বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Train accident in Bankura: ওড়িশার ভয়াবহ স্মৃতি বাঁকুড়ায়, একই লাইনে ঢুকে মালগাড়িতে ধাক্কা মালবাহী ট্রেনের

Train accident in Bankura: ওড়িশার ভয়াবহ স্মৃতি বাঁকুড়ায়, একই লাইনে ঢুকে মালগাড়িতে ধাক্কা মালবাহী ট্রেনের

ভয়াবদ দৃশ্য বাঁকুড়ায়। (ছবি সৌজন্যে সংগৃহীত)

Train accident in Bankura: বাঁকুড়ায় ওন্দায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনা হল। চলতি মাসের গোড়ায় ওড়িশার বালাসোরে যে ভয়াবহ দুর্ঘটনা ঘটেছিল, কার্যত সেটারই পুনরাবৃত্তি হল। যাত্রীবাহী ট্রেনের পরিবর্তে মালগাড়ি হওয়ায় প্রচুর মানুষের জীবনরক্ষা পেল।

ওড়িশার বালাসোরের ভয়াবহ স্মৃতি ফিরল বাঁকুড়ার ওন্দায়। রবিবার ভোরের দিকে ওন্দা স্টেশনে একটি মালগাড়ির পিছনে ধাক্কা মারল অপর একটি মালবাহী ট্রেন। লাইনচ্যুত হয়ে যায় দুটি মালগাড়ির ১০টির বেশি বগি। দুর্ঘটনার অভিঘাত এতটাই বেশি ছিল যে দাঁড়িয়ে থাকা মালগাড়ির উপর উঠে যায় অপর মালগাড়ির ইঞ্জিন। ইতিমধ্যে ঘটনাস্থলে পৌঁছে গিয়েছেন রেলের আধিকারিকরা। সূত্রের খবর, বড় দুর্ঘটনা ঘটলেও কোনও মালগাড়ির লোকো পাইলট বা গার্ড বড়সড় আঘাত পাননি। সামান্য চোট পেয়েছেন একটি মালগাড়ির লোকো পাইলট বা চালক। সংশ্লিষ্ট মহলের মতে, যেভাবে দুর্ঘটনা ঘটেছে, তাতে কোনও একটি যদি যাত্রীবাহী ট্রেন হত, তাহলে ভয়াবহ পরিস্থিতি তৈরি হতে পারত। প্রচুর মানুষের প্রাণহানির আশঙ্কাও ছিল। কিন্তু ওড়িশায় ভয়াবহ ঘটনার পর তিন সপ্তাহ কাটতে না কাটতেই কীভাবে এরকম ভয়ংকর দুর্ঘটনা ঘটল, তা নিয়ে প্রশ্নের মুখে পড়েছে রেল।

আরও পড়ুন: Train Timetable history: যেন দেশলাইয়ের বাক্স! ১৯৩১ বা ১৯৮৩ সালে কেমন দেখতে ছিল ট্রেনের টাইমটেবিল? রইল ছবি

প্রাথমিকভাবে প্রত্যক্ষদর্শীরা দাবি করেছেন, ওন্দা স্টেশনের লুপ লাইনে একটি মালগাড়ি দাঁড়িয়ে ছিল (বিষ্ণপুরের অভিমুখে যাওয়ার জন্য)। রবিবার ভোর চারটে নাগাদ সেই লুপ লাইনেই ঢুকে পড়ে অপর একটি মালগাড়ি। যেটা বিষ্ণপুরের দিকে যাচ্ছিল। দুই মালবাহী ট্রেনের সংঘর্ষে লাইনচ্যুত হয়ে যায় কমপক্ষে ১২টি বগি। যে মালগাড়িটি পিছন থেকে ধাক্কা মারে, সেটির ইঞ্জিন অপর মালগাড়ির উপর উঠে যায়। 

আরও পড়ুন: AC Vande Metro: ওই শহরে লোকাল ট্রেন বদলে যাচ্ছে AC বন্দে মেট্রোতে, বাংলায় কবে হবে? জানুন ১৫ নয়া পরিষেবা

