বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আর হবে না ট্রেন লেট, শিয়ালদা শাখায় কোন নতুন প্রযুক্তি নিয়ে এল রেল?‌

আর হবে না ট্রেন লেট, শিয়ালদা শাখায় কোন নতুন প্রযুক্তি নিয়ে এল রেল?‌

নিত্যযাত্রীরা যাতে সময়ে গন্তব্যে পৌঁছতে পারে এবং নিরাপত্তা সুনিশ্চিত করা যায় তার জন্যই এই টিএমএস প্রযুক্তি নিয়ে আসা হয়েছে। এই প্রযুক্তির উদ্বোধন করেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অমরপ্রকাশ দ্বিবেদী। এখানে উপস্থিত ছিলেন শিয়ালদার ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) দীপক নিগম।

ট্রেন লেট। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

মাসের পর মাস ট্রেন লেটের জেরে যাত্রীদের দুর্ভোগে পড়তে হচ্ছিল। এমনকী এই ট্রেন লেটের ঘটনা ঘটে নিয়ে যাত্রীদের অভিযোগ পর্যন্ত জমা পড়েছে। এবার ট্রেন লেট যাতে না হয় তার স্থায়ী সমাধানে নয়া প্রযুক্তি নিয়ে এল দেশের ব্যস্ত ডিভিশন শিয়ালদা। তার ফলে আর ট্রেন লেট হবে না বলেই মনে করছেন রেল কর্তারা। আজ, শুক্রবার সকাল থেকে এমনই আলোচনা শোনা যাচ্ছে শিয়ালদা শাখায়। যাত্রীরা অনেকে বলছেন, বাঁচা গেল। আর ট্রেন লেট না হলে অফিসে ঠিক সময় ঢোকা যাবে। ‌

কেমন ব্যবস্থা নেওয়া হচ্ছে?‌ শিয়ালদা শাখায় ট্রেন চলাচল ব্যবস্থাকে আরও মসৃণ করতে চালু হল ট্রেন ম্যানেজমেন্ট সিস্টেম (টিএমএস)। এটা একটি অত্যাধুনিক প্রযুক্তি বলা চলে। রেল সূত্রে খবর, ট্রেন চলাচলের উপর প্রতিনিয়ত নজরদারি এবং নিয়ন্ত্রণ সুনিশ্চিত করতে টিএমএস ব্যবস্থা নিয়ে আসা হয়েছে। সঠিক সময়কে ভিত্তি করে এই ব্যবস্থা দিয়ে স্টেশনের ইন্টার লকিং সিস্টেমের মাধ্যমে সিগন্যাল, ট্র্যাক সার্কিট এবং পয়েন্টের সমন্বয় সাধন করা যাবে। এমনকী এই প্রযুক্তির মাধ্যমে রেকগুলি সহজেই চিহ্নিত করা যাবে। এই প্রযুক্তি দিয়ে ট্রেন বাতিল থেকে শুরু করে যাত্রাপথ বদলানো— সব কিছুই করা সম্ভব। তার ফলে ট্রেন লেটে চলাচলের প্রবণতা কমানো যাবে। নির্দিষ্ট সময় মেনেই শিয়ালদা শাখায় চলাচল করবে ট্রেন।

ঠিক কেমন এই প্রযুক্তি?‌ ট্রেন ম্যানেজমেন্ট সিস্টেম প্রযুক্তির প্রধান বৈশিষ্ট্য হল, যাত্রাপথে থাকা সংশ্লিষ্ট শাখার সমস্ত চালু ট্রেনের গতিবিধি ভিডিয়ো ডিসপ্লে ইউনিটের মাধ্যমে নজরে রাখা হবে। তাতেই ধরা পড়বে ট্রেনগুলি ঠিক সময়ে চলছে কিনা। আর এই প্রযুক্তি দিয়ে ওই শাখার যাবতীয় লেভেল ক্রসিং, সিগন্যাল পজিশন–সহ সবকিছুর ছবি সেখানে ফুটে ওঠে। এমনকী এই প্রযুক্তির সাহায্যে আপৎকালীন পরিস্থিতি মোকাবিলা করার বার্তাও মিলবে। তাতে ট্রেন দুর্ঘটনা এড়ানো সম্ভব।

আরও পড়ুন:‌ আজ থেকে শুরু ‘‌দুয়ারে সরকার’‌, মিলবে নতুন নতুন পরিষেবা, সুবিধা পাবেন প্রবীণরা?

ঠিক কী বলছে রেল কর্তৃপক্ষ?‌ নিত্যযাত্রীরা যাতে সময়ে গন্তব্যে পৌঁছতে পারে এবং নিরাপত্তা সুনিশ্চিত করা যায় তার জন্যই এই টিএমএস প্রযুক্তি নিয়ে আসা হয়েছে। এই প্রযুক্তির উদ্বোধন করেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অমরপ্রকাশ দ্বিবেদী। এখানে উপস্থিত ছিলেন শিয়ালদার ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) দীপক নিগম। এখনই এই ব্যবস্থা শিয়ালদা কন্ট্রোল অফিসে চালু করা হয়েছে। শিয়ালদা–রানাঘাট শাখা এই অত্যাধুনিক প্রযুক্তির অধীনে চলে এল। আগামী কিছুদিনের মধ্যে সব শাখাতেই এই টিএমএস ব্যবস্থা কার্যকর করা হবে বলে খবর।