: বাঁকুড়ায় দুর্ঘটনায় জন্য বাতিল একগুচ্ছ এক্সপ্রেস ও মেমু, কোন ট্রেন ঘুরপথে যাবে?

দক্ষিণ-পূর্ব রেলের মুখ জনসংযোগ আধিকারিক জানিয়েছেন, রবিবার ভোরে একটি মালগাড়ির শান্টিং চলছিল। সেইসময় লাল সিগন্যাল উপেক্ষা করে এগিয়ে যান অপর মালগাড়ির চালক। তার জেরে ভোর ৪ টে ৫ মিনিট নাগাদ সেই দুর্ঘটনা ঘটেছে। দুটি মালগাড়ির আটটির মতো বগি লাইনচ্যুত হয়ে গিয়েছে। পরিষেবা স্বাভাবিক করার চেষ্টা চলছে। সকাল ৭ টা ৪৫ মিনিটে আপ মেন লাইন এবং আপ লুপ লাইনে পরিষেবা চালু করা হয়েছে বলে জানিয়েছেন দক্ষিণ-পূর্ব রেলের মুখ জনসংযোগ আধিকারিক।

আরও পড়ুন: Train Timetable history: যেন দেশলাইয়ের বাক্স! ১৯৩১ বা ১৯৮৩ সালে কেমন দেখতে ছিল ট্রেনের টাইমটেবিল? রইল ছবি 

একইসুরে ঘটনাস্থলেই আদ্রা ডিভিশনের ডিভিশনাল ডিআরএম বলেছেন, ‘চালকের বেপরোয়া মনোভাবের জন্য এই দুর্ঘটনা ঘটেছে। সম্ভবত ওঁনার ঝিমুনি ধরে গিয়েছিল। হোম সিগন্যাল দেখতে পাননি। হোম সিগন্যাল উপেক্ষা করে এগিয়ে যান। লুপ লাইনের জন্য পয়েন্ট সেট করা ছিল। পিছন থেকে শান্টিং হওয়া মালগাড়িতে ধাক্কা মারে অপর মালগাড়ি।’ সঙ্গে তিনি বলেন, ‘ভোর চারটেয় দুর্ঘটনা ঘটেছে। সেইসময় অনেকক্ষেত্রে চোখ লেগে যায়।’

উল্লেখ্য, গত ২ জুন বালাসোরের বাহানগা বাজার স্টেশনের কাছে কার্যত একই কায়দায় দুর্ঘটনা ঘটেছিল। লুপ লাইনে দাঁড়িয়েছিল মালগাড়ি। পিছন থেকে এসে ধাক্কা মেরেছিল আপ করমণ্ডল এক্সপ্রেস। লাইনচ্যুত হয়ে গিয়েছিল করমণ্ডলের একাধিক বগি। কয়েকটি কোচ ডাউন লাইনেও ছিটকে পড়ে গিয়েছিল। সেইসময় ডাউন লাইন দিয়ে একটি এক্সপ্রেস ট্রেন আসছিল। করমণ্ডলের কোচে ধাক্কা মেরে ওই ট্রেনেরও কয়েকটি বগি লাইনচ্যুত হয়ে গিয়েছিল। তার জেরে ভয়াবহ পরিস্থিতি হয়েছিল। মৃত্যু হয় প্রায় ৩০০ জনের। তবে সেক্ষেত্রে করমণ্ডলের চালককে ক্লিনচিট দিয়েছে রেল। ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেমে গোলমালের জেরে সেই দুর্ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে দাবি করেছে রেল।

বাংলার মুখ খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের শনিবার কেমন কাটবে? জানুন রাশিফল FIDE-এর উদ্যোগে পালন করা হয় আন্তর্জাতিক দাবা দিবস, জানেন এই দিনটির ইতিহাস কী 6 ওভার শেষে Washington Freedom-র স্কোর 74/2 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল টেস্টে সুযোগ পেলে নিজের সেরাটা উজাড় করে দেব:- আর্শদীপ সিং ট্রেন্টব্রিজ টেস্টে শতরান করে বিরল নজির গড়লেন কাভেম হজ বাংলাদেশে জারি কারফিউ, নামল সেনা! মৃতের সংখ্যা ছাড়াল ১০০, চলছে তুমুল খণ্ডযুদ্ধ বাংলাদেশের জেলে আগুন ধরিয়ে দিলেন বিক্ষোভকারীরা, ডাউকি সীমান্ত দিয়ে ফিরলেন ভারতীয় বাংলাদেশে হিংসা ছড়াচ্ছে মৌলবাদী ও ISI? বড় প্রশ্ন ভারতের প্রাক্তন বিদেশ সচিবের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.