বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Fire crackers: অভিযানে নামতেই ৩৪,০০০ কেজি নিষিদ্ধ বাজি বাজেয়াপ্ত বাংলায়, গ্রেফতার ১০০

Fire crackers: অভিযানে নামতেই ৩৪,০০০ কেজি নিষিদ্ধ বাজি বাজেয়াপ্ত বাংলায়, গ্রেফতার ১০০

বাংলা জুড়ে শব্দবাজির বিরুদ্ধে অভিযান। 

দেরিতে হলেও ঘুম ভেঙেছে পুলিশের। শব্দবাজির বিরুদ্ধে জেলায় জেলায় চলছে অভিযান। 

ভাবা যায়! বিরোধীরা বার বার অভিযোগ তোলেন বোমা বারুদের উপর বসে রয়েছে বাংলা। আর তারই যেন প্রমাণ মিলছে হাতে নাতে। পুলিশ সূত্রে খবর, বাংলার বিভিন্ন জায়গায় তল্লাশি চালিয়ে সব মিলিয়ে নিষিদ্ধ বাজি তৈরি ও মজুত রাখার অভিযোগে প্রায় ১০০জনকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ সূত্রে খবর, সব মিলিয়ে এখনও পর্যন্ত মোটামুটি ১৩২টি মামলা হয়েছে। কার্যত এগরা ও বজবজে বিস্ফোরণের পরেই নিষিদ্ধ শব্দ বাজি বাজেয়াপ্ত করার জন্য় নড়েচড়ে বসে পুলিশ। এরপর শুরু হয় অভিযান।

সোম ও মঙ্গলবার একেবারে ধারাবাহিক অভিযান চলে। নদিয়া দুই ২৪ পরগনা সহ বিভিন্ন জায়গায় চলে এই অভিযান। আর তাতে যে বাজি উদ্ধার হয়েছে তা একেবারে চমকে দেওয়ার মতো। কাছেপিঠে কোনও পুজো নেই। তা সত্ত্বেও যে বাজির স্তুপ উদ্ধার হল তা চমকে দেওয়ার মতো।

সূত্রের খবর, সব মিলিয়ে ৩৪,০০০ কেজি বিস্ফোরক ও নিষিদ্ধ বাজি বাজেয়াপ্ত করা হয়েছে। প্রায় ১০০জনকে গ্রেফতার করা হয়েছে। তারা এই অবৈধ ব্যাবসা চালাচ্ছিলেন বলে অভিযোগ। নদিয়া ও দুই ২৪ পরগনাতে এই অভিযান চালানো হয়েছে। এখনও চলছে অভিযান। এদিকে সূত্রের খবর নদিয়ায় এক স্কুল শিক্ষককেও এই ঘটনায় গ্রেফতার করা হয়েছে। তিনি শিক্ষকতার পাশাপাশি নিষিদ্ধ শব্দবাজি বিক্রি করতেন বলে অভিযোগ।

এদিকে আগামী ২৯ মের মধ্যে এই শব্দবাজি বাজেয়াপ্ত করা নিয়ে রিপোর্ট দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গেই রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ ২৪ পরগনার হারালে যে বাজি বাজার চলছে সেটা বন্ধ করে দেওয়া হবে। সেখানে যে সমস্ত কাঁচামাল রয়েছে তা অবিলম্বে পুলিশের কাছে জমা দেওয়ার জন্য় নির্দেশ দেওয়া হয়েছে।

সূত্রের খবর, বাজি তৈরির জন্য় আলাদা ক্লাস্টার করে কীভাবে তাদের পুনর্বাসন দেওয়া সম্ভব তা নিয়ে শীঘ্রই আলোচনা হবে।

তবে গোটা বাংলা জুড়ে বাজির এই রমরমা কারবার নিয়ে ইতিমধ্যেই রাজ্য সরকারকে তুলোধোনা করছেন বিরোধীরা। তাদের মতে, পুলিশ প্রশাসন সব জানত। এই বাজি প্রস্তুতকারকদের কাছ থেকে তোলা আদায় করত পুলিশ। সেকারণেই এই নিষিদ্ধ কারবার ফুলেফেঁপে উঠেছিল।

 

বাংলার মুখ খবর

Latest News

'মণিশঙ্কর আইয়ার কে?', 'চিনের আগ্রাসন' মন্তব্য নিয়ে খোঁচা দিলেন জয়রাম রমেশ চুরি করতে ঘরে ঢুকেছিল চোরেরা, মালিক ফিরে এসে হাতে নাতে ধরে ফেলায় পরিণতি হল ভয়ানক এই ফলের পাতা ফেলে দেন? ওজন কমানো হোক বা কোলেস্টেরল নিয়ন্ত্রণ, এর জুড়ি মেলা ভার কোচ সাবধানে বাছা উচিত....হঠাৎ পোস্ট সৌরভের, নিশানা নিয়ে তুঙ্গে জল্পনা মোদীর সভায় ফাঁকা চেয়ারের দৃশ্যটি নদীয়ার কল্যাণীর নয়, বরং মহারাষ্ট্রের পুনের BJP এলে সাসপেন্ড করব, শাহজাঁহার থেকেও খারাপ হাল হবে, পুলিশকে হুঁশিয়ারি শুভেন্দুর শশী থারুরের প্রাক্তন কর্মীকে সোনা পাচারের সময় আটক, কী বললেন কংগ্রেস নেতা? 'PM পদের মর্যাদা খর্ব করেছেন মোদী… আমার নামে বলেছেন মিথ্যা', তোপ মনমোহনের কবে দলে যোগ দেবেন কোহলি? মিস করতে পারেন বাংলাদেশের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ ভারতের প্রথম দলিত ক্রিকেট খেলোয়াড়ের জীবনী বর্ণনা দিতে আসছে অজয়-তিগমাংশু

Latest IPL News

ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.