বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > দুবছর পরে পুজোর আগেই খুলছে ভুটান গেট, কেনাকাটা নিয়ে জারি নয়া নির্দেশ
এবার খুলছে ভুটান গেট।

দুবছর পরে পুজোর আগেই খুলছে ভুটান গেট, কেনাকাটা নিয়ে জারি নয়া নির্দেশ

  • অনেকেই ডুয়ার্সে বেড়াতে গেলে জয়গাঁ হয়ে ভুটানে যান। সেখানে নানা ধরনের কেনাকাটা করেন তাঁরা। তবে এবার কেনাকাটাতেও নয়া নিয়ম জারি করা হল।

কোভিডের জেরে প্রায় দুবছর বন্ধ ছিল ভুটান গেট। আগামী ২৩ সেপ্টেম্বর পুজোর ঠিক আগে জয়গাঁয় খুলছে ভুটান গেট। তবে এবার কেনাকাটার ক্ষেত্রে নানা রাশ টানা হচ্ছে। এই বিধিনিষেধের ক্ষেত্রে কিছুটা হলেও হতাশ পর্যটনব্যবসায়ীরা। তবে  জয়গাঁর ব্যবসায়ীরা কিছুটা হলেও আশার আলো দেখছেন। এই দুবছর ধরে ভুটান গেট বন্ধ থাকার জেরে সমস্যায় পড়েছিলেন তাঁরা।

তবে ভুটানের অর্থমন্ত্রক ও অভিবাসন দফতরের নয়া নির্দেশিকায় বলা হচ্ছে এখন থেকে ভুটানের নাগরিকরা জয়গাঁয় এসে ও অন্য দেশের নাগরিকরা ভুটানে এসে তিনহাজার টাকার বেশি কেনাকাটা করলে কর দিতে হবে। তবে তিনহাজার টাকার মধ্যে কেনাকাটা করলে কোনও কর লাগবে না। কিন্তু তিনহাজার টাকার উপর কেনাকাটা হলেই ব্যাগেজ অ্যালাউন্স দিতে হবে।

তবে ভুটান গেট খোলার এই সিদ্ধান্তকে ঘিরে নতুন আশায় বুক বাঁধছেন জয়গাঁর ব্যবসায়ীরা। কারণ জয়গাঁ অন্যতম ব্য়বসায়ীর কেন্দ্র। তবে ভুটান গেট বন্ধ থাকায় এখানকার ব্যবসা কার্যত মুখ থুবড়ে পড়েছিল। বহু পর্যটক ও সাধারণ মানুষ জয়গাঁয় এসে কেনাকাটা করতে পারছিলেন না। আবার ভুটানে গিয়েও কেনাকাটা করার সুযোগ মিলছিল না। সেক্ষেত্রে কিছুটা হলেও এবার সুবিধা পাবেন সাধারণ মানুষের পাশাপাশি পর্যটকরাও।

তবে পর্যটন ব্যবসায়ীদের মতে, আগে অবাধে কেনাকাটা করা যেত। পর্যটকরা ডুয়ার্সে বেড়াতে এলে অনেকেই জয়গাঁ হয়ে ভুটানে যেতেন। সেখানে গিয়ে নানা ধরনের জামকাপড়, পানীয় কেনাকাটা করতেন। কিন্তু এবার সেই কেনাকাটা ৩ হাজার টাকার বেশি হলেই দিতে হবে কর। এতে কিছুটা হলেও সমস্যা হতে পারে পর্যটকদের।

বন্ধ করুন