বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > এবার পুরকর্তাদের তলব করতে চলেছে সিবিআই, পুরসভায় নিয়োগ দুর্নীতির জের

এবার পুরকর্তাদের তলব করতে চলেছে সিবিআই, পুরসভায় নিয়োগ দুর্নীতির জের

তদন্তে গতি বাড়াতে চলেছে সিবিআই।

ইতিমধ্যেই বেশ কয়েকটি পুরসভার কর্তাব্যক্তিদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তবে বাকিও রয়েছে প্রচুর। এবার তাঁদের জিজ্ঞাসাবাদ করা হবে। এখানে এক্সিকিউটিভ অফিসাররাও জড়িত বলে তথ্য পেয়েছে সিবিআই। তাই তাঁদেরকেও ডাকা হবে। তবে সবাইকে একবারে ডাকা হবে না। আগে চিহ্নিত করে তারপর ডাকা হবে।

পুরসভায় নিয়োগ দুর্নীতি। এবার তার তদন্তে গতি বাড়াতে চলেছে সিবিআই। তাই একাধিক পুরসভার কর্তাব্যক্তিদের ডাকার প্রস্তুতি শুরু করে দিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এই নিয়োগ দুর্নীতিতে পুরসভার চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, সিইও–সহ শাসকদলের নেতা এবং প্রভাবশালী মন্ত্রীও জড়িত বলে মনে করছেন সিবিআই অফিসাররা। এখানেই শেষ নয়, নগরোন্নয়ন দফতর এবং মিউনিসিপ্যাল সার্ভিস কমিশনের একাধিক উচ্চপদস্থ অফিসাররা জড়িত বলে তথ্য পেয়েছে সিবিআই। তাই এখন প্রস্তুতি চরমে বলে সূত্রের খবর।

সম্প্রতি বেশ কিছু তথ্য পেয়েছে সিবিআই। আর সেই তথ্য যাচাই করে অনেকগুলি সন্দেহজনক প্রশ্ন তাঁদের কাছে উঠে এসেছে। তাই খতিয়ে দেখতে সিবিআই কোমর বেঁধে নামছে। সিবিআই সূত্রে খবর, আপাতত ১৪টি পুরসভার কর্তাদের নোটিশ পাঠিয়ে তলব করার প্রস্তুতি নেওয়া হয়েছে। এই সপ্তাহেই পুরসভার কর্তাদের তলব করা হতে পারে। তবে ইডিও পুরসভাগুলির আর্থিক কেলেঙ্কারি তদন্ত করে দেখছে। ইডি ইতিমধ্যেই‌ ২০১৪ এবং ২০১৭ সালের পুরসভায় নিয়োগের বিষয়ে নথি নগরোন্নয়ন দফতর এবং মিউনিসিপ্যাল সার্ভিস কমিশনের কাছে চেয়েছে। সেগুলি খতিয়ে দেখা হচ্ছে।

এদিকে পুরসভা নিয়োগ দুর্নীতি নিয়ে তদন্তে তেমন কোনও অগ্রগতি করতে পারেনি সিবিআই। তাই কলকাতা হাইকোর্ট ভর্ৎসনা করেছে। আর এই নিয়োগ দুর্নীতির সঙ্গে কারা জড়িত বলে সন্দেহ করছেন তদন্তকারীরা তাঁদের নামের তালিকা আদালতে পেশ করার নির্দেশও দেওয়া হয়েছে। তবে বেশ কয়েকটি পুরসভায় তল্লাশি চালিয়ে নথি জোগাড় করেছে সিবিআই। মোট ১৪টি পুরসভায় হানা দিয়েছিল সিবিআই। এবার সেই জোগাড় করা নথি যাচাই করে দেখে ডাকার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০১৪ এবং ২০১৯ সালে এই নিয়োগ দুর্নীতি চরমে উঠেছিল বলে মনে করছে সিবিআই। তেমনই নথি আছে তাঁদের কাছে।

আরও পড়ুন:‌ ‘‌শুভেন্দু অধিকারীকে বেঁধে রাখব’‌, বিস্ফোরক হুমকি দিলেন ক্যানিং পশ্চিমের তৃণমূল বিধায়ক

অন্যদিকে ইতিমধ্যেই বেশ কয়েকটি পুরসভার কর্তাব্যক্তিদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তবে বাকিও রয়েছে প্রচুর। এবার তাঁদের জিজ্ঞাসাবাদ করা হবে। এখানে এক্সিকিউটিভ অফিসাররাও জড়িত বলে তথ্য পেয়েছে সিবিআই। তাই তাঁদেরকেও ডাকা হবে। তবে সবাইকে একবারে ডাকা হবে না। আগে চিহ্নিত করে তারপর ডাকা হবে। আসলে পুরসভার নিয়োগ দুর্নীতি প্রকাশ্যে আসে অয়ন শীলের বাড়ি তল্লাশি করার পর। তারপর থেকেই বিষয়টি গতি পায়। অয়ন শীলের বাড়ি থেকে পাওয়া নথি এই দুর্নীতির সাক্ষ্যবহন করছে বলে দাবি তদন্তকারীদের। ইডি বিষয়টি কলকাতা হাইকোর্টের নজরে আনলে এফআইআর করার নির্দেশ দেওয়া হয়। এখন আবার তৎপরতা শুরু করল সিবিআই বলে খবর।

বাংলার মুখ খবর

Latest News

ব্যাঙ্ক প্রতারণা মামলায় বিধাননগর ও রাজারহাটে ইডির তল্লাশি বিদেশ যাত্রার ইচ্ছা হবে পূরণ, হতে পারে প্রমোশন! জুনে কন্যা সহ বহু রাশি লাকি মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার মমতার ধমকের পরই অভিষেকের সাথে বৈঠকে ঊষারানি, কেঁচো খুঁড়তে বেরলো TMCর কোন্দল 'কে এই ব্যক্তি?' নিউইয়র্কের রাস্তায় অনন্তর ভিডিয়ো পোস্ট করে কিশোরীর প্রশ্ন বিমানে ছিল ১৪৮ যাত্রী, যান্ত্রিক গোলযোগে দাউ দাউ করে জ্বলে উঠল ইঞ্জিন! তারপর... ‘বর্তমান যুবসমাজ আগের চেয়ে একেবারে আলাদা, আমি তাদের আকাঙ্ক্ষা বুঝি’: মোদী ‘বুড়ি হয়ে খুকি সাজাছেন?’, পঞ্চায়েত ৩-র স্ক্রিনিংয়ে শর্টসে ৬৫-র নীনা, হল কটাক্ষ কে সিটে বসবে! এই নিয়ে মেয়েদের ধুন্ধুমার শুরু দিল্লি মেট্রোয়, ভাইরাল ভিডিয়ো 'এবার বাংলায় বিজেপি…', রাজ্যে লোকসভা ভোটে দলের স্ট্রাইক রেট নিয়ে বড় দাবি মোদীর

Latest IPL News

মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.