অর্থাৎ চলতি মাসের শুরুতেই বালাসোরে যেভাবে দুর্ঘটনা ঘটেছিল, ঠিক সেভাবেই ওন্দায় দুর্ঘটনা ঘটেছে। গত ২ জুন সন্ধ্যায় বাহানগা বাজার রেল স্টেশনের কাছে লুপ লাইনে দাঁড়িয়ে থাকা মালগাড়িতে পিছন থেকে ধাক্কা মেরেছিল আপ শালিমার-চেন্নাই সেন্ট্রাল করমণ্ডল এক্সপ্রেস। লাইনচ্যুত হয়ে গিয়েছিল করমণ্ডলের একাধিক বগি। কয়েকটি বগি অন্য লাইনেও ছিটকে গিয়েছিল। সেইসময় যে লাইন দিয়ে আসছিল হাওড়াগামী ট্রেন। করমণ্ডলের বগিতে ধাক্কা মেরে লাইনচ্যুত হয়ে গিয়েছে ডাউন ট্রেনেরও কয়েকটি বগি। সেই ঘটনায় প্রায় ৩০০ জের মৃত্যু হয়েছে। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, আজও প্রাথমিক ঘটনাটি ঠিক সেটাই হয়েছে। মালগাড়ি হওয়ায় প্রচুর মানুষের প্রাণহানি আটকানো গিয়েছে। কিন্তু মাত্র কয়েকদিনের ব্যবধানে কীভাবে এরকম ভয়াবহ দুর্ঘটনা ঘটল, তা নিয়ে প্রশ্ন উঠেছে।

যদিও বিষয়টি নিয়ে রেলের তরফে আপাতত সরকারিভাবে কিছু জানানো হয়নি।তারইমধ্যে সেই সংঘর্ষের পর তড়িঘড়ি লোকো পাইলটদের উদ্ধার করেন স্থানীয় বাসিন্দারা। পরবর্তীতে ঘটনাস্থলে এসে পৌঁছান রেলের আধিকারিকরা। দুর্ঘটনার জেরে ওন্দা স্টেশনের ওভারহেড তার ছিড়ে গিয়েছে। আদ্রা-খড়্গপুর শাখায় (করমণ্ডল দুর্ঘটনা ঘটেছিল খড়্গপুরের একটি শাখাতেই) ব্যাহত হয়েছে রেল পরিষেবা। রেলের তরফে জানানো হয়েছে, ওই দুর্ঘটনার জেরে একাধিক ট্রেন বাতিল করে দেওয়া হয়েছে। ঘুরিয়ে দেওয়া হয়েছে একাধিক ট্রেনের যাত্রাপথ।

বাংলার মুখ খবর

Latest News

অনন্ত-রাধিকাকে মিলিয়েছিলেন জাভেদ পুত্র, মিজানকে ৩০কোটির বাড়ি দিয়েছেন আম্বানিরা? কোন কোন সোশ্যাল ইনফ্লুয়েন্সাররা উপস্থিত ছিলেন আম্বানিদের রিসেপশনে ‘বস্কো স্যার ছাড়া অসম্ভব ছিল...’ তৌবা তৌবা গানের পারদর্শিতা নিয়ে অকপট ভিকি 'ও গল্প বলছে আর সমস্যায়…', সারেগামাপায় কৌশিকীর অতীতের রহস্য ফাঁস করলেন রাঘব Video: ত্রিধারা সম্মিলনীতে হয়ে গেল খুঁটি পুজো! থিম নিয়ে কী জানালেন উদ্যোক্তারা? সব থেকে বেশি গোল, সর্বাধিক সেভ, অব্যর্থ ট্যাকল, নির্ভুল পাস, ইউরোর সব পরিসংখ্যান জয়ন্তর এত বড় বাড়ি! আকাশ থেকে পড়ছে তৃণমূল, আর মেশা যাবে না…একমত সৌগত-মদন গোড়ালি ফুলে ঢোল, তাও খোঁড়াতে-খোঁড়াতে হাডলে এলেন মেসির, শিউরে উঠল নেটপাড়া পুরী: শুরু জগন্নাথদেবের বহুদা যাত্রা, প্রস্তুতি পর্বের ভিডিয়ো একনজরে Video: 'শুভদিন তো...' মায়াপুর ইসকন মন্দিরের উল্টোরথযাত্রায় আবেগপ্রবণ মিমি!

T20 WC 2024

কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.