বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Viswa Bharati: ছাত্রদের সাসপেনশন প্রত্যাহারের দাবিতে বনধ চলল বিশ্বভারতীতে, চরমে অচলাবস্থা

Viswa Bharati: ছাত্রদের সাসপেনশন প্রত্যাহারের দাবিতে বনধ চলল বিশ্বভারতীতে, চরমে অচলাবস্থা

অচলাবস্থা বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে।

বেশ কিছুদিন ধরেই বিশ্বভারতীতে অচলাবস্থা চলছে। নানা দাবিতে আন্দোলন চালাচ্ছে ছাত্রছাত্রীদের একাংশ। সম্প্রতি এই বিক্ষোভের জেরে ৭ ছাত্রকে সাসপেন্ড করা হয়েছে বিশ্বভারতী কর্তৃপক্ষের পক্ষ থেকে। এরপরেও আন্দোলন আরও তীব্রতর হয়। ৭ ছাত্রের সাসপেনশন তোলার দাবিতে সরব হয় বিশ্বভারতীর আন্দোলনরত ছাত্র–ছাত্রীরা।

আবার অচলাবস্থা বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে। আজ, সোমবার সকাল থেকে ২৪ ঘণ্টার বনধে সামিল হল বিশ্বভারতীর বিক্ষুব্ধ ছাত্রছাত্রীরা। সোমনাথ সৌ–সহ ৭ পড়ুয়ার সাসপেনশন প্রত্যাহার এবং অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্যকে কাজে ফেরানোর দাবিতে বনধের ডাক দেওয়া হয়। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে মূলত সাসপেন্ডেড ছাত্রদের সাসপেনশন প্রত্যাহারের দাবিতেই এই বনধ করে বিশ্বভারতীর পড়ুয়ারা। উপাচার্যের পদত্যাগেরও দাবি তোলেন তাঁরা। এই বিশৃঙ্খল পরিস্থিতিতে বিভিন্ন ভবনে পঠন–পাঠন বন্ধ হয়ে যায়। ইন্টারনাল পরীক্ষাও স্থগিত হয়ে যায়।

ঠিক কী ঘটেছে বিশ্বভারতীতে?‌ বিশ্বভারতী সূত্রে খবর, বিশ্বভারতীর বিক্ষুব্ধ পড়ুয়ারা আজ ২৪ ঘণ্টার বনধ সফল করতে সকাল থেকেই ঝাঁপিয়ে পড়ে। তাঁরা বিভিন্ন ভবনে গিয়ে ছাত্রছাত্রীদের ক্লাস না করার আবেদন করেন। তাঁদের আন্দোলনের জেরে বিশ্বভারতীর সমস্ত ভবনে পঠন-পাঠন বন্ধ হয়ে যায়। অনেক ছাত্রছাত্রী পরীক্ষা দিতে পারেনি। ভবনে প্রবেশ করতেই পারেনি তারা। এই বনধে কার্যত অচল বিশ্ববিদ্যালয় চত্বর। উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর পদত্যাগের দাবিও তোলেন আন্দোলনকারীরা। এদিন সকাল থেকে আন্দোলনকারী পড়ুয়ারা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনে গিয়ে পড়ুয়াদের ক্লাসে যোগ না দিতে আবেদন করেন।

ঠিক কী ঘটেছিল বিশ্বভারতীতে?‌ ঘটনার সূত্রপাত গত ২৩ নভেম্বর। সেদিন বেশকিছু দাবিতে উপাচার্যের সঙ্গে কথা বলতে যান পড়ুয়ারা। নিরাপত্তারক্ষীরা ঢুকতে বাধা দিলে নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন পড়ুয়ারা। উপাচার্যের কার্যালয়ের বাইরে তখন ঘেরাও করে বসেন আন্দোলনকারীরা। প্রায় ১০ ঘণ্টা পর ঘেরাওমুক্ত হন উপাচার্য। সেই বিক্ষোভে ইন্ধন দেওয়ার অভিযোগে বহিষ্কার করা হয় অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্যকে বলে অভিযোগ। বিশ্বভারতীজুড়ে উপাচার্যের স্বৈরাচারী শাসন চলছে বলে অভিযোগ তোলেন তাঁরা।

উল্লেখ্য, বেশ কিছুদিন ধরেই বিশ্বভারতীতে অচলাবস্থা চলছে। নানা দাবিতে আন্দোলন চালাচ্ছে ছাত্রছাত্রীদের একাংশ। সম্প্রতি এই বিক্ষোভের জেরে ৭ ছাত্রকে সাসপেন্ড করা হয়েছে বিশ্বভারতী কর্তৃপক্ষের পক্ষ থেকে। এরপরেও আন্দোলন আরও তীব্রতর হয়। ৭ ছাত্রের সাসপেনশন তোলার দাবিতে সরব হয় বিশ্বভারতীর আন্দোলনরত ছাত্র–ছাত্রীরা।

বাংলার মুখ খবর

Latest News

খড়দাকাণ্ডে গ্রেফতার গাড়ি চালক, ট্রেনের ধাক্কায় ছিটকে গিয়েছিল সুমো ‘তৃণমূলকে ভোট না দিয়ে বেইমানি করেছে’ লক্ষ্মীর ভাণ্ডার বন্ধের হুঁশিয়ারি নেতার সত্যি হল জল্পনা, ইউরোর ফাইনালে হেরে ইংল্যান্ডের কোচের পদ থেকে ইস্তফা সাউথগেটের গণেশ মূর্তিকে জাপটে পোজ কিমের, কার্দাশিয়ান বোনেদের কাণ্ডে চটল নেটপাড়া রাস্তায় জড়িয়ে ধরতেই চিৎকার করে ওঠে নাবালিকা, ভয়ে গলা টিপে খুন করল যুবক ‘সবচেয়ে ভালো…’ অনন্ত-রাধিকাকে নিয়ে একী বললেন সলমন? বিয়ের পরেই কি এল সুখবর? মহরমের আগে প্যালেস্তাইনের পতাকা নিয়ে মিছিল, বিহারে গ্রেফতার ৩ যুবক 'ওরা এখনই জিতে গিয়েছে!' মঙ্গোলিয়া দলের ইউনিফর্ম দেখে মুগ্ধ নেটপাড়া, কী বলছে? হঠাৎ নেপোটিজমের বিরুদ্ধে লড়ছেন জাহ্নবী কাপুর! বিমানবন্দর সংলগ্ন হোটেল থেকে উদ্ধার আন্দামানের যুবকের দেহ, তদন্তে পুলিশ

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.