বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পয়লা অক্টোবর থেকে সব মিষ্টিতে লিখতে হবে ‘এক্সপায়ারি ডেট’
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

পয়লা অক্টোবর থেকে সব মিষ্টিতে লিখতে হবে ‘এক্সপায়ারি ডেট’

  • মিষ্টির উপাদানের ওপর নির্ভর করে এই তারিখের উল্লেখ করবে নির্মাতা সংস্থা।

এবার মিষ্টিতে এক্সপায়ারি ডেট লেখা বাধ্যতামূলক করল কেন্দ্রীয় সংস্থা FSSAI. সম্প্রতি এই মর্মে চিঠি দিয়ে ফুড সেফটি কমিশনার জানিয়েছেন, ১ অক্টোবর থেকে দেশে সমস্ত মিষ্টির দোকানে মিষ্টিতে লিখতে হবে এক্সপায়ারি ডেট। ইতিমধ্যে সেই চিঠি পৌঁছেছে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির খাদ্য নিয়ামক কর্তৃপক্ষগুলির কাছে।

চিঠিতে জানানো হয়েছে, প্যাকেটজাত মিষ্টিতে প্যাকেটের ওপর লিখতে হবে এক্সপায়ারি ডেট। আর প্যাকেটজাত নয় এমন মিষ্টির ক্ষেত্রে ট্রের ওপর লিখে রাখতে হবে বেস্ট বিফোর তারিখ। অর্থৎ তার পর মিষ্টিতে পচন ধরার সম্ভাবনা রয়েছে। মিষ্টির উপাদানের ওপর নির্ভর করে এই তারিখের উল্লেখ করবে নির্মাতা সংস্থা। 

FSSAI-এর নির্দেশিকা
FSSAI-এর নির্দেশিকা

 

 

বেশ কিছুদিন ধরে মিষ্টিতে এক্সপায়ারি ডেট লেখার পদ্ধতি চালুর চেষ্টা করছিল FSSAI. কিন্তু দেশে মিষ্টি শিল্প অসংগঠিত হওয়ায় তাতে তা প্রয়োগে নানা পদ্ধতিগত জটিলতা দেখা দিচ্ছিল। ছোট মিষ্টান্ন প্রস্তুতকারীরা জানিয়েছিলেন, এক্সপায়ারি ডেট লেখার জন্য প্রতিটি মিষ্টি আলাদা করে প্যাকেটবন্দি করতে গেলে খরচ অনেক বেড়ে যাবে। তাতে বাড়বে মিষ্টির দাম। 

সেই সমস্যার সমাধান হিসাবে প্যাকেটজাত নয় এমন মিষ্টির ক্ষেত্রে ট্রে-র ওপর বেস্ট বিফোর তারিখ উল্লেখের নির্দেশ দিয়েছে FSSAI. তাতে গ্রাহক অন্তত এটা জানতে পারবেন যে কতদিনের মধ্যে মিষ্টিটি খেয়ে ফেলতে হবে। কিন্তু মিষ্টি প্যাকেটবন্দি না হলে তা থেকে কোনও শারীরিক অসুস্থতা হলে আইনি সুবিধা পাওয়ার সম্ভাবনা কম। 

 

বন্ধ করুন