বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > গঙ্গাসাগর মেলার প্রস্তুতি পুরোদমে শুরু হয়ে গেল, একাধিক পদক্ষেপ করা হচ্ছে

গঙ্গাসাগর মেলার প্রস্তুতি পুরোদমে শুরু হয়ে গেল, একাধিক পদক্ষেপ করা হচ্ছে

গঙ্গাসাগর। (ANI Photo) (Shyamal Maitra)

এই বৈঠকে কপিলমুনি আশ্রমের সামনে ভাঙন রোধ থেকে শুরু করে মুড়িগঙ্গা নদীর ড্রেজিংয়ের উপর বিশেষ জোর দেওয়া হয়েছে। সেচ দফতরের অফিসারদের এই নিয়ে দ্রুত পরিকল্পনার নির্দেশ দিয়েছেন দক্ষিণ ২৪ পরগনার জেলাশাসক সুমিত গুপ্তা। এখানে লক্ষ লক্ষ পুণ্যার্থীর ভিড় হয়। সেখানে কোনও অঘটন কাম্য নয় বলে জানিয়ে দেওয়া হয়েছে।

গঙ্গাসাগর মেলা এখন দেরি আছে। সম্প্রতি সাগরের মাটিতে ভাঙন দেখা দিয়েছে। তাই প্রস্তুতি নিয়ে কাকদ্বীপ মহকুমা প্রশাসন ভবনে বৈঠক সারলেন দক্ষিণ ২৪ পরগনা জেলার জেলাশাসক সুমিত গুপ্তা। সেখানে উপস্থিত ছিলেন সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিম হাজরা, জেলা সভাধিপতি নীলিমা মিস্ত্রি, সহ–সভাধিপতি শ্রীমন্ত মালি, সুন্দরবনের পুলিশ সুপার কোটেশ্বর রাও নলাভাট। কপিলমুনির আশ্রমের কাছে এবার ভাঙন দেখা দিয়েছে। তাই মেলা যাতে সঠিকভাবে হয় তার জন্য সেচ, পূর্ত, বিদ্যুৎ, দমকল, স্বাস্থ্য, পরিবহণ দফতরের অফিসার ও ইঞ্জিনিয়াররাও উপস্থিত ছিলেন। সবাইকে দ্রুত পরিকল্পনা জমা দেওয়ার নির্দেশ দেন জেলাশাসক।

এদিকে এই বৈঠকে কপিলমুনি আশ্রমের সামনে ভাঙন রোধ থেকে শুরু করে মুড়িগঙ্গা নদীর ড্রেজিংয়ের উপর বিশেষ জোর দেওয়া হয়েছে। সেচ দফতরের অফিসারদের এই নিয়ে দ্রুত পরিকল্পনার নির্দেশ দিয়েছেন দক্ষিণ ২৪ পরগনার জেলাশাসক সুমিত গুপ্তা। কারণ এখানে লক্ষ লক্ষ পুণ্যার্থীর ভিড় হয়। সেখানে কোনও অঘটন কাম্য নয় বলে জানিয়ে দেওয়া হয়েছে। গঙ্গাসাগরের টেলি পরিষেবা প্রত্যেকবারই ভেঙে পড়ে। এবার তাই বিভিন্ন টেলিকম সংস্থাকে সঠিক পরিষেবা প্রদানের জন্য অতিরিক্ত পরিকাঠামো তৈরির নির্দেশ দেওয়া হয়েছে।

ঠিক কী বলেছেন জেলাশাসক?‌ অন্যদিকে বৈঠক শেষে জেলাশাসক সুমিত গুপ্তা সাংবাদিকদের বলেন, ‘‌২০২৪ সালের সাগর মেলার প্রস্তুতি নিয়ে বৈঠক হয়েছে। সেখানে উপকূলে ভাঙন রোধ, বুড়িগঙ্গা নদীতে ড্রেজিং এবং মেলা চলাকালীন টেলিকম ব্যবস্থা সচল রাখার উপর বিশেষ জোর দেওয়া হয়েছে। প্রত্যেক দফতরকে পরিকল্পনার রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। এখন রেকর্ড ভিড় হচ্ছে গঙ্গাসাগর মেলায়।’‌ আর সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিম হাজরা বলেন, ‘‌বিগত বছরগুলির অভিজ্ঞতা থেকেই এই বছরও পরিকল্পনার প্রস্তুতি শুরু করা হল।’‌ আগামী শনিবার পর্যন্ত কাকদ্বীপ ও সাগরের কচুবেড়িয়ার মধ্যে চলাচলকারী বার্জ বন্ধ রাখার নোটিশ দেওয়া হয়েছে। তবে সাধারণ যাত্রী ভেসেল পরিষেবা চলবে।

আরও পড়ুন:‌ এবার ফুচকা বিক্রেতারা ঋণ নিতে পারবেন, দুয়ারে সরকারে থাকছে ব্যবস্থা দাবি মন্ত্রীর

আর কী জানা যাচ্ছে?‌ ইতিমধ্যেই গঙ্গাসাগর নিয়ে একটি মাস্টারপ্ল্যান করা হচ্ছে। যাতে এখানে পুণ্যার্থীরা এসে সমস্যায় না পড়েন। এই বিষয়ে জেলাশাসক সুমিত গুপ্তা বলেন, ‘‌প্রশাসনের অফিসার এবং সেচ দফতরের অফিসাররা গোটা বিষয়টি দেখেছেন। সুন্দরবন পুলিশকেও সতর্ক করা হয়েছে। প্রত্যেকটা ব্লক ও পঞ্চায়েতে সিভিল ডিফেন্সের টিম মোতায়েন রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের স্থানান্তরিত করার জন্য সাইক্লোন শেল্টারগুলি খোলা হয়েছে। শুকনো খাবারও মজুদ করা হয়েছে।’‌

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

‘‌আপনাকে মানুষ ভোট দেয়নি, এটা মেনে নিতে হবে’‌, দিলীপকে কড়া নিশানা করলেন দিন্দা পাক দলের ভাগ্য খুব ভালো- T20 WC 2024 Super 8-এ বাবরদের চান্স নিয়ে কাইফের কটাক্ষ চাষজমির উপর ছোট্ট বাড়ি, কোথা থেকে উঠে এসেছে সারেগামাপা-র প্রতিযোগী অনীক জানা? আলমোড়ার জঙ্গলে আগুন নেভাতে ভিমতাল থেকে কপ্টারে নিয়ে যাওয়া হচ্ছে জল,দেখুন ভিডিয়ো ভয়ঙ্করী তিস্তা! উত্তরবঙ্গে ভয়াবহ পরিস্থিতিতে বন্ধ বহু রাস্তা শনিতেই তাপপ্রবাহ থেকে নিস্তার? দক্ষিণবঙ্গে বর্ষার এন্ট্রি কবে? রইল পূর্বাভাস সুপার এইটে উঠলে বাংলাদেশকে লড়তে হবে ভারতের বিরুদ্ধে, রোহিতদের ২য় রাউন্ডের সূচি বৃদ্ধার সঙ্গে গল্প করল ডাকাতরা, তারপর চলল অবাধে ডাকাতি, ব্যান্ডেল জুড়ে আলোড়ন বাড়ির কালীপুজোয় এলাহি আয়োজন, অতিথিদের নিজের হাতে খাওয়ালেন অভিনেত্রী প্রিয়াঙ্কা বলিউড নায়িকা যাঁরা বাঙালি চরিত্রে মন জিতে নিয়েছেন দর্শকদের

T20 WC 2024

কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব দলের সাফল্যের জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে কৃতিত্ব দিলেন আফগান অধিনায়ক রশিদ খান হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.