বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Kali Puja 2021: কালীপুজোর সকাল থেকেই তারাপীঠে ভক্তদের ভিড়, রাতভর খোলা থাকবে মন্দির
তারাপীঠ মন্দিরের বিগ্রহের আবক্ষ চিত্র। 
তারাপীঠ মন্দিরের বিগ্রহের আবক্ষ চিত্র। 

Kali Puja 2021: কালীপুজোর সকাল থেকেই তারাপীঠে ভক্তদের ভিড়, রাতভর খোলা থাকবে মন্দির

মোমবাতি ও প্রদীপের আলোয় আলোকময় করে তোলা হবে শ্মশান চত্ত্বর। সেবাইতদের বাড়ির মেয়েরা মন্দিরের চারিদিক প্রদীপ জ্বালিয়ে আলোকিত করে তোলেন।

আজ দীপান্বিতা কালীপুজো। প্রতি বছরই প্রচুর ভক্তের সমাগম হয় তারাপীঠের মন্দিরে। নিত্যপুজোর পাশাপাশি শ্যামা রূপে মায়ের আরোধনা করা হয়। গত বছর করোনা আবহে মন্দিরের দরজা ভক্তবৃন্দদের জন্য বন্ধ থাকলেও এবারে সারারাত খোলা রাখা হবে তারা মায়ের মন্দির। ভক্তবৃন্দদের বিশেষ পুজো দেওয়ার ব্যবস্থাও থাকছে।

এদিন সকাল থেকেই ভক্ত সমাগম শুরু হয়েছে তারা মায়ের মন্দিরে। পুজোর প্রচলিত রীতি অনুযায়ী, এদিন ভোরে মা তারাকে আর পাঁচটি দিনের মতো স্নান করানো হয়েছে। এরপর অষ্টধাতুর মুখাভরন, মুণ্ডমালা, সোনার অলংকার, ফুল, মালা আর শোলা দিয়ে শ্যামা রূপে সাজানো হয়। মন্দির কমিটির সভাপতি তারাময় মুখোপাধ্যায় জানান, ‘‌নাটোরের পুরহিত ও সেবাইত শ্যামাপুজোর শুভক্ষণে পুজোয় বসেন। পুজো শেষে মাকে আরতির পাশাপাশি ভোগ নিবেদনও করা হয়। ভোগে পোলাও, খিচুড়ি, মাছ, মাংস, ভাজা মিষ্টি ও পায়েস দেওয়া হয়।’‌

এদিন বিশেষ পুজো উপলক্ষে সারারাত খোলা থাকবে মন্দিরের দরজা। মোমবাতি ও প্রদীপের আলোয় আলোকময় করে তোলা হবে শ্মশান চত্ত্বর। সেবাইতদের বাড়ির মেয়েরা মন্দিরের চারিদিক প্রদীপ জ্বালিয়ে আলোকিত করে তোলেন। শ্মশানের চারিদিকে সাধু সন্তরা ভক্তদের মঙ্গল কামনায় যজ্ঞ করে থাকেন। কালীপুজো উপলক্ষে বহু ভক্ত এদিন মানত করে বলি দিয়ে থাকেন মায়ের কাছে। এদিন মায়ের কাছে বিশেষ পুজো দিতে প্রচুর মানুষ আসেন তারা মায়ের কাছে। প্রত্যেকেই যাতে তাদের মনবাসনা মায়ের কাছে তুলে ধরে পারেন, সেজন্য সারা রাত মন্দিরের দরজা খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে মন্দির কর্তৃপক্ষ।


বন্ধ করুন