বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > করোনা রিপোর্ট পজিটিভ আসার ৫ দিনের মধ্যেই ফিরতে পারেন স্বাভাবিক জীবনে: ফিরহাদ
ফিরহাদ হাকিম।
ফিরহাদ হাকিম।

করোনা রিপোর্ট পজিটিভ আসার ৫ দিনের মধ্যেই ফিরতে পারেন স্বাভাবিক জীবনে: ফিরহাদ

  • সঙ্গে তিনি জানিয়েছেন, একই ঘরে অনেকে থাকেন এমন করোনা আক্রান্তদের নিভৃতবাসে রাখার জন্য সোমবার থেকে একটি সেফ হোম চালু করতে চলেছে কলকাতা পুরসভা।

রাজ্যে করোনা সংক্রমণের বাড়বাড়ন্তের মধ্যে আস্থা জোগানোর চেষ্টা করলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। শুক্রবার বিকেলে এক সাংবাদিক বৈঠকে তিনি দাবি করেন, বর্তমানে করোনা আক্রান্তদের ৮০ শতাংশের কোনও উপসর্গই নেই। সঙ্গে ফিরহাদ জানিয়েছেন, কারও করোনা ধরা পড়লে ৫ দিনের মধ্যে ফের পরীক্ষা করিয়ে স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন তিনি।

এদিন ফিরহাদ হাকিম বলেন, করোনা আক্রান্তদের মধ্যে ৮১ শতাংশই উপসর্গহীন। ১৭ শতাংশের জ্বর – শর্দির মতো মৃদু উপসর্গ রয়েছে। আর ৩ শতাংশ আক্রান্তকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে।

সঙ্গে তিনি জানিয়েছেন, একই ঘরে অনেকে থাকেন এমন করোনা আক্রান্তদের নিভৃতবাসে রাখার জন্য সোমবার থেকে একটি সেফ হোম চালু করতে চলেছে কলকাতা পুরসভা।

এছাড়া কনটেনমেন্ট জোন ঘোষণার পরিকল্পনাও জানান তিনি। বলেন, ‘যে সমস্ত ফ্ল্যাটে একাধিক ব্যক্তি করোনা আক্রান্ত হয়েছেন সেই বহুতলকে কনটেনমেন্ট জোন ঘোষণা করা হবে। গোটা বহুতল স্যানিটাইজ করবে কলকাতা পুরসভা।’

করোনা চিকিৎসার নতুন পদ্ধতিও জানিয়ে দিয়েছেন তিনি। ফিরহাদ বলেন, ‘কারও করোনা ধরা পড়লে ৫ দিন পর আমরা আবার তার পরীক্ষা করবো। পরীক্ষায় নেগেটিভ রিপোর্ট এলে স্বাভাবিক জীবন যাপন করতে পারবেন তিনি। কেউ ৫ দিনের আগেই নিজেকে সুস্থ মনে করলে পুরসভাকে ফোন করে আগেই করোনা পরীক্ষা করাতে পারেন।’ কলকাতা পুরসভার কর্মীদের ক্ষেত্রেও একই বিধি কার্যকর হবে বলে জানিয়েছেন তিনি।

 

বন্ধ করুন