বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজভবনের গেটের বাইরে পুলিশের পোশাক হোক খাঁকি, চান রাজ্যপাল-রিপোর্ট

রাজভবনের গেটের বাইরে পুলিশের পোশাক হোক খাঁকি, চান রাজ্যপাল-রিপোর্ট

রাজ্যপাল সিভি আনন্দ বোস।

প্রায় ১৮০ বছর ধরে কলকাতা পুলিশের পোশাকের রং সাদা হয়ে আসছে। ১৮৪৫ সালে কলকাতা পুলিশের পোশাকের রং সাদা করা হয়। এর বৈজ্ঞানিক কারণ রয়েছে। কলকাতা উপকূলীয় এলাকা হওয়ায় এখানে চড়া রোদ এবং আদ্রতা বেশি থাকে। সেই কারণে কলকাতা পুলিশের পোশাকের রং সাদা করা হয়েছিল।

সম্প্রতি শিক্ষা দফতরের অনুমোদন ছাড়াই একের পর এক বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করে বিতর্কে জড়িয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। তা নিয়ে বেশ কয়েক মাস ধরে চলছে রাজ্য ও রাজ্যপাল সংঘাত। সেই আবহে এবার রাজভবনের গেটের বাইরে খাঁকি পোশাকের পুলিশ মোতায়েন করতে হবে বলে নির্দেশ দিয়েছেন রাজ্যপাল, বলে বিভিন্ন সংবাদপত্রের রিপোর্টে বলা হয়েছে। এনিয়ে নতুন করে বিতর্ক তৈরি হয়েছে। সাধারণত সাদা পোশাকের কলকাতা পুলিশ রাজভবনের গেটের বাইরে পাহারা দিয়ে থাকে। কিন্তু, রাজ্যপাল এই সমস্ত পুলিশের পোশাকের রং নিয়ে আপত্তি জানিয়েছেন। তিনি এডিসি মর্যাদার আধিকারিকদের স্পষ্ট জানিয়ে দিয়েছেন, রাজভবনের বাইরে পুলিশের পোশাক খাঁকি হতে হবে। তবে এডিসিদের তরফে কলকাতা পুলিশের সঙ্গে যোগাযোগ করা হলে তাদের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয় এটা সম্ভব নয়।

আরও পড়ুন: আজ রাতের মধ্যে কী করি দেখুন, ব্রাত্যের ‘বিন তুঘলক’ মন্তব্যে হুঁশিয়ারি রাজ্যপালের

প্রসঙ্গত, প্রায় ১৮০ বছর ধরে কলকাতা পুলিশের পোশাকের রং সাদা হয়ে আসছে। ১৮৪৫ সালে কলকাতা পুলিশের পোশাকের রং সাদা করা হয়। এর বৈজ্ঞানিক কারণ রয়েছে। কলকাতা উপকূলীয় এলাকা হওয়ায় এখানে চড়া রোদ এবং আদ্রতা বেশি থাকে। সেই কারণে কলকাতা পুলিশের পোশাকের রং সাদা করা হয়েছিল। সেই থেকেই সাদা রয়েছে কলকাতা পুলিশের পোশাক। আবার রাজভবন কলকাতা পুলিশের অধীনে থাকায় সেখানে নিরাপত্তার দায়িত্বে থাকে কলকাতা পুলিশ। এই অবস্থায় রাজভবনের গেটের বাইরে কর্তব্যরত পুলিশের খাঁকির রং সাদা করতে গেলে সে ক্ষেত্রে আইনে বদল আনতে হবে বলেই জানিয়েছেন উচ্চ পদস্থ আধিকারিকরা। তাঁদের মতে, আইনে বদল ছাড়া পোশাকের রং পরিবর্তন করা সম্ভব নয়।

মূলত রাজভবনে দুজন এডিসি থাকেন। যার মধ্যে একজন কলকাতা পুলিশের আধিকারিক এবং অন্যজন সেনা জওয়ান হয়ে থাকেন। তাঁরা রাজ্যপালের রাজ ভবনে থাকার সময় নিরাপত্তা থেকে শুরু করে খুঁটিনাটি বিষয় খতিয়ে দেখেন। মূলত রাজভবনের নর্থ গেটের বাইরে প্রায় বিক্ষোভ হয়। তাই সেই বিক্ষোভ নিয়ন্ত্রণের জন্য নিরপত্তা সংক্রান্ত নির্দেশ দিয়ে থাকেন এডিসিরা। 

 প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্য–রাজ্যপাল তরজা এখন তুঙ্গে। সেই আবহে পুলিশের খাঁকি পোশাক নিয়ে আবারও সংঘাত তৈরি হতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহল। প্রথমে ভালো সম্পর্ক থাকলেও ধীরে ধীরে রাজ্যপালের সঙ্গে সখ্যতা কেটে গেছে শাসক দলের। এই বিষয়টি নিয়ে আবার নতুন করে জলঘোলা হয়ে কিনা, সেটাই দেখার। 

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

কাগুজে সিগন্যালেই কি কাঞ্চনজঙ্ঘা বিপত্তি ঘটেছিল? দুর্ঘটনা নিয়ে কী বলছে রেল... কাদের জীবনে সম্পর্কের সূচনা হতে পারে? দেখুন কী বলছে আজকের প্রেম রাশিফল ১৯ দিন পর ঘুম ভাঙল বর্ষার, অপেক্ষার অবসান ঘটিয়ে দক্ষিণবঙ্গে কবে আসবে মৌসুমি বায়ু তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল EURO 2024: ইতালির আত্মঘাতী গোল, ১-০ জিতে শেষ ষোলোতে স্পেন, স্বস্তি ক্রোয়েশিয়ার মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল রণবীরের প্রাক্তনের সঙ্গে কাজে অনীহা?৩ বছর ধরে আটকে, জি লে জারা নিয়ে জবাব আলিয়ার ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল

T20 WC 2024

IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.