বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ২৩ বছর ধরে মাথায় আটকেছিল গুলি, কলকাতায় অপারেশন, বের হল বুলেট
কলকাতায় সফল অপারেশন। প্রতীকী ছবি (MINT_PRINT)

২৩ বছর ধরে মাথায় আটকেছিল গুলি, কলকাতায় অপারেশন, বের হল বুলেট

  • নিউরো নেভিগেশন যন্ত্রের মাধ্যমে একেবারে সফল অপারেশন। চিকিৎসকদের কাছে কৃতজ্ঞ ওই স্কুল শিক্ষক। নতুন জীবন দিয়েছেন তাঁরা।

একদিন দুদিন নয়। একেবারে ২৩ বছর ধরে মাথার ভেতর বুলেট নিয়ে ঘুরছিলেন এক ব্য়ক্তি। অবশেষে অপারেশন করে সেই বুলেট বের করলেন ইনস্টিটিউট অফ নিউরোসায়েন্স কলকাতার বিশেষজ্ঞ চিকিৎসকরা। স্বস্তি ফিরেছে গোটা পরিবারে। যখন তাঁর মাথায় গুলি লেগেছিল তখন তিনি মাধ্যমিক পরীক্ষার্থী। মাসির বাড়িতে থেকে পড়াশোনা করতেন। সেই সময় মাধ্য়মিক পরীক্ষা দিয়ে বাড়ি ফিরে এসেছিলেন তিনি। টিভি দেখার সময় খুড়তুতো দাদা বাঁ কানের উপর বন্দুক ধরে ট্রিগার টিপে দিয়েছিল। এরপর মাথাতেই আটকে যায় গুলি।

এসএসকেএমে একেবারে যমে মানুষে টানাটানি হয়েছিল কয়েকদিন। চিকিৎসকরা আশা ছেড়েই দিয়েছিলেন। পরে ধীরে ধীরে সুস্থ হয়ে ওঠেন তিনি। পরবর্তীতে প্রাথমিক স্কুলের শিক্ষকও হন। বিয়েও হয়েছে। কিন্তু ইদানিং ফের শুরু হচ্ছিল খিঁচুনি। মাথাতেও যন্ত্রণা হচ্ছিল। কথা জড়িয়ে যাচ্ছিল। যে চিকিৎসক সেই সময় তাঁকে দেখেছিলেন সেই ভগবতীচরণ মোহান্তি তাঁকে ফের দেখেন। এরপরই শুরু হয় অপারেশনের পরিকল্পনা।

তৈরি হয় চিকিৎসকদের টিম। নিউরো নেভিগেশন যন্ত্রের মাধ্যমে একেবারে সফল অপারেশন। চিকিৎসকদের কাছে কৃতজ্ঞ ওই স্কুল শিক্ষক। নতুন জীবন দিয়েছেন তাঁরা। আসলে সেই সময় ওই কিশোরের মায়ের আশঙ্কা ছিল হয়তো অপারেশন করতে গিয়ে আর ছেলেকে ফিরে পাওয়া যাবে না। কিন্তু সেই মা আর নেই। ২০২১ সালে মারা গিয়েছেন তিনি। অবশেষে অস্ত্রোপচারে রাজি হয়ে যান ওই স্কুল শিক্ষক। চিকিৎসকরা দেখেন ২৩ বছর আগে যে বুলেট ঢুকে গিয়েছিল মাথায়, সেটি সেখানেই রয়েছে। সেটিকেই বের করেন চিকিৎসকরা। 

 

বন্ধ করুন