বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > New Garia to Ruby Metro Trial Run: ট্রায়াল রান নিউ গড়িয়া-রুবি মেট্রোর! চালকের কেবিন থেকে কেমন লাগল? রইল ভিডিয়ো

New Garia to Ruby Metro Trial Run: ট্রায়াল রান নিউ গড়িয়া-রুবি মেট্রোর! চালকের কেবিন থেকে কেমন লাগল? রইল ভিডিয়ো

নিউ গড়িয়া-রুবি মেট্রোর ট্রায়াল রান। 

ট্রায়াল রান হল নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রো করিডরের (অরেঞ্জ লাইন) নিউ গড়িয়া-রুবি অংশে। মোট ছয় রাউন্ড ট্রায়াল রান হয়েছে। আগামী ৬ মার্চ বা ৭ মার্চ যে মেট্রো রুটের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

একটি লাইন দিয়ে ছুটে যাচ্ছে মেট্রো, অপর লাইনে থাকা মেট্রোর সঙ্গে দূরত্ব ক্রমশ কমছে, একটা সময় হুশ করে পাশের লাইনের মেট্রোর পাশ দিয়ে বেরিয়ে গেল- আর কয়েকদিন পর থেকেই নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রো করিডরের (অরেঞ্জ লাইন) নিউ গড়িয়া-রুবি অংশে হামেশাই এরকম দৃশ্য দেখা যাবে। কারণ কয়েকদিন পরেই ওই ৫.৪ কিলোমিটার অংশের উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার আগে মঙ্গলবার নিউ গড়িয়া-রুবি মেট্রোয় ট্রায়াল রান হল। মোট ছয় রাউন্ড ট্রায়াল রান হয়েছে। সবকিছু ঠিকভাবে কাজ করছে কিনা, তা খতিয়ে দেখেন মেট্রো রেলের উচ্চপদস্থ কর্তারা।

মঙ্গলবার দুপুর ১ টা ২০ মিনিট নিউ গড়িয়া থেকে ট্রায়াল রান শুরু হয়। চলে দুপুর ৩ টে ৪১ মিনিট পর্যন্ত। ‘ইলেকট্রনিক ইন্টারলকিং সিগন্যালিং সিস্টেম’-র মাধ্যমে পরীক্ষামূলকভাবে দৌড়ায় মেট্রো। কলকাতা মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, একটি মেধা এসি রেক নিয়ে উভয় লাইনেই মোট ছয় রাউন্ড ট্রায়াল রান হয়েছে। সেইসময় গতিবেগ ঘণ্টায় সর্বোচ্চ ৪০ কিলোমিটার ওঠে। তবে অতীতে যখন ট্রায়াল রান চলেছে, তখন আরও গতি তোলা হয়েছিল। গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার ছুঁয়ে ফেলেছিল।

ট্রায়াল রানে কী কী বিষয় খতিয়ে দেখা হয়েছে?

কলকাতা মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, ট্র্যাকের ফিটনেস কেমন আছে, বিদ্যুৎ সরবরাহ ঠিক হচ্ছে কিনা, রেকের কোনও অসুবিধা হচ্ছে কিনা, যাবতীয় খুঁটিনাটি বিষয় খতিয়ে দেখা হয়েছে ট্রায়াল রানের সময়। সেইসঙ্গে বিভিন্ন স্টেশনের কর্মীরা পুরোপুরি প্রস্তুত আছেন কিনা, কীরকমভাবে তাঁরা কাজ করছেন, সেইসব বিষয়ও খতিয়ে দেখা হয়েছে বলে জানিয়েছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।

