বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজ্যের পর্যটনকেন্দ্রগুলিকে ঢেলে সাজানোর উদ্যোগ সরকারের

রাজ্যের পর্যটনকেন্দ্রগুলিকে ঢেলে সাজানোর উদ্যোগ সরকারের

 (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

সরকারের এক আধিকারিক জানান, রোপওয়ে তৈরি হলে মানুষের ওই সব জায়গায় বেড়াতে যাওয়ার আগ্রহ বাড়বে।

‌রাজ্যের বিভিন্ন পর্যটনকেন্দ্রগুলিকে ঢেলে সাজানোর পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার। করোনা আবহে বেশ কয়েক মাস পর্যটনকেন্দ্রগুলি বন্ধ ছিল। তবে নতুন করে সব কিছু ছন্দে ফিরতে শুরু করেছে। পর্যটকদের আকৃষ্ট করতে পরিকাঠামেগত উন্নয়নের দিকে জোর দিল রাজ্য।

প্রশাসন সূত্রে খবর, রাজ্যে পাঁচটি পর্যটনকেন্দ্রে রোপওয়ে গড়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেইসঙ্গে আরও পাঁচটি পর্যটনকেন্দ্রে লাইট অ্যান্ড সাউন্ড সিস্টেম চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুরুলিয়ার অযোধ্যা পাহাড়, বাঁকুড়ার মুকুটমণিপুর, জলপাইগুড়ির গাজোলডোবা, দার্জিলিঙের মিরিক ও মুর্শিদাবাদে রোপওয়ে গড়ে তোলার পরিকল্পনা করছে রাজ্য সরকার। পর্যটকদের আরও বেশি করে এই সব জায়গায় টেনে আনতেই এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। পাশাপাশি মুর্শিদাবাদের ওয়াসিফ মঞ্জিল, মতিঝিল, ব্যারাকপুরের মালঞ্চ, হুগলির চন্দননগর ও আলিপুরদুযারের জলদাপাড়ায় লাইট অ্যান্ড সাউন্ড সিস্টেম চালু করার কথা ভাবা হচ্ছে।

এই প্রসঙ্গে সরকারের এক আধিকারিক জানান, রোপওয়ে তৈরি হলে মানুষের ওই সব জায়গায় বেড়াতে যাওয়ার আগ্রহ বাড়বে। দার্জিলিঙ থেকে ফেরার পথে সাধারণত মানুষ মিরিক যায়। কিন্তু এই মিরিকে যদি রোপওয়ে ব্যবস্থা চালু হয়, তাহলে চা বাগান ও লেকের বার্ডস আই ভিউ ভালোভাবে উপভোগ করতে পারবেন পর্যটকরা। পাশাপাশি লাইট অ্যান্ড সাউন্ড সিস্টেমের মাধ্যমে বিভিন্ন জায়গার বৈশিষ্ঠ্য ও ঐতিহাসিক গুরুত্ব ফুটে উঠবে।

বন্ধ করুন