বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > JU doctor controversy: বিশেষজ্ঞ চিকিৎসকদের ভাতা ঘণ্টায় ৩৫০ টাকা, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে বিতর্ক

JU doctor controversy: বিশেষজ্ঞ চিকিৎসকদের ভাতা ঘণ্টায় ৩৫০ টাকা, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে বিতর্ক

যাদবপুর বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)

ক্যাম্পাসের যে স্বাস্থ্য কেন্দ্র রয়েছে সেখানে আংশিক সময়ের বিশেষজ্ঞ চিকিৎসক এবং প্যাথলজির টেকনিশিয়ান নিয়োগ করা হবে। বিশ্ববিদ্যালয় তার জন্য এই বিজ্ঞপ্তি জারি করেছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রতি ঘণ্টায় চিকিৎসকরা পাবেন ৩৫০ টাকা করে ভাতা। অর্থাৎ দিন প্রতি তাঁরা ৭০০ টাকা করে ভাতা পাবেন।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে আংশিক সময়ের জন্য বিশেষজ্ঞ চিকিৎসক নিয়োগের বিজ্ঞপ্তিকে কেন্দ্র করে বিতর্ক তৈরি হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, বিশেষজ্ঞ চিকিৎসকদের প্রতিদিন ৭০০ টাকা করে ভাতা দেওয়া হবে। তাঁদের সপ্তাহে তিন দিন দু'ঘণ্টা করে রোগী দেখতে হবে। বিশ্ববিদ্যালয়ের এই বিজ্ঞপ্তির পরেই সমালোচনায় সরব হয়েছে চিকিৎসক মহল। তাঁদের বক্তব্য, চিকিৎসকদের যে ভাতা দেওয়ার কথা বলা হচ্ছে, তা বর্তমান বাজারদরের সঙ্গে পুরোপুরি বেমানান।

আরও পড়ুন: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে পদত্যাগ করতে বললেন রাজ্যপাল

ক্যাম্পাসের যে স্বাস্থ্য কেন্দ্র রয়েছে, সেখানে আংশিক সময়ের বিশেষজ্ঞ চিকিৎসক এবং প্যাথলজির টেকনিশিয়ান নিয়োগ করা হবে। বিশ্ববিদ্যালয় তার জন্য এই বিজ্ঞপ্তি জারি করেছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রতি ঘণ্টায় চিকিৎসকরা পাবেন ৩৫০ টাকা ভাতা পাবেন। অর্থাৎ দিনে তাঁরা ৭০০ টাকা ভাতা পাবেন। সেক্ষেত্রে বিশেষজ্ঞ চিকিৎসক নিয়োগ করার কথা জানিয়েছে কর্তৃপক্ষ। এই বিজ্ঞপ্তির সমালোচনা করেছেন অ্যাসোসিয়েশন অফ হেলথ সার্ভিস ডক্টরসের সম্পাদক মানস গুমটা। তিনি জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের তরফে যে ভাতা দেওয়ার কথা জানানো হয়েছে, তা বিশেষজ্ঞ চিকিৎসকের জন্য একেবারেই অসম্মানজনক চাকরির শর্ত। সরকারি ক্ষেত্রে এই ধরনের বিজ্ঞপ্তি একেবারেই মানা যায় না।

 তাঁর বক্তব্য, কোনও চিকিৎসককে বিশেষজ্ঞ হতে গেলে নিট, ইউজি পরীক্ষায় কঠিন প্রতিযোগিতার পর সফল হয়ে সাড়ে পাঁচ বছরের এমবিবিএস কোর্স করতে হয়। তারপর নিট পিজিতে সফল হয়ে তিন বছরের এমডি, এমএস এবং কম্পালসারি বন্ড সার্ভিস করতে হয়। তারপর পাঁচ বছর কাজের অভিজ্ঞতা থাকলে তবে বিশেষজ্ঞ চিকিৎসক হওয়া যায়। সেক্ষেত্রে একজন অভিজ্ঞতা সম্পন্ন বিশেষজ্ঞ চিকিৎসকের সরকারি বিশ্ববিদ্যালয়ে চুক্তি মাত্র ঘণ্টায় ৩৫০ টাকা। তিনি বলেন, ‘এর চেয়ে লজ্জার কিছু হয় না। যাঁরা এই বেতন ঠিক করেছেন, তাঁদের ধিক্কার জানাই।’ 

