বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Madhyamik and HS Exam 2021: মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক নিয়ে কেন শিক্ষকদের ‘মত চাওয়া হয়নি’? চিঠি শিক্ষক সংগঠনের
গত কয়েকদিন ধরেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে জটিলতা তৈরি হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
গত কয়েকদিন ধরেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে জটিলতা তৈরি হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Madhyamik and HS Exam 2021: মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক নিয়ে কেন শিক্ষকদের ‘মত চাওয়া হয়নি’? চিঠি শিক্ষক সংগঠনের

  • গত কয়েকদিন ধরেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে জটিলতা তৈরি হয়েছে।

মাধ্যমিক পরীক্ষা ও উচ্চ মাধ্যমিক নিয়ে পৃথকভাবে কেন শিক্ষকদের মতামত চাওয়া হয়নি? তা নিয়ে প্রশ্ন তুলে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে চিঠি দিল শিক্ষক সংগঠন বেঙ্গল টিচার্স অ্যান্ড এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন। 

ওই সংগঠনের অভিযোগ, পৃথকভাবে মতামত জানতে না চেয়ে শিক্ষকদের অসম্মান করা হয়েছে। সেই ‘নজিরবিহীন’ ঘটনার প্রতিবাদ জানিয়েই চিঠি লেখা হয়েছে বলে দাবি করেছে ওই শিক্ষক সংগঠন। একই অভিযোগ তুলেছে প্রধান শিক্ষক এবং প্রধান শিক্ষিকাদের একটি সংগঠন। সেই সংগঠনের প্রশ্ন, স্কুলশিক্ষা দফতর যখন বিশেষজ্ঞ কমিটি গঠন করেছে, তখন সেখানে কেন শিক্ষকদের প্রতিনিধি রাখা হয়নি?

গত কয়েকদিন ধরেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে জটিলতা তৈরি হয়েছে। গত বুধবার দুই পরীক্ষার নির্ঘণ্ট ঘোষণার কথা থাকলেও শেষ মুহূর্তে তা বাতিল হয়ে যায়। শিক্ষা দফতর সূত্রে খবর মিলেছিল, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ভবিষ্যৎ নির্ধারণের জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। তাতে ছ'জন প্রতিনিধি আছেন। শুক্রবারের মধ্যে সেই কমিটি রিপোর্টও জমা দিয়েছে বলে সূত্রের খবর। তারইমধ্যে রবিবার শিক্ষা দফতরের থেকে বিবৃতি জারি করে জানানো হয়, যে বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে, তা আলোচনা করছে। সেইসঙ্গে দুই পরীক্ষার ক্ষেত্রে কী পদক্ষেপ করা উচিত, তা নিয়ে পড়ুয়া, অভিভাবক-সহ আমজনতার মতামত জানতে চাওয়া হয়। সেজন্য তিনটি মে আইডি (ppssm.spo@gmail.com, wbssed@gmail.com এবং commissionersscholeducation@gmail.com)। সোমবার (আজ) দুপুর দুটোর মধ্যে সেখানে আমজনতার মতামত পাঠানোর আর্জি জানিয়েছে শিক্ষা দফতর। তবে শিক্ষা দফতরের বিবৃতিতে পৃথকভাবে শিক্ষকদের মত দেওয়ার প্রসঙ্গে কিছু বলা হয়নি।

বন্ধ করুন