বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বেলুড় মঠ থেকে শান্তিনিকেতন, বাংলার সোনালী অতীতকে স্মরণ করলেন রাষ্ট্রপতি

বেলুড় মঠ থেকে শান্তিনিকেতন, বাংলার সোনালী অতীতকে স্মরণ করলেন রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। ফাইল ছবি (ANI Photo) (ANI/PIB)

সব মিলিয়ে বাংলার সঙ্গে জড়িয়ে থাকা মহান ব্যক্তিত্বদের তিনি বার বার স্মরণ করেছেন। কলকাতার অনুষ্ঠানে তিনি জানিয়েছিলেন, সত্যজিৎ রায়, উত্তম কুমারকে ভুলতে পারে। সৌরভ গঙ্গোপাধ্যায় ক্রীড়া প্রেমীদের মনে জায়গা করে নিয়েছেন।

বিশ্বভারতীতে রাষ্ট্রপতির সফরকে ঘিরে কড়া নিরাপত্তার চাদর। বিশ্বভারতীতে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। কবিগুরুর প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন তিনি। বিশ্বভারতীতেই মধ্য়াহ্ন ভোজন সারেন। মঙ্গলবার দুপুরেই তিনি এসেছেন বিশ্বভারতীতে। নিরাপত্তার কোথাও যাতে কোনও ফাঁক না থাকে সেব্যাপারে সদা তৎপর পুলিশ। গোটা এলাকায় কড়া নজর রাখছে পুলিশ। রাষ্ট্রপতি পদে আসীন হওয়ার পরে তিনি এই প্রথম বাংলায় এলেন। কলকাতাতেও এসেছিলেন তিনি। সেখানে বাংলার মহান ব্যক্তিত্বদের স্মরণ করেন তিনি। এখানকার ভাষা অত্যন্ত মিষ্টি বলেও উল্লেখ করেন তিনি। সেই অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁকে স্বাগত জানান।

এদিকে কলকাতায় থাকাকালীনও রাজভবনে নৈশভোজের আয়োজন করা হয়েছিল। সেখানে একাধিক রাজনৈতিক ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন। মুখ্যমন্ত্রীও গিয়েছিলেন। বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার, বামফ্রন্টের শীর্ষ নেতা বিমান বসু প্রমুখ একাধিক রাজনৈতিক ব্যক্তিত্বও উপস্থিত ছিল বলে খবর। তবে সূত্রের খবর, রাজভবনের নৈশভোজের মেনুতেও ছিল নিরামিষের নানা পদ। কলকাতার একটি প্রখ্য়াত হোটেল থেকে এখানে ক্যাটারিংয়ের ব্যবস্থা করা হয়েছিল বলে খবর।

সোমবার কলকাতায় নানা কর্মসূচি ছিল রাষ্ট্রপতির। এরপর মঙ্গলবার সকালে তিনি বেলুড় মঠে যান। রাষ্ট্র্রপতির আগমন উপলক্ষ্য়ে একেবারে সাজো সাজো রব ছিল বেলুড় মঠে। রাষ্ট্রপতির আগমন উপলক্ষ্যে গোটা এলাকা নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়। মঠের প্রবীন সন্ন্যাসীরা তাঁকে স্বাগত জানান। মঠের পক্ষ থেকে নানা সামগ্রী তাঁর হাতে তুলে দেওয়া হয়। প্রসাদী শাড়ি, ফল, ফুল তাঁর হাতে তুলে দেওয়া হয়। বেলুড় মঠে এসে মুগ্ধ রাষ্ট্রপতি।

 এরপর তিনি দুপুরে হেলিকপ্টারে বীরভূমে যান। সেখানে মধ্যাহ্নভোজে অংশ নেন তিনি। কী ছিল সেই মেনুতে? অনেকটাই বাঙালিয়ানার ছাপ ছিল সেই মেনুতে। সূত্রের খবর, সেই মেনুতে ছিল ভাত ও রুটি, গ্রিন স্যালাড, ঝুরি ঝুরি করে মুচমুচে আলুভাজা, ভেজ ডাল, পটলের দোরমা, ভেন্ডি ভাপা, মাশরুম মশালা, মিষ্টি ও দই ছিল মেনুতে। 

সব মিলিয়ে বাংলার সঙ্গে জড়িয়ে থাকা মহান ব্যক্তিত্বদের তিনি বার বার স্মরণ করেছেন। কলকাতার অনুষ্ঠানে তিনি জানিয়েছিলেন, সত্যজিৎ রায়, উত্তম কুমারকে ভুলতে পারে। সৌরভ গঙ্গোপাধ্যায় ক্রীড়া প্রেমীদের মনে জায়গা করে নিয়েছেন। সফলতার শিখরে পৌঁছে যাওয়ার পরেও বঙ্গবাসী নিজেদের শিকড়কে ভোলেন না।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

বাংলার মুখ খবর

Latest News

ভোটের কাজের ফাঁকেই বিশেষভাবে সক্ষম ভোটারকে আলিঙ্গন দেবের ছোটতে মেয়ের হাত ধরে র‍্যাম্পে হাঁটতে শিখিয়েছিলেন, বড় হয়ে Ramp walk নওয়াজ কন্যার সারারাত কেন্দ্রীয় বাহিনী খেয়েছে ও ঘুমিয়েছে, DIG অসভ্য কথা বলেছেন, দাবি হিরণের বুথের ভিতরে রণংদেহি মেজাজে জুন মালিয়া, বিজেপির এজেন্ট–জওয়ানের বিরুদ্ধে অভিযোগ ভোটেও দেব ম্যাজিক! হাত মেলাতেই হাসি থামল না মহিলাদের, মাথায় হাত বোলালেন বৃদ্ধা 'ভোটের দিন অ্যাক্টিং হিরণের', মিষ্টি কথায় ছুরি দেবের? বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর 'বাড়তি' ডিএ দেওয়া মমতা কেন লুকোচুরি খেলছেন ষষ্ঠ বেতন কমিশনের রিপোর্ট নিয়ে? ফুচকা খাওয়া নিয়ে তুমুল বচসা, পড়ল বোমা, চলল গুলি, আহত ৬! ‘‌দু’‌তিন বছরের মধ্যে সেতু তৈরি হয়ে যাবে’‌, মুড়িগঙ্গা নিয়ে বড় প্রতিশ্রুতি মমতার

Latest IPL News

বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত? কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স T20 World Cup-এর ভারতীয় স্কোয়াডের কোনও প্লেয়ারই থাকছেন না IPL 2024-এর ফাইনালে IPL-এর আচরণবিধি লঙ্ঘন করে বোর্ডের শাস্তির মুখে RR-র তারকা ব্যাটার শিমরন হেতমায়ের দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.