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয় তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে গত বৃহস্পতিবার। বিজ্ঞপ্তি অনুযায়ী, একজন করে চক্ষু বিশেষজ্ঞ, ইএনটি বিশেষজ্ঞ, ত্বক বিশেষজ্ঞ ও প্যাথলজি টেকনিশিয়ান নিয়োগ করা হবে আংশিক সময়ের জন্য। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, তিন ক্ষেত্রে চিকিৎসকদের মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়া থেকে অনুমোদিত হতে হবে, পাঁচ বছরের এমবিবিএস ও হাসপাতালে কাজ করার ন্যূনতম অভিজ্ঞতা থাকতে হবে। প্রতি সপ্তাহে তাঁদের ৩ দিন করে দু'ঘণ্টা করে কাজ করতে হবে। এর জন্য তাঁদের দিন প্রতি ভাতা দেওয়া হবে ৭০০ টাকা। ২৫ অগস্টের মধ্যে রেজিস্ট্রারের কাছে তাঁদের আবেদনপত্র জমা দিতে হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, এর আগে গত বছর বিশেষজ্ঞ চিকিৎসকদের ভাতা ৭০০ টাকা ছিল। এই বছর তা বাড়ানো হয়নি। একইসঙ্গে ভাতা বিতর্ক নিয়ে পালটা তিনি প্রশ্ন করেছেন, ‘২৫ টাকায় কি বর্তমান সময়ে হোস্টেলে থাকা যায়? মাসে ৭৫ টাকা বেতনে কি পড়া যায়? অথবা ২০০ টাকা বেতনে কি ইঞ্জিনিয়ারিং পড়া যায়?’ তবে তাঁর বক্তব্য, এই ভাতার পরিবর্তে যে সমস্ত চিকিৎসকরা আসবেন, তাঁরা যদি মনে করেন সামাজিক দায়বদ্ধতা থেকে পরিষেবা দিচ্ছেন, তাহলে বিতর্ক থাকবে না।

বাংলার মুখ খবর

Latest News

কোপা চ্যাম্পিয়ন হয়ে FIFA Rankings-এ শীর্ষস্থান মজবুত হল মেসিদের, ১২৪-এ থাকল ভারত Paris Olympics 2024: অফিসিয়ালি খুলে গেল প্যারিস অলিম্পিক্সের গেমস ভিলেজ ENG vs WI: মাত্র ২৬ বলে ৫০, টেস্টের ইতিহাসে দ্রুততম দলীয় হাফসেঞ্চুরি ইংল্যান্ডের T20-র মতো শুরু, ODI-এর ঢংয়ে শেষ, নটিংহ্যাম টেস্টের ১ম দিনেই ৪০০ টপকাল ইংল্যান্ড মার্কিন প্রেসিডেন্ট ভোট, আসরে হাজির ওবামা, বাইডেনের উপর কি আর ভরসা রাখা সম্ভব? বৌদি সোহিনী শ্বশুরবাড়িতে কতটা খাপ খাইয়ে নিয়েছেন? জানালেন 'ননদিনি' দীপ্সিতা জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ মালদায়! বিদ্যুৎ বিভ্রাট ঘিরে অবরোধকে কেন্দ্র করে রণক্ষেত্র রেকর্ড ৩.২ কোটি ট্রান্সফার ফি কেরালাকে দিয়ে জিকসনকে নিল ইস্টবেঙ্গল- রিপোর্ট ক্যাপ্টেন্সি এল না, চলে গেল ভাইস-অধিনায়ক, ডিভোর্স- হার্দিকের 'ব্ল্যাক থার্সডে' গড়পড়তা খেলে জায়গা পাচ্ছেন প্যায়ারেলালরা, ১০০ করেও বাদ অভিষেক, ক্ষোভ নেটিজেনদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.