প্রতীকি ছবি
প্রতীকি ছবি

ভিড়ের ওপর নজর রাখতে ড্রোন ওড়াচ্ছে কলকাতা পুলিশ

  • আধিকারিক জানিয়েছেন, ড্রোনের ছবিতে কোথাও জমায়েত দেখা গেলেই সেখানে গিয়ে মানুষকে সতর্ক করছেন পুলিশকর্মীরা। বোঝাচ্ছেন মাস্ক পরার গুরুত্ব।

লকডাউনের মধ্যে জমায়েত রুখতে এবার ড্রোন ব্যবহার শুরু করল কলকাতা পুলিশ। শহরের বিভিন্ন ঘনবসতিপূর্ণ এলাকায় ড্রোন উড়িয়ে নজরদারি চালানো হচ্ছে বলে লালবাজার সূত্রের খবর। কোথাও জমায়েত হচ্ছে কি না তা জানতেই ব্যবহার করা হচ্ছে ড্রোন।

এক পদস্থ পুলিশকর্তা জানিয়েছেন, শ্যামবাজার, হাতিবাগান, বড়বাজার, নিউ মার্কেটের মতো এলাকায় নজরদারি চালানো হচ্ছে ড্রোনের মাধ্যমে। আপাতত একাজে ৩টি ড্রোন ব্যবহার করছে কলকাতা পুলিশ।

আধিকারিক জানিয়েছেন, ড্রোনের ছবিতে কোথাও জমায়েত দেখা গেলেই সেখানে গিয়ে মানুষকে সতর্ক করছেন পুলিশকর্মীরা। বোঝাচ্ছেন মাস্ক পরার গুরুত্ব। যে কোনও উপায়ে সোশ্যাল ডিসট্যান্সিং যে মেনে চলতেই হবে, বোঝাচ্ছেন তাও।

পুলিশের তরফে জানানো হয়েছে, কলকাতার বড় বাজারগুলিতে কেমন ভিড় তার ওপরে নজরদারি চালাতে আপাতত ড্রোন ব্যবহার করা হচ্ছে। ভবিষ্যতে একাজে আরও ড্রোন ওড়ানো হবে বলে জানিয়েছেন এক আধিকারিক।

পুলিশের তরফে জানানো হয়েছে, কেন মানুষকে ঘরের ভিতরে থাকতে বলা হচ্ছে তা বুঝতে হবে। এছাড়া ভাইরাসের সঙ্গে লড়াই করা সম্ভব নয়। ঘনবসতিপূর্ণ এই শহরে সবাইকে সামাজিক দূরত্বের বিধি মেনে চলতে হবে।





বন্ধ করুন