বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > অবশেষে ১৯ সেপ্টেম্বর থেকে চালু হচ্ছে হাওড়ার মঙ্গলাহাট, তবে এবার হাট বসবে শনিবারে
হাওড়ার মঙ্গলাহাট। ছবি : সংগৃহীত
হাওড়ার মঙ্গলাহাট। ছবি : সংগৃহীত

অবশেষে ১৯ সেপ্টেম্বর থেকে চালু হচ্ছে হাওড়ার মঙ্গলাহাট, তবে এবার হাট বসবে শনিবারে

  • ভিড় যাতে কম হয় তার জন্যই ছুটির দিন শনিবারকে বাছাই করা হয়েছে। কারণ, মঙ্গলবার ওই এলাকায় অফিস, দোকানপাট খোলা থাকে।

প্রায় ৬ মাস পর অবশেষে খুলতে চলেছে দেশের বৃহত্তম বস্ত্র বিপণির হাট বলে পরিচিত হাওড়ার মঙ্গলাহাট। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে পাঠানো ব্যবসায়ীদের লিখিত আর্জির ভিত্তিতে সম্প্রতি জেলাশাসক মুক্তা আর্য, পুলিশ কমিশনার কুনাল আগরওয়াল ও প্রশাসনের অন্য কর্তারা বৈঠকে বসেন। তাতে সিদ্ধান্ত হয়, ১৯ সেপ্টেম্বর, শনিবার রাত থেকে ফের চালু হবে মঙ্গলাহাট। রাত ১০টা থেকে ভোর ৬টা পর্যন্ত করা যাবে বেচাকেনা। তবে এবার থেকে আর মঙ্গলবার নয়, শনিবার করে বসবে মঙ্গলাহাট।

একইসঙ্গে বৈঠকে জানানো হয়েছে, যাঁদের স্থায়ী দোকান রয়েছে শুধুমাত্র তাঁরাই বসতে পারবেন হাটে। যাঁরা রাস্তার ধারে বসে বেচাকেনা করেন সেই হকারদের ব্যাপারে বৈঠকে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। মঙ্গলাহাটে ব্যবসা করতে গেলে মানতে হবে সামাজিক দূরত্ববিধি, পরতে হবে মাস্ক, এটা পরিষ্কার জানানো হয়েছে। আপাতত এই ব্যবস্থা চলবে দু’‌সপ্তাহের জন্য। পরে ফরে বিবেচনা করে ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়েছে।

তবে মঙ্গলবারের মঙ্গলাহাট হঠাৎ শনিবারে কেন?‌ এর পেছনে প্রশাসনের যুক্তি, ভিড় যাতে কম হয় তার জন্যই ছুটির দিন শনিবারকে বাছাই করা হয়েছে। কারণ, মঙ্গলবার ওই এলাকায় অফিস, দোকানপাট খোলা থাকে। এমনিতেই ভিড় হয়। আর হাট বসলে সেই ভিড়ে হেঁটে বেরানোই দায়। তাই এই করোনা পরিস্থিতিতে ছুটির দিন শনিবারে মঙ্গলাহাট বসানোর সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

বন্ধ করুন