বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সঙ্গীতশিল্পী কেকে’‌র মৃত্যু নিয়ে জনস্বার্থ মামলা, সম্মতি দিল কলকাতা হাইকোর্ট
কেকে’র গাওয়া বিজ্ঞাপনের গানগুলিও বিরাট জনপ্রিয় হয়েছিল। 

সঙ্গীতশিল্পী কেকে’‌র মৃত্যু নিয়ে জনস্বার্থ মামলা, সম্মতি দিল কলকাতা হাইকোর্ট

  • গত মঙ্গলবার কলকাতার নজরুল মঞ্চে অনুষ্ঠানের পর প্রয়াত হন বলিউডের গায়ক কেকে। মাত্র ৫৪ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। তা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। প্রশ্ন উঠেছে, নজরুল মঞ্চে অতিরিক্ত ভিড় ছিল কিনা?‌ শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র কাজ করেছিল কি না?

সঙ্গীতশিল্পী কেকে’‌র মৃত্যুতে গান স্যালুট দিয়ে বিদায় জানানো হলেও বিতর্ক থেমে থাকছে না। এবার তাঁর মৃত্যু নিয়ে কলকাতা হাইকোর্টে সিবিআই তদন্তের আর্জি জানালেন আইনজীবী রবিশঙ্কর চট্টোপাধ্যায়। এমনকী তিনি একটি জনস্বার্থ মামলা দায়ের করার অনুমতি পর্যন্ত চেয়েছেন আদালতের কাছে। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ তাতে সম্মতি দিয়েছেন।

ঠিক কী ঘটেছিল নজরুল মঞ্চে?‌ অভিযোগ, এখানে কলেজের অনুষ্ঠানে গান গাইতে এসেছিলেন সঙ্গীতশিল্পী কেকে। তা দেখতে মানুষজন ভিড় জমান। ভিড়ের জেরে দমবন্ধ করা পরিস্থিতি তৈরি হয়। এসি কাজ করছিল কিনা তা নিয়ে প্রশ্ন আছে। এখানে অনুষ্ঠান শেষ করে বেরোতেই তিনি অসুস্থবোধ করেন। তখন এখান থেকে বেরিয়ে হোটেলে নিয়ে যাওয়া হয়। তারপর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করেন।

ঠিক কী বক্তব্য কলকাতা পুলিশের?‌ এই বিষয়ে কলকাতা পুলিশ কমিশনার বিনীত গোয়েল বলেছিলেন, ‘‌নজরুল মঞ্চের ভিতরে নির্দিষ্ট সংখ্যার থেকে বেশি মানুষ ছিলেন একথা ঠিক। তবে দমবন্ধকর পরিবেশ তৈরি হয়েছিল বলে যে দাবি করা হচ্ছে তার সমর্থনে প্রমাণ পাওয়া যায়নি। দর্শকদের সেখানে গানের সঙ্গে নাচতে দেখা গিয়েছে। কোনও দর্শক পুলিশকে কোনও শারীরিক অস্বস্তির কথা জানাননি। ভিড় সেদিন নিয়ন্ত্রণেই ছিল।’‌

উল্লেখ্য, গত মঙ্গলবার কলকাতার নজরুল মঞ্চে অনুষ্ঠানের পর প্রয়াত হন বলিউডের গায়ক কেকে। মাত্র ৫৪ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। তা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। প্রশ্ন উঠেছে, নজরুল মঞ্চে অতিরিক্ত ভিড় ছিল কিনা?‌ শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র কাজ করেছিল কি না?‌ বিরোধীরা এই ঘটনাকে অন্ধকূপ হত্যার সঙ্গে তুলনা করেছেন। এবার কেকের মৃত্যু নিয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের করার অনুমতি দিল কলকাতা হাইকোর্ট।

বন্ধ করুন