বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > রামমোহনের জন্মস্থান রেল পরিষেবা থেকে বঞ্চিত, খানাকুলে আজও যায়নি লাইন

রামমোহনের জন্মস্থান রেল পরিষেবা থেকে বঞ্চিত, খানাকুলে আজও যায়নি লাইন

রাজা রামমোহন রায়

রামমোহন রায় প্রথম বাঙালি, যিনি রেলগাড়ি চড়েন ভারতে রেল চলাচল শুরুর প্রায় ২২ বছর আগে। রামমোহন রায় বিলেত সফরে গিয়েছিলেন। সে কথা রয়েছে ব্রজেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের ‘সংবাদপত্রে সেকালের কথা’ নামে সংকলন গ্রন্থে। ইংল্যান্ডে প্রকাশিত এক সংবাদপত্র থেকে জানা যায়, রেললাইন দেখে রামমোহন রায় বেশ অবাক হয়েছিলেন।

রাজা রামমোহন রায়ের জন্মস্থান খানাকুল আজও রেল পরিষেবা থেকে বঞ্চিত। কারণ স্বাধীনতার এত বছর পরও সেখানে পৌঁছয়নি রেললাইন। অথচ রামমোহন রায়ই প্রথম বাঙালি যিনি ইংল্যান্ড সফরে গিয়ে ট্রেনে চড়েছিলেন। তখন ভারতবর্ষে যাত্রীদের নিয়ে সফর করার রেল চালু হয়নি। এমনকী তখন ইংল্যান্ডের দৈনিক পত্রিকায় রামমোহন রায়ের ট্রেন চড়ার খবর প্রকাশিত হয়েছিল। অথচ নিজের দেশেই তিনি ব্রাত্য রইলেন। দেশ স্বাধীন হয়েছে এখন ৭৬ বছর হয়ে গেল। রামমোহন রায়ের জন্মস্থান খানাকুল রেল পরিষেবা থেকে বঞ্চিতই রয়ে গেল। আরামবাগে অবশ্য তারকেশ্বর–গোঘাটগামী রেল চালু হয়েছে। এই আবহে খানাকুলের বাসিন্দারা দাবি তুলেছেন, রেল লাইনের সংযোগ রামমোহন রায়ের জন্মভিটে খানাকুলের রাধানগর পর্যন্ত নিয়ে যাওয়া হোক। রেল কি শুনবে সে কথা?‌ উঠছে প্রশ্ন।

এমন ঘটনা এবার প্রকাশ্যে আসতেই রেলের উপর চাপ বাড়তে শুরু করেছে। স্থানীয় বাসিন্দারা এই দাবি নিয়ে রেলমন্ত্রীকে চিঠি লিখবেন সিদ্ধান্ত নিয়েছেন। রাজা রামমোহন রায় গোটা দেশের নবজাগরণের পথিকৃৎ ছিলেন। রাজা পদবি তাঁকে দেওয়া হয়েছিল। সমাজ সংস্কারকও তাঁকে বলা হয়। ধর্মীয় সংস্কার ও তাঁর আধুনিক দৃষ্টি কুসংস্কারকে দূরে সরিয়েছিল। তিনিই প্রথম বাঙালি যিনি ট্রেনে চড়ে ঘুরেছিলেন। সেই খবর উনিশ শতকের বাঙালি সমাজকে উজ্জীবিত করেছিল। সেখানে স্বাধীনতার এত বছর পরেও তাঁর জন্মস্থানেই হল না রেল সংযোগ। এটাই এখন চর্চার বিষয়।

এদিকে রামমোহন রায় প্রথম বাঙালি, যিনি রেলগাড়ি চড়েন ভারতে রেল চলাচল শুরুর প্রায় ২২ বছর আগে। রামমোহন রায় ১৮৩১ সালে বিলেত সফরে গিয়েছিলেন। সে কথার উল্লেখ রয়েছে ব্রজেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের ‘সংবাদপত্রে সেকালের কথা’ নামে সংকলন গ্রন্থে। ১৮৩১ সালের ১৭ সেপ্টেম্বর ইংল্যান্ডে প্রকাশিত এক সংবাদপত্র থেকে জানা যায়, ম্যানচেস্টার শহরে রেললাইন দেখে রামমোহন রায় বেশ অবাক হয়েছিলেন। লোহার পাত কেটে তৈরি করা একটি রাস্তা। আর তার উপর দিয়ে ছুটে চলেছে বাষ্পচালিত রেল। এটা ওনাকে ভাবিয়ে তুলেছিল।

আরও পড়ুন:‌ ‘‌আমি খুব বিপদে পড়েছি, বাঁচান’‌, উজ্জয়িনীর নির্যাতিতা সাহায্য চাইলে জুটল ৫০–১০০ টাকা

অন্যদিকে ১৮৫৩ সালে ভারতে প্রথম যাত্রীবাহী ট্রেন চালু হয়। যা একপ্রকার শিল্প বিপ্লব বলা চলে। এই বিষয়ে রামমোহন রায়ের উত্তরপুরুষ প্রকাশ রায় বলেন, ‘‌রাজা রামমোহন রায় প্রথম বাঙালি যিনি ট্রেনে চড়েছিলেন। কিন্তু দুঃখের কথা তাঁর জন্মভুমিতেই এখনও পর্যন্ত রেল সংযোগ নেই। আজও পূরণ হয়নি।’‌ তৃণমূল কংগ্রেসের সাংসদ অপরূপা পোদ্দার বলেন, ‘‌রাজা রামমোহন রায়ের স্মরণে খানাকুলের রাধানগর পর্যন্ত রেল সংযোগের জন্য একাধিকবার দাবি করা হয়েছে। বিজেপি ‘আমার মাটি আমার দেশ’ ঘটা করে পালন করছে। অথচ রামমোহন রায়ের জন্মভিটে নিয়ে বিজেপির কোনও হেলদোল নেই।’‌

বাংলার মুখ খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে ৯০ কিমিতে ঝড় কলকাতায়, কখন? ঘূর্ণিঝড় রেমালের জেরে দফায়-দফায় প্রবল বৃষ্টি ১০ রানে ৬ উইকেট, মুস্তাফিজুরের দৌলতে অবশেষে আধা শক্তির USA-কে হারাল বাংলাদেশ কানে ফের ইতিহাস ভারতীয় কন্যের! গ্রাঁ প্রিঁ জিতল পায়েল কাপাডিয়ার 'অল উই ইমাজিন…' রোহিত, জসপ্রীত, জাদেজা, সিরাজরা উড়ে গেল আমেরিকায়, কোহলির দেখা মিলল না- ভিডিয়ো '৩৫০এর দিকে…'ষষ্ঠ দফার পরে ইন্ডিয়া জোট কত আসন পেতে পারে? বড় হিসেব দিল কংগ্রেস ‘করব না বিয়ে’, শেষ মুহূর্তে বেঁকে বসেন কৌশাম্বি! কেন ঝার খেতে হয় আদৃতকে? ১৯ নভেম্বরের ভাঙা হৃদয় জুড়বে ২৯ জুন? T20 বিশ্বকাপ জিততে আমেরিকায় রওনা ভারতের মহিলার সঙ্গে সাংসদের নগ্ন ছবি তুলে ব্ল্যাকমেল, খুনিদের পারিশ্রমিকের পরিকল্পনা!

Latest IPL News

পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.