বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > খুলছে লাইব্রেরির দরজা, বেঁধে দেওয়া হল নয়া বিধি

খুলছে লাইব্রেরির দরজা, বেঁধে দেওয়া হল নয়া বিধি

খুলে যাচ্ছে লাইব্রেরির দরজা  AFP) (প্রতীকী ছবি)

৩রা সেপ্টেম্বর থেকে রাজ্যের সব সরকারি গ্রন্থাগার খুলে দেওয়া হয়েছে।

ধীরে ধীরে কিছুটা স্বাভাবিক হচ্ছে পরিস্থিতি। তবে এবার বইপ্রেমীদের জন্য সুখবর। গৃহবন্দি অবস্থায় অলস সময় কাটছিল না যাদের তাদের জন্য এবার স্বস্তির খবর। ৩রা সেপ্টেম্বর থেকে রাজ্যের সব সরকারি গ্রন্থাগার খুলে দেওয়া হয়েছে। করোনা বিধি মেনেই গ্রন্থাগারগুলি পরিচালনা করা হবে। এদিকে জেলাগুলিতেও বিজ্ঞপ্তি পাঠিয়ে বলা হয়েছে আগামী ৬ই সেপ্টেম্বর থেকে জেলার গ্রন্থাগারগুলিও খুলে দেওয়া হবে। তবে কোভিড পরিস্থিতিতে বিশেষ কিছু নিয়ম করা হচ্ছে গ্রন্থাগার পরিচালনার ক্ষেত্রে।

সপ্তাহে তিনদিন অর্থ্যাৎ সোম, বুধ ও শুক্রবার লাইব্রেরি খোলা থাকবে। তবে প্রতিক্ষেত্রে কোভিড বিধি মানতেই হবে। সপ্তাহের যে তিনদিন লাইব্রেরি খুলবে সেই সব দিনগুলিতে পূর্ণ সময়ের জন্য লাইব্রেরিতে সাধারণ পাঠকরা থাকতে পারবেন। তবে রাজ্যের বিভিন্ন জেলায় একজন কর্মী, আধিকারিকের উপর একাধিক লাইব্রেরির দায়িত্ব থাকে। সেক্ষেত্রে গ্রন্থাগারের কর্মীদের ঘুরিয়ে ফিরিয়ে লাইব্রেরিগুলি খোলার ব্যাপারে বলা হয়েছে। মূলত গ্রন্থাগার দফতরের কর্মী সংকটের সঙ্গে সামঞ্জস্য রেখে এই বিশেষ পদ্ধতি অবলম্বনের কথা বলা হয়েছে। এদিকে করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন ধরে লাইব্রেরিগুলি বন্ধ থাকার জেরে সমস্যায় পড়েছিলেন বইপ্রমী অনেকেই। বর্তমান ডিজিটাল যুগে লাইব্রেরিতে পাঠকের সংখ্যা যথেষ্ট কম হলেও এখনও এমন মানুষও আছেন যারা বইকে ভালোবেসে নিয়মিত লাইব্রেরিতে যেতেন। তাঁরাও এই দিনটার জন্যই হাপিত্যেশ করছিলেন। লাইব্রেরি খোলার খবরে খুশি তাঁরাও।

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

বিশ্বজয়ী অধিনায়কের হাতে দলের দায়িত্ব তুলে দিতে পারে SRH, সরে দাঁড়াচ্ছেন স্টেইন ধোনিকে ছাড়াই প্রাক মরশুম প্রস্তুতি শুরু CSK-র, শিবিরে যোগ দিলেন চাহার হলুদে মাখামাখি হয়ে চোখে চোখে কথা, একই গামলায় স্নান কাঞ্চন-শ্রীময়ীর মাদকাসক্তির থেকে কাঞ্চনকে বের করেন শ্রীময়ীই!বিয়ের আগে বললেন ‘উত্তেজনায় ফুটছি’ অসমে বিজেপি প্রার্থীদের নাম ঘোষণা হল, তালিকায় আছেন সর্বানন্দ, আর কারা রয়েছেন? লোকসভায় এবার বিজেপির ঘাটালের প্রার্থী হিরণ,ভোটের ময়দানে লড়াই জমবে দেবের সঙ্গে বাউন্ডুলে ঘুড়ি ভালোবাসায় বাঁধা পড়ল অবশেষে, বিয়ে সারলেন অনুপম-প্রশ্মিতা Tiger Shroff Birthday: জামনগরে নামতেই জন্মদিনের শুভেচ্ছায় ভাসলেন, দেখুন টাইগারের কেক কাটার ছবি ‘যা অপরাধ, ক্ষমা…’, দুই মেয়ে নিয়ে ডিভোর্সি এষা, ধর্মেন্দ্রর আর্জি ফেলল ধ্বন্দে নন্দীমুখ থেকে দধিমঙ্গল, হলুদের মাখামাখি, একসঙ্গেই স্নান কাঞ্চন-শ্রীময়ীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.