বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সিপিএম এরিয়া কমিটির কাজে অখুশি আলিমুদ্দিন, পাঁচ বছরে লাভ হয়নি, বলছে রিপোর্ট

সিপিএম এরিয়া কমিটির কাজে অখুশি আলিমুদ্দিন, পাঁচ বছরে লাভ হয়নি, বলছে রিপোর্ট

এরিয়া কমিটির কাজ নিয়ে সন্তুষ্ট নয় আলিমুদ্দিন।

পার্টি ক্লাসে জোর দিতে বলা হচ্ছে। পার্টি লাইন বুঝতে সুবিধা হবে কমরেডদের। বিশেষ করে ইন্ডিয়া জোট নিয়ে যে সংশয় রয়েছে দূর হবে। এই কারণে পাঠচক্রের বইতে শক্তিশালী সংগঠন গড়ে তোলার ক্ষেত্রে বেশ কিছু নির্দেশিকা দেওয়া হয়েছে। জনসংযোগ থেকে শুরু করে মানুষের মধ্যে পার্টির যোগাযোগ-প্রভাবকে বাড়াতে বলা হয়েছে।

সিপিএমের একাধিক এরিয়া কমিটির কাজ নিয়ে সন্তুষ্ট নয় আলিমুদ্দিন। আর তাই জনমত গড়ে তোলা যাচ্ছে না বলে মনে করেন লালপার্টির শীর্ষ নেতারা। আগেও এই বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছিল। কিন্তু একবছর পরও লাভের লাভ কিছুই হয়নি। বাংলায় এখনও পর্যন্ত এরিয়া কমিটির সংখ‌্যা প্রায় ৮০০। কিন্তু তারপরও তেমন উল্লেখযোগ্য আকারে সাংগঠনিক কাজকর্ম করতে দেখা যাচ্ছে না। ফলে দুর্বল সংগঠন দুর্বলই থেকে যাচ্ছে। যে সিপিএম আন্দোলন সংগ্রাম গড়ে তোলার জন্য মানুষের মনে একসময় জায়গা করে নিয়েছিল সেই দলের সমস্ত এরিয়া কমিটির সম্পাদকদের ভূমিকা প্রশ্নের মুখে পড়েছে।

বিষয়টি ঠিক কী ঘটেছে?‌ দলীয় সূত্রে খবর, এরিয়া কমিটি গঠন হয়েছে পাঁচ বছর। তার পরও এই দুর্বলতা কাটানো যায়নি। এই দুর্বলতার জন‌্য নেওয়া কর্মসূচি বাস্তবায়নের ক্ষেত্রেও ঘাটতি থাকছে। এমনই তথ্য উঠে এসেছে রাজ্য পার্টি দফতরে। এমনকী এরিয়া কমিটির নেওয়া কর্মসূচি জনমানসে প্রভাব ফেলতে পারছে না বলে রিপোর্ট পার্টির অভ‌্যন্তরে এসেছে। আর তাই সদ‌্য পঞ্চায়েত নির্বাচনে পরিবেশ তৈরি থাকলেও তা ধরা যায়নি বলে মনে করছে আলিমুদ্দিন। সোশ্যাল মিডিয়াকে ধরেও কাজ হয়নি। কারণ অনেক ভুল তথ্য ছড়িয়ে পড়ে। তাতে ব্যুমেরাং হয়েছে।

তাহলে এখন কী করণীয়?‌ এদিকে বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। তার আগে জনমানসে প্রভাব বিস্তার করতে কোমর বেঁধে নামতে হবে বলে সিদ্ধান্ত হয়েছে। নিচুতলায় দলীয় কমিটিকে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে হবে। এখন একাধিক এরিয়া কমিটির পারফরম‌্যান্স খুশি করতে পারেনি সিপিএমের রাজ‌্য নেতৃত্বকে। এরিয়া কমিটি এবং শাখা কমিটির সক্রিয়তা বাড়াতে হবে। পার্টির কাছে রিপোর্ট এসেছে, প্রতিটি বুথে সংগঠন গড়ে তোলার কাজে দুর্বলতা রয়ে গিয়েছে। যা নিয়ে এখন শোরগোল পড়ে গিয়েছে। বুথ শক্তিশালী না হলে, মানুষের কাছে পৌঁছতে না পারলে নির্বাচনে ভাল ফল করা যায় না বলেই শীর্ষ নেতৃত্বের মত।

আরও পড়ুন:‌ পোস্টিং দুর্নীতি মামলায় কোমর বেঁধে নামল সিবিআই, তলব করল বেশ কয়েকজন শিক্ষককে

আর কী জানা যাচ্ছে?‌ অন্যদিকে পার্টি ক্লাসে জোর দিতে বলা হচ্ছে। এতে পার্টি লাইন বুঝতে সুবিধা হবে কমরেডদের। বিশেষ করে ইন্ডিয়া জোট নিয়ে যে সংশয় রয়েছে তা দূর হবে। এই কারণে পাঠচক্রের বইতে শক্তিশালী সংগঠন গড়ে তোলার ক্ষেত্রে বেশ কিছু নির্দেশিকা দেওয়া হয়েছে। সেখানে জনসংযোগ থেকে শুরু করে মানুষের মধ্যে পার্টির যোগাযোগ এবং প্রভাবকে বাড়াতে বলা হয়েছে। এমনকী পার্টি সদস‌্যদের গুণগত উন্নতির কথাও বলা হয়েছে। পার্টির প্রতি যুবসমাজ এবং মহিলাদের আরও বেশি করে অংশগ্রহণের কথা বলা হয়েছে।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

ঘরের ভিতর থেকে বের হচ্ছে দুর্গন্ধ, কাজ শিকেয় যুগ্ম পুর কমিশনারের, কী মিলল? জনসভা শেষ হতেই সুকান্ত-শুভেন্দুকে ডাকলেন মোদী, প্রর্থী জল্পনার মাঝে বৈঠকে ৩ জন অনন্ত-রাধিকার প্রাক-বিবাহ অনুষ্ঠান, আম্বানিদের হবু বউমার নাম একী উচ্চারণ রিহানার খারাপ নিকাশীর জেরে বাংলার গঙ্গা স্নানেরও যোগ্য নয়! রাজ্যকে সতর্ক করল NGT লোকসভায় বাংলায় এগিয়ে BJP না TMC? আসন ধরে ধরে জানুন কে জিতবে কোথায়: সমীক্ষা ইস্টবেঙ্গল যেখানে বলবে, সেখানেই আমরা খেলব, তবে… ডার্বি নিয়ে অকপট বাগান সচিব বেহাল অবস্থা সিউড়ি সুপার স্পেশালিটি হাসপাতালের, অখুশি জেলাশাসক শ্রেয়স আইয়ারের সঙ্গে কি অবিচার হয়েছে? উঠে এল নাইট অধিনায়কের চোটের অজানা কাহিনি কোনও স্কুলে ভুয়ো শিক্ষক নেই তো? জানতে হেডমাস্টারদের চিঠি, বির্তক ঘৃণা ছড়ানোর অভিযোগে ৩ নিউজ চ্যানেল ও অ্যাঙ্করদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.