বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > এখনও নিশ্চিত নয় ঘূর্ণিঝড় জাওয়াদের গতিপথ, সুতোয় ঝুলছে রাজ্যের ভাগ্য
ঘূর্ণিঝড় জাওয়াদের সম্ভাব্য গতিপথ।

এখনও নিশ্চিত নয় ঘূর্ণিঝড় জাওয়াদের গতিপথ, সুতোয় ঝুলছে রাজ্যের ভাগ্য

  • ঘূর্ণিঝড় জাওয়াদের যে গতিপথ জানাচ্ছে আবহাওয়া সংস্থাগুলি তাকে মূলত ২টি ভাগে ভাগ করা যায়। একটি পূর্বাভাস অনুসারে ৪ ডিসেম্বর উত্তর অন্ধ্রপ্রদেশ বা ওড়িশা উপকূল দিয়ে ভূভাগে প্রবেশ করবে ঘূর্ণিঝড়।

হাতে বাকি আর ৭২ ঘণ্টা। কিন্তু ঘূর্ণিঝড় জাওয়াদের গতিপথ নিয়ে এখনো নিশ্চিত নন আবহাওয়াবিদরা। আবহাওয়ার পূর্বাভাসের বিভিন্ন মডেল পৃথক গতিপথের কথা জানাচ্ছে। যার ফলে রাজ্যে এই ঝড়ের কী প্রভাব পড়তে পারে তা নিয়েও নিশ্চিত হওয়া যাচ্ছে না।

ঘূর্ণিঝড় জাওয়াদের যে গতিপথ জানাচ্ছে আবহাওয়া সংস্থাগুলি তাকে মূলত ২টি ভাগে ভাগ করা যায়। একটি পূর্বাভাস অনুসারে ৪ ডিসেম্বর উত্তর অন্ধ্রপ্রদেশ বা ওড়িশা উপকূল দিয়ে ভূভাগে প্রবেশ করবে ঘূর্ণিঝড়। অন্য পূর্বাভাস অনুসারে ঘূর্ণিঝড়টি উপকূলের সমান্তরালভাবে এগোবে ও গঙ্গাসাগর, সুন্দরবন বা বাংলাদেশের কোনও জায়গা দিয়ে ভূভাগে প্রবেশ করবে।

প্রথম পূর্বাভাসটি অনুসারে ঘূর্ণিঝড় এগোলে গোটা দক্ষিণবঙ্গে রবিবার থেকে ভারী বৃষ্টি শুরু হতে পারে। যা চলতে পারে মঙ্গলবার পর্যন্ত। দ্বিতীয় পূর্বাভাসটি ঠিক হলে উপকূলবর্তী জেলাগুলি ছাড়া বাকি রাজ্যে প্রভাব পড়বে নগন্য। ঘূর্ণিঝড় জাওয়াদের জেরে কলকাতায় ১১০ থেকে ১৪০ মিমি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে শনিবারের আগে এই ঝড়ের গতিপথ নিশ্চিত করে বলা মুশকিল বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

বন্ধ করুন