বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Whole night buses during Durga Puja: দুর্গাপুজোয় সারারাত বাস চলবে মহানগরীতে, ৮টি রুটে পরিষেবার ব্যবস্থা পরিবহণ দফতরের

Whole night buses during Durga Puja: দুর্গাপুজোয় সারারাত বাস চলবে মহানগরীতে, ৮টি রুটে পরিষেবার ব্যবস্থা পরিবহণ দফতরের

দুর্গাপুজোয় সারারাত সরকারি বাস চলবে। (ছবিটি প্রতীকী)

বাসমালিকরা জানান, প্রত্যেক বছরই সারারাত বাস চলে। এবারও চলবে। পুলিশের পক্ষ থেকে শহরে নিরাপত্তা থেকে সহায়তা সব ব্যবস্থা রাখা হচ্ছে। চালু করা হচ্ছে হেল্পলাইন নম্বর। দুর্গাপুজো উপলক্ষে সেজে উঠেছে সরকারি বাস। নীল–সাদা রঙে ঝাঁ চকচকে হয়েছে। দুর্গাপুজো উপলক্ষ্যে নতুন সাজের সরকারি বাসে চড়বেন যাত্রীরা। 

হাতে আর একসপ্তাহও বাকি নেই। সারা রাজ্যে এখন দুর্গাপুজোর আমেজে মাতোয়ারা ৮ থেকে ৮০ বছর বয়সের নাগরিকরা। এই পরিস্থিতির কথা মাথায় রেখে চতুর্থী–পঞ্চমী দিনে মাঝরাত পর্যন্ত বাস চালানোর পরিকল্পনা করেছে রাজ্য পরিবহণ দফতর। তবে এখানেই থেমে থাকছে না পরিবহণ দফতর। মহাষষ্ঠী থেকে মহানবমী পর্যন্ত যাতে দর্শনার্থীরা শহর চষে বেড়াতে পারেন এবং প্যান্ডেল হপিং করতে পারেন তার জন্য সারারাত সরকারি বাস চালাবে বলে সিদ্ধান্ত নিয়েছে পরিবহণ দফতর। হাওড়া এবং শিয়ালদা স্টেশন–সহ মোট ৮টি রুটে চালু করা হবে নৈশকালীন বাস পরিষেবা। শহরের বড় বড় মণ্ডপ ছুঁয়েই ঘুরবে বাস। এমনভাবেই তৈরি করা হচ্ছে বাস রুট। এসি, নন–এসি দু’রকম বাসই মিলবে সারারাত।

বিষয়টি ঠিক কেমন ঘটতে চলেছে?‌ পরিবহণ দফতর সূত্রে খবর, চতুর্থী এবং পঞ্চমীর দিন সকালেই শুরু হবে এই বাস পরিষেবা। শেষ বাস ডিপো থেকে ছাড়বে রাত ১২ টা নাগাদ। কারণ সরকারি অফিস বন্ধ থাকলেও বেসরকারি অফিস খোলা থাকবে এই দু’দিন। সুতরাং একপক্ষের ছুটি থাকলেও অপরপক্ষের ছুটি নয়। তাই সকাল থেকেই বাস চালানো হবে। দুপুরের পর সেই পরিষেবা তুঙ্গে উঠবে। আর ষষ্ঠী থেকে নবমী রাত ১০টা থেকে শুরু হবে নৈশ–বাস পরিষেবা। শহরের রাস্তায় তখন বেসরকারি বাস–মিনিবাসও চলবে বলে জানান বাসমালিকরা। তার সঙ্গে সরকারি বাসও থাকছে রাজপথে। ফলে যাতায়াতের কোনও সমস্যা থাকছে না।