এমনিতে চলতি মাসের শুরুতেই নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত ‘ইলেকট্রনিক ইন্টারলকিং সিগন্যালিং সিস্টেম’-র মাধ্যমে মেট্রো পরিষেবা চালু করার অনুমোদন দিয়েছেন চিফ কমিশনার অফ রেলওয়ে সেফটি জনককুমার গর্গ। ২০২৩ সালের ফেব্রুয়ারিতে যখন নিউ গড়িয়া-রুবি অংশকে পরিষেবা শুরু করার জন্য ছাড়পত্র দেওয়া হয়েছিল, তখন অবশ্য ওই ৫.৪ কিলোমিটার লাইনে ‘ইলেকট্রনিক ইন্টারলকিং সিগন্যালিং সিস্টেম’ চালু করা হয়নি। সেইসময় ‘ওয়ান ট্রেন ওনলি সিস্টেম’-এ মেট্রো চালানোর অনুমোদন দেওয়া হয়েছিল। সেক্ষেত্রে ৪৫ মিনিটের ব্যবধানে একটি মেট্রো মিলত। কিন্তু এখন ‘ইলেকট্রনিক ইন্টারলকিং সিগন্যালিং সিস্টেম’ চালু হয়ে যাওয়ায় ১০ মিনিটের ব্যবধানেই নিউ গড়িয়া-রুবি অংশে মেট্রো চালানো যাবে।

আরও পড়ুন: Kolkata Metro Latest Update: একই টোকেনে মেট্রো করে হাওড়া ময়দান থেকে যাওয়া যাবে রুবি, খসবে কত টাকা?

কবে উদ্বোধন হবে নিউ গড়িয়া-রুবি মেট্রোর?

আগামী মাসের প্রথম সপ্তাহেই নিউ গড়িয়া-রুবি মেট্রোর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। তবে এখনও দিনক্ষণ চূড়ান্ত হয়নি। মেট্রো সূত্রে খবর, আগামী ৬ মার্চ বা ৭ মার্চ উদ্বোধন করা হতে পারে। সেইসঙ্গে ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডরের হাওড়া ময়দান-এসপ্ল্যানেড এবং জোকা-এসপ্ল্যানেড মেট্রো করিডরের তারাতলা-মাঝেরহাট অংশের উদ্বোধন করতে পারেন মোদী।

আরও পড়ুন: East-West Metro Services Suspension: ২ দিন বন্ধ থাকবে ইস্ট-ওয়েস্ট মেট্রো, গঙ্গার তলা নিয়ে পরিষেবা চালুর অনুমোদন কবে?

বাংলার মুখ খবর

Latest News

ভোট মিটলেই বিয়ে তৃণমূলের দেবাংশুর? প্রেমিকার সত্যি ফাঁস করলেন ‘খেলা হবে’র জনক খিদে পেত না,রাতে ঘুম হত না,ওজন কমে যাচ্ছিল- অবসাদের কারণেই ৩১ বছরেই অবসর নেন মেগ প্রেমের দিক থেকে কাদের জন্য আজকের দিনটি ভালো নয়? দেখুন আজকের প্রেম রাশিফল কোচবিহারে জওয়ানের অস্বাভাবিক মৃত্যু, ভোটকেন্দ্রেই নাকে-মুখে উঠেছিল রক্ত ফর্সা হতে গিয়ে কিডনির ক্ষতি করছেন না তো? ফেয়ারনেস ক্রিম ব্যবহারের আগে সাবধান বেগুনি টুপির মালিক বুমরাহ,বড় লাফ কোয়েটজিয়ার,কমলা ক্যাপের লিস্টে ৩-এ উঠলেন রোহিত PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স ধনু-মকর-কুম্ভ-মীনের শুক্রবার কেমন কাটবে? জানুন রাশিফল মাদক মামলা থেকে আরিয়ানকে ক্লিনচিট দেওয়া সঞ্জয় সিং নিলেন স্বেচ্ছাবসর LIVE Lok Sabha Vote: ১০২ আসনে চলছে ভোট, ভোটারদের উদ্দেশে বাংলায় X বার্তা মোদীর

Latest IPL News

PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স কাজে এল না আশুতোষ-শশাঙ্কের লড়াই, রোমাঞ্চকর ম্যাচে পঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা T20 WC-এর ১৫ জনের দলে হার্দিক থাকবেনই, তবে রিঙ্কুর জায়গা নিশ্চিত নয়- রিপোর্ট MI: আসলে আমি জানি IPL-এ কীভাবে সাফল্য পাওয়া যায়- কেন এমন বললেন রোহিত শর্মা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.