ফাইল ছবি
ফাইল ছবি

করোনা সংক্রমণ হলে তো নিউমোনিয়া হতেই পারে: ডা. সূর্যকান্ত মিশ্র

  • রাজ্যের এই নীতি আন্তর্জাতিক নির্দেশিকার পরিপন্থী বলে জানান ডাক্তারবাবু।

করোনায় মৃত্যু নিয়ে তথ্য গোপন করছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। রবিবার ফেসবুক লাইভে এমনটাই দাবি করলেন সিপিএমের রাজ্য সম্পাদক তথা চিকিৎসক সূর্যকান্ত মিশ্র। এদিন তিনি বলেন, অন্যান্য উপসর্গ নিয়ে কোনও করোনা আক্রান্তের মৃত্যু হলে তাকে করোনায় মৃত বলে মানছে না সরকার। এই নীতি WHO-র নির্দেশিকার পরিপন্থী।

এদিন সূর্যবাবু বলেন, কোমরবিডিটির তত্ত্ব খাড়া করে কোনও করোনা আক্রান্ত অন্য উপসর্গ নিয়ে মারা গেলে তাকে করোনায় মৃত বলে মানছে না সরকার। কখনো নিউমোনিয়া, কখনো কিডনি ফেলইওর বলে চালানো হচ্ছে। করোনা সংক্রমণের অন্যতম উপসর্গ নিউমোনিয়া। তাহলে নিউমোনিয়ায় মৃত করোনা রোগীকে কী ভাবে সংক্রমণের কারণে মৃত্যু হয়নি বলে দাবি করা যেতে পারে? প্রশ্ন তুলেছেন সূর্যবাবু।

রাজ্যের এই নীতি আন্তর্জাতিক নির্দেশিকার পরিপন্থী বলে জানান ডাক্তারবাবু। তিনি বলেন, রাজ্যের করোনা তথ্যে স্বচ্ছতার অভাব রয়েছে। রাজ্য মোট কতজন করোনায় আক্রান্ত তা জানাচ্ছে না। তাছাড়া রাজ্য সরকার চিকিৎসকদের পর্যাপ্ত PPE ও মাস্ক দিতে পারছেন না বলেও অভিযোগ করেছেন তিনি।

বলে রাখি, গত সপ্তাহেই নবান্নে গিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে করোনা পরিস্থিতি নিয়ে আলোচনা করে বাম প্রতিনিধিদল। সেই দলের অন্যতম সদস্য ছিলেন সূর্যকান্ত মিশ্র। ওই বৈঠকের পর তৃণমূল ও বামেরা ঘনিষ্ঠ হচ্ছে বলে দাবি করতে শুরু করেছিলেন অনেকে। এদিন তাই সরকারের বিরোধিতা করে সূর্য বোঝালেন তেমন সম্ভাবনা আপাতত নেই। তবে করোনা পরিস্থিতিতে যে বামেরা সরকারের পাশে রয়েছে তা এদিন স্পষ্ট করেন তিনি।



বন্ধ করুন