আর কী জানা যাচ্ছে?‌ আবার সপ্তমী থেকে নবমী সারারাত সচল থাকবে কলকাতা মেট্রো। ভোর ৪টে পর্যন্ত মেট্রো পরিষেবা পাবে নাগরিকরা। সুতরাং এখন শুধু রাস্তায় বেরিয়ে পড়ার পালা। মেট্রো–বাস সারারাত পেলে মণ্ডপে মণ্ডপে ভিড়ও বাড়বে। যাত্রীদের কোনও সমস‌্যা হবে না। তার সঙ্গে ছোট রুটে মিলবে অটোও। বাসমালিকরা জানান, প্রত্যেক বছরই সারারাত বাস চলে। এবারও চলবে। পুলিশের পক্ষ থেকে শহরে নিরাপত্তা থেকে সহায়তা সব ব্যবস্থা রাখা হচ্ছে। চালু করা হচ্ছে হেল্পলাইন নম্বর। দুর্গাপুজো উপলক্ষে সেজে উঠেছে সরকারি বাস। নীল–সাদা রঙে ঝাঁ চকচকে হয়ে উঠেছে। দুর্গাপুজো উপলক্ষ্যে নতুন সাজের সরকারি বাসে চড়তে পারবেন যাত্রীরা। একাধিক ব্যবস্থা করা হচ্ছে।

আরও পড়ুন:‌ কিশোরকে পিটিয়ে খুন করার অভিযোগ তুফানগঞ্জে, নেশামুক্তি কেন্দ্রে আলোড়ন তুঙ্গে

ঠিক কী বলছেন পরিবহণমন্ত্রী?‌ অনেকেই গ্রামবাংলা থেকে শহরে দুর্গাপুজোয় মেতে উঠতে আসবেন। আবার শহর–শহরতলির মানুষজন তো রয়েছেই। তাঁরা দুর্গাপুজোয় মণ্ডপ দেখে রাতে আবার বাড়ি ফিরবেন। এইসব ভেবে একাধিক পদক্ষেপ করা হয়েছে। রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী বলেন, ‘রাতে ঠাকুর দেখে যাতে দর্শনার্থীরা ফিরতে পারেন তার ব্যবস্থা রাখা হচ্ছে। তাই পর্যাপ্ত পরিমাণ বাস–ট্রাম সারারাত চালানো হবে। দিনের বাকি সময়ও তা চলবে। আর তার সঙ্গে থাকছে অ‌্যাপ ক‌্যাব, ট‌্যাক্সি। তাই রাস্তায় বেরিয়ে মানুষের যানবাহনের অভাব হবে না।’ কলকাতায় দু’‌শিফটে হাজারের বেশি সরকারি বাস চলবে বলেও খবর।

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

ঠুকঠুক করে খেলে শতরান! রুটকে সেরা ক্রিকেটারের তকমা ব্যাজবলের ঢাক পেটানো ইংরেজের ব্যাজবল জমানায় সব থেকে কম রান-রেটে লম্বা পার্টনারশিপ গড়ার নজির রুট-ফোকসের ‘‌সন্দেশখালির সমাধান হল আফস্পা’‌, এক্স হ্যান্ডেলে বিজেপিকে বড় পরামর্শ তথাগতর ছাবার সেটে গুরুতর আহত হন, এখন কেমন আছে ভিকির হাতের চোট? স্ত্রী সন্তানদের সঙ্গে লন্ডনে সময় কাটানোই উদ্দেশ্য, এখনই দেশে ফিরছেন না বিরাট মেট্রোর কাজ- ট্রায়ালের পরে চিংড়িঘাটায় ৭৫ দিনের ‘ব্লক’, এখন কোন পথে যাবে গাড়ি? ‘‌দিল্লির নির্দেশ, সন্দেশখালি ইস্যু জিইয়ে রাখতে হবে’‌, বিজেপিকে তুলোধনা কুণালের একের পর এক রাজ্যে আসন সমঝোতা চূড়ান্ত, এবার প্রচণ্ড গতি পেল ইন্ডিয়া জোট মার্চ মাসে পালিত হবে হোলি, জেনে নিন কেন গুরুত্বপূর্ণ এই উৎসব ৮২ বছরে একটাই অপূর্ণ ইচ্ছে মাধবী মুখোপাধ্যায়ের! শেষ ছবিটি কার সঙ্গে করতে চান?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.