প্রতীকি ছবি
প্রতীকি ছবি

চলতি সপ্তাহেই দক্ষিণবঙ্গে হানা দিতে পারে মরশুমের প্রথম কালবৈশাখি

  • সেক্ষেত্রে পশ্চিমের জেলাগুলিতে ঘণ্টায় ৫০ কিলোমিটার বেগে বইতে পারে হাওয়া।

বিহার ও পূর্ব উত্তর প্রদেশের ওপর অবস্থিত ঘূর্ণাবর্তের জেরে বসন্তে বৃষ্টি নেমেছে উত্তর ও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। কয়েক পশলা হয়ে গিয়েছে কলকাতাতেও। এরই মধ্যে আরও আশঙ্কার খবর শোনালেন আবহাওয়াবিদরা। তাঁরা জানাচ্ছেন, শুক্রবার পর্যন্ত চলবে এই রোদ-বৃষ্টির খেলা। তার পর পরিষ্কার হবে আকাশ।

ভরা ফাল্গুনে রবিবার বেলা বাড়তেই মুখ ভার করেছে পশ্চিমবঙ্গের আকাশ। বিশেষ করে উত্তরবঙ্গ ও পশ্চিমের কয়েকটি জেলায় আকাশের মুখ একটু বেশি ভার। পূর্বাভাস বলছে সোমবার উত্তরবঙ্গের ২ দিনাজপুর ও মালদা এবং দক্ষিণবঙ্গের বীরভূমে বেশ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবারের পর সেখানে আকাশ পরিষ্কার হওয়ার সম্ভাবনা। বুধবারের পর থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা ও লাগোয়া এলাকায়। শুক্রবার পর্যন্ত চলতে পারে বৃষ্টি।

আকাশ মেঘলা থাকায় এই কদিন বাড়বে না সর্বোচ্চ তাপমাত্রা। দিনে ২৭ -২৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করবে পারদ। রাতের তাপমাত্রা থাকতে পারে ১৮ -২০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। তবে আকাশ পরিষ্কার হলেই আবার লাফিয়ে বাড়তে পারে তাপমাত্রা। রবিবার যা পৌঁছে পারে ৩১ ডিগ্রি সেলসিয়াসে।

পূর্বাভাস অনুসারে, চলতি সপ্তাহের শেষেই মরশুমের প্রথম কালবৈশাখি আঘাত হানতে পারে দক্ষিণবঙ্গে। সেক্ষেত্রে পশ্চিমের জেলাগুলিতে ঘণ্টায় ৫০ কিলোমিটার বেগে বