বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কিডনি প্রতিস্থাপন করতে এসে করোনার কবলে বাংলাদেশের মা-ছেলে, জিতলেন অসম লড়াই

কিডনি প্রতিস্থাপন করতে এসে করোনার কবলে বাংলাদেশের মা-ছেলে, জিতলেন অসম লড়াই

মায়ের থেকে পাওয়া কিডনি নিয়ে নতুন জীবন ফিরে পেলেন বাংলাদেশের নাগরিক উত্তম কুমার ঘোষ।

কিডনি প্রতিস্থাপনের আগেই করোনা সংক্রমণের শিকার হন বাংলাদেশি যুবক ও তাঁর মা।

মায়ের থেকে পাওয়া কিডনি নিয়ে নতুন জীবন ফিরে পেলেন বাংলাদেশের যুবক। কিন্তু তার আগে করোনাভাইরাস সংক্রমণের সঙ্গে রুদ্ধশ্বাস লড়ই চলল দুজনের।

কিডনির সমস্যার চিকিৎসা করাতে মা কল্পনাদেবী ও কয়েক জন আত্মীয়ের সঙ্গে গত জানুয়ারি মাসে কলকাতায় এসেছিলেন বাংলাদেশের নাগরিক উত্তম কুমার ঘোষ (৩৮)। রবীন্দ্রনাথ ঠাকুর ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অক কার্ডিয়্যাক সায়েন্স-এর (RTIICS) বিশেষজ্ঞরা মা ও ছেলেকে পরীক্ষা করার পরে গত মার্চ মাসে অস্ত্রোপচারের দিন ধার্য করেন। কিন্তু এর পরেই দেশজুড়ে লকডাউন জারি হলে সেই পরিকল্পনা বানচাল হয়। 

পরে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকায় আপৎকালীন অঙ্গ প্রতিস্থাপনমূলক অস্ত্রোপচার অনুমোদন পেলে আশার আলো দেখতে পান উত্তমরা। কিন্তু এমনই কপাল, ঠিক তখনই পরীক্ষায় উত্তম ও কল্পনাদেবীর কোভিড পজিটিভিটি ধরা পড়ে। 

এর পর উত্তম ও কল্পনাদেবীকে কোভিড চিকিৎসার জন্য পাঠানো হয় এম আর বাঙুর হাসপাতালে। আর এন টেগোর-এর নেফ্রোলজি বিভাগের প্রধান চিকিৎসক ডি এস রায় জানিয়েছেন, ‘গত ১২ জুন তাঁদের বাঙুর হাসপাতাল থেকে ছাড়া হয়। এর পরেও আমরা সাড়ে তিন সপ্তাহ অপেক্ষা করি অএবং ওঁদের হোম কোয়ারেন্টাইনে থাকতে বলি। সেই পর্ব মিটলে দুই দফা পরীক্ষায় তাঁদের কোভিড মুক্তি নিশ্চিত হলে কিডনি প্রতিস্থাপন অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেওয়া হয়।’

হাসপাতাল সূত্রে জানি গিয়েছে, অস্ত্রোপচার সফল হওয়ার পরে মা ও ছেলে দুজনেই দ্রুত সেরে উঠছেন। হাসপাতাল থেকে তাঁদের ছেড়ে দেওয়া হয়েছে বটে, কিন্তু এখনও দুই মাস কলকাতায় থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

ডাক্তার রায় বলেন, ‘উত্তম আমাদের আশা অনুযায়ী ভালো ভাবেই সুস্থ হয়ে উঠছেন। ওঁকে প্রয়োজনীয় পরীক্ষার জন্য হাসপাতালে আসতে বলা হয়েছে। মা ও ছেলেকে আরও দুই মাস এখানে থাকতে বলা হয়েছে।’

বাংলার মুখ খবর

Latest News

এক গ্রাসে ৩৩ সূর্যকে গিলে খাবে! মহাকাশে বিরাট ব্ল্যাক হোল! জানেন এর নাম কি? Akshay Tritiya 2024 date time: অক্ষয় তৃতীয়া কবে পড়ছে? রইল তারিখ, তিথি এক লিটার পেট্রোলের দাম ২৯৩.৯৪ টাকা, চাপে পাকিস্তানের মানুষ কংগ্রেসের প্রচারে অবিকল শাহরুখের মতো দেখতে ইনি কে? চটল BJP নখ, চুল কাটা হল, গ্রামীণ প্রথা মেনে প্রথমবার সদ্যোজাত মেয়েকে স্নান করালেন পপি সেনাবাহিনীর চক্ষু ছিলেন তিনি, প্রয়াত বায়ুসেনার সবচেয়ে বয়স্ক ফাইটার পাইলট ‘যাঁরা শ্রীকৃষ্ণের অপমান করেন তাঁদের সঙ্গে ওই যদুবংশীরা..’ মোদীর নিশানায় কারা? মুর্শিদাবাদে মিশনের জল খেতেই বিষক্রিয়া, অসুস্থ ১৪ পড়ুয়া, ভরতি হাসপাতালে মুম্বইয়ে থাকার সময়ে MI-এর টিম হোটেলে থাকেন না রোহিত! জানেন কেন এমন করেন হিটম্যান রামনবমীতে উত্তপ্ত ঝাড়খণ্ডের বিভিন্ন এলাকা, কংগ্রেস MLA-এর উপর হামলা, আহত অনেকে

Latest IPL News

মুম্বইয়ে থাকার সময়ে MI-এর টিম হোটেলে থাকেন না রোহিত! জানেন কেন এমন করেন হিটম্যান IPL 2024: MI ক্যাম্পে ফাটল? ক্যাপ্টেন হার্দিকের সমালোচনায় দলের তারকা অল-রাউন্ডার পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের T20 WC 2024-এর আগে কি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন সূর্যকুমার! কী বললেন ‘SKY’?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.