বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Train accident in Bankura: ওড়িশার ভয়াবহ স্মৃতি বাঁকুড়ায়, একই লাইনে ঢুকে মালগাড়িতে ধাক্কা মালবাহী ট্রেনের

Train accident in Bankura: ওড়িশার ভয়াবহ স্মৃতি বাঁকুড়ায়, একই লাইনে ঢুকে মালগাড়িতে ধাক্কা মালবাহী ট্রেনের

ভয়াবদ দৃশ্য বাঁকুড়ায়। (ছবি সৌজন্যে সংগৃহীত)

Train accident in Bankura: বাঁকুড়ায় ওন্দায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনা হল। চলতি মাসের গোড়ায় ওড়িশার বালাসোরে যে ভয়াবহ দুর্ঘটনা ঘটেছিল, কার্যত সেটারই পুনরাবৃত্তি হল। যাত্রীবাহী ট্রেনের পরিবর্তে মালগাড়ি হওয়ায় প্রচুর মানুষের জীবনরক্ষা পেল।

ওড়িশার বালাসোরের ভয়াবহ স্মৃতি ফিরল বাঁকুড়ার ওন্দায়। রবিবার ভোরের দিকে ওন্দা স্টেশনে একটি মালগাড়ির পিছনে ধাক্কা মারল অপর একটি মালবাহী ট্রেন। লাইনচ্যুত হয়ে যায় দুটি মালগাড়ির ১০টির বেশি বগি। দুর্ঘটনার অভিঘাত এতটাই বেশি ছিল যে দাঁড়িয়ে থাকা মালগাড়ির উপর উঠে যায় অপর মালগাড়ির ইঞ্জিন। ইতিমধ্যে ঘটনাস্থলে পৌঁছে গিয়েছেন রেলের আধিকারিকরা। সূত্রের খবর, বড় দুর্ঘটনা ঘটলেও কোনও মালগাড়ির লোকো পাইলট বা গার্ড বড়সড় আঘাত পাননি। সামান্য চোট পেয়েছেন একটি মালগাড়ির লোকো পাইলট বা চালক। সংশ্লিষ্ট মহলের মতে, যেভাবে দুর্ঘটনা ঘটেছে, তাতে কোনও একটি যদি যাত্রীবাহী ট্রেন হত, তাহলে ভয়াবহ পরিস্থিতি তৈরি হতে পারত। প্রচুর মানুষের প্রাণহানির আশঙ্কাও ছিল। কিন্তু ওড়িশায় ভয়াবহ ঘটনার পর তিন সপ্তাহ কাটতে না কাটতেই কীভাবে এরকম ভয়ংকর দুর্ঘটনা ঘটল, তা নিয়ে প্রশ্নের মুখে পড়েছে রেল।

আরও পড়ুন: Train Timetable history: যেন দেশলাইয়ের বাক্স! ১৯৩১ বা ১৯৮৩ সালে কেমন দেখতে ছিল ট্রেনের টাইমটেবিল? রইল ছবি

প্রাথমিকভাবে প্রত্যক্ষদর্শীরা দাবি করেছেন, ওন্দা স্টেশনের লুপ লাইনে একটি মালগাড়ি দাঁড়িয়ে ছিল (বিষ্ণপুরের অভিমুখে যাওয়ার জন্য)। রবিবার ভোর চারটে নাগাদ সেই লুপ লাইনেই ঢুকে পড়ে অপর একটি মালগাড়ি। যেটা বিষ্ণপুরের দিকে যাচ্ছিল। দুই মালবাহী ট্রেনের সংঘর্ষে লাইনচ্যুত হয়ে যায় কমপক্ষে ১২টি বগি। যে মালগাড়িটি পিছন থেকে ধাক্কা মারে, সেটির ইঞ্জিন অপর মালগাড়ির উপর উঠে যায়। 

আরও পড়ুন: AC Vande Metro: ওই শহরে লোকাল ট্রেন বদলে যাচ্ছে AC বন্দে মেট্রোতে, বাংলায় কবে হবে? জানুন ১৫ নয়া পরিষেবা

অর্থাৎ চলতি মাসের শুরুতেই বালাসোরে যেভাবে দুর্ঘটনা ঘটেছিল, ঠিক সেভাবেই ওন্দায় দুর্ঘটনা ঘটেছে। গত ২ জুন সন্ধ্যায় বাহানগা বাজার রেল স্টেশনের কাছে লুপ লাইনে দাঁড়িয়ে থাকা মালগাড়িতে পিছন থেকে ধাক্কা মেরেছিল আপ শালিমার-চেন্নাই সেন্ট্রাল করমণ্ডল এক্সপ্রেস। লাইনচ্যুত হয়ে গিয়েছিল করমণ্ডলের একাধিক বগি। কয়েকটি বগি অন্য লাইনেও ছিটকে গিয়েছিল। সেইসময় যে লাইন দিয়ে আসছিল হাওড়াগামী ট্রেন। করমণ্ডলের বগিতে ধাক্কা মেরে লাইনচ্যুত হয়ে গিয়েছে ডাউন ট্রেনেরও কয়েকটি বগি। সেই ঘটনায় প্রায় ৩০০ জের মৃত্যু হয়েছে। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, আজও প্রাথমিক ঘটনাটি ঠিক সেটাই হয়েছে। মালগাড়ি হওয়ায় প্রচুর মানুষের প্রাণহানি আটকানো গিয়েছে। কিন্তু মাত্র কয়েকদিনের ব্যবধানে কীভাবে এরকম ভয়াবহ দুর্ঘটনা ঘটল, তা নিয়ে প্রশ্ন উঠেছে।

যদিও বিষয়টি নিয়ে রেলের তরফে আপাতত সরকারিভাবে কিছু জানানো হয়নি।তারইমধ্যে সেই সংঘর্ষের পর তড়িঘড়ি লোকো পাইলটদের উদ্ধার করেন স্থানীয় বাসিন্দারা। পরবর্তীতে ঘটনাস্থলে এসে পৌঁছান রেলের আধিকারিকরা। দুর্ঘটনার জেরে ওন্দা স্টেশনের ওভারহেড তার ছিড়ে গিয়েছে। আদ্রা-খড়্গপুর শাখায় (করমণ্ডল দুর্ঘটনা ঘটেছিল খড়্গপুরের একটি শাখাতেই) ব্যাহত হয়েছে রেল পরিষেবা। রেলের তরফে জানানো হয়েছে, ওই দুর্ঘটনার জেরে একাধিক ট্রেন বাতিল করে দেওয়া হয়েছে। ঘুরিয়ে দেওয়া হয়েছে একাধিক ট্রেনের যাত্রাপথ।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

তৃণমূলে চলে আসুন! বঞ্চিতদের 'ভগবান' বিচারপতিকে আহ্বান ব্রাত্য বসুর প্রেম টেকে না, বলিউডেও হিট পায়নি এই নেপো কিড, দারুণ করে মারামারি! বলুন তো কে? ওড়িশার হারে সোনায় সোহাগা মোহনবাগনের, চাপে ইস্টবেঙ্গল- রইল ISL-র পয়েন্ট টেবিল WPL 2024: মেগের ব্যাটে GG-কে ২৩ রানে হারিয়ে MI-কে টপকে লিগ টেবলের শীর্ষে উঠল DC এবারও মুখ পুড়ল বাংলার, শুভদীপকে হারিয়ে কানপুরের বৈভব পেল ইন্ডিয়ান আইডলের ট্রফি সুখী দাম্পত্যের টিপস দিলেন দুবাইয়ের কোটিপতির স্ত্রী! বরের নির্দেশে কী কী করেন? ভারতের প্রথম মহিলা স্নাইপার হলেন বিএসএফের সুমন কুমারী, দেশের গর্ব বিয়ে করেই বউকে সোহাগে-আদরে ভরালেন কাঞ্চন, শ্রীময়ীকে জড়িয়েই বললেন কী? ‘লিকপিকে কাঞ্চন’! বউয়ের কোলে বর, গোল ঘুরলেন শ্রীময়ী, তা দেখে কে জিভ কাটল? এখনই জলের ঘাটতি দেশের ৫৪০টি জেলা, এপ্রিল থেকে পড়বে তীব্র গরম! সতর্ক করল IMD

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.