বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Cyclone Amphan: বন্ধ হল কলকাতা বিমানবন্দর, সরানো হল ১০টি বিমানকে
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

Cyclone Amphan: বন্ধ হল কলকাতা বিমানবন্দর, সরানো হল ১০টি বিমানকে

  • আমফানের জন্য প্রস্তুতি যদিও আগে থেকেই শুরু করেছিল বিমানবন্দর কর্তৃপক্ষ। মঙ্গলবার কলকাতা বিমানবন্দর থেকে ১০টি ছোট বিমানকে দেশের বিভিন্ন বিমানবন্দরে পাঠিয়ে দেওয়া হয়।

ঘূর্ণিঝড় আমফানের জেরে দমদম নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে বন্ধ হল বিমান চলাচল। এমনিতেই লকডাউনের জেরে বন্ধ যাত্রী বিমান পরিষেবা। বুধবার সকাল ১০টায় বন্ধ করে দেওয়া হয় যাবতীয় বিমানের উড়ান ও অবতরণ। বৃহস্পতিবার ভোর ৫টা পর্যন্ত বলবৎ থাকবে এই নিষেধাজ্ঞা। 

কলকাতা বিমানবন্দরের তরফে জানানো হয়েছে, লকডাউনের মধ্যে শুধুমাত্র পণ্যবাহী বিমান ও বিশেষ বিমান পরিষেবা চালু ছিল। ঘূর্ণিঝড় আমফানের থেকে ক্ষয়ক্ষতির আশঙ্কায় বুধবার সকাল থেকে তাও বন্ধ করে দেওয়া হয়েছে। 

আমফানের জন্য প্রস্তুতি যদিও আগে থেকেই শুরু করেছিল বিমানবন্দর কর্তৃপক্ষ। মঙ্গলবার কলকাতা বিমানবন্দর থেকে ১০টি ছোট বিমানকে দেশের বিভিন্ন বিমানবন্দরে পাঠিয়ে দেওয়া হয়। বিশেষজ্ঞদের আশঙ্কা, কলকাতায় ঝড়ের যা বেগ পূর্বাভাস করা হয়েছে তা উড়িয়ে নিয়ে যেতে পারে বিমানগুলিকে। 

লকডাউনের জেরে দেশের বিমানবন্দরের মতো কলকাতা বিমানবন্দরেও বেশ কিছু বিমান রাখা রয়েছে। তার মধ্যে ছোট বিমানগুলিকে মঙ্গলবার গুয়াহাটি, বেনারস-সহ আসেপাশের বিমানবন্দরগুলিতে পাঠানো হয়েছে। যদিও অপেক্ষাকৃত বড় জেট বিমানগুলির কোনও বিপদের আশঙ্কা নেই বলে জানিয়েছেন উড়ান বিশেষজ্ঞরা। 

বুধবার সন্ধ্যায় পশ্চিমবঙ্গ উপকূলে আঘাত হানতে চলেছে ঘূর্ণিঝড় আমফান। ভূভাগে প্রবেশের সময় ঝড়ের কেন্দ্রে হাওয়ার গতিবেগ থাকতে পারে ১৫৫ – ১৬৫ কিলোমিটার। দমকা হাওয়ার বেগ ছুঁতে পারে ঘণ্টায় ১৮৫ কিলোমিটার। ঝড়টির জেরে কলকাতাতেও ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে। 

 

বন্ধ করুন