বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > টিকাকরণের পর শিশুর মৃত্যুর অভিযোগ, তুলকালাম পুরুলিয়ার স্বাস্থ্যকেন্দ্রে
টিকাকরণের পর শিশুর মৃত্যুর অভিযোগ, তুলকালাম পুরুলিয়ার স্বাস্থ্যকেন্দ্রে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
টিকাকরণের পর শিশুর মৃত্যুর অভিযোগ, তুলকালাম পুরুলিয়ার স্বাস্থ্যকেন্দ্রে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

টিকাকরণের পর শিশুর মৃত্যুর অভিযোগ, তুলকালাম পুরুলিয়ার স্বাস্থ্যকেন্দ্রে

যদিও স্বাস্থ্যকেন্দ্রের তরফে দাবি করা হয়েছে, একই ভায়াল থেকে অন্য শিশুদেরও টিকা দেওয়া হয়েছিল। তারা সুস্থ আছে।

টিকাকরণের পর শিশু মৃত্যু ঘিরে তুলকালাম কাণ্ড ঘটে গেল পুরুলিয়ায়। প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের সামনে শিশুর দেহ নিয়ে বিক্ষোভ দেখালেন পরিবারের সদস্যরা। শুক্রবার এই ঘটনাটি ঘটেছে পুরুলিয়ার নিতুড়িয়া থানার রায়বাঁধ প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে। খবর পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হয় নিতুড়িয়া থানার পুলিশ।

শিশুর পরিবারের অভিযোগ, বুধবার দেড় মাসের শিশু কন্যাকে স্বাস্থ্যকেন্দ্র থেকে জন্মের পর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য প্রয়োজনীয় টিকা দেওয়া হয়। এরপরই ওই শিশু অসুস্থ হয়ে পড়ে। শুক্রবার সকালে তার মৃত্যু হয়।

পরিবারের অভিযোগ, টিকাকরণের কারণেই তাঁদের সন্তান মারা গিয়েছে। ক্ষতিপূরণের দাবিতে স্বাস্থ্যকেন্দ্রের সামনে বিক্ষোভে ফেটে পড়েন পরিবারের সদস্যরা ।টানা কয়েক ঘণ্টা বিক্ষোভ দেখানোর পর অবশেষে পুলিশের মধ্যস্থতায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। পরে বিক্ষোভ তুলে নেয় মৃত শিশুর পরিবার। এই ঘটনায় অস্বাভাবিক মৃত্যু মামলা রুজু করে তদন্ত শুরু করেছে নিতুড়িয়া থানার পুলিশ।

ওই প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের আধিকারিক সোমশুভ্র চৌধুরীর দাবি করেন, শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য তাদের টিকা দেওয়া হয়। তিনি দাবি করেন, এই টিকার জন্য ওই শিশুর মৃত্যু হয়নি। তবে কী কারণে মৃত্যু হয়েছে, সেটা তাঁদের জানা নেই। ওই স্বাস্থ্যকেন্দ্রের এক নার্স রুমা রুদ্র জানিয়েছেন, ওই শিশুকে যে ভায়াল থেকে ইঞ্জেকশন দেওয়া হয়েছিল, ওই একই ভায়াল থেকে আরও ৯টি শিশুকে টিকা দেওয়া হয়েছে। তারা প্রত্যেকেই সুস্থ রয়েছে।

বন্ধ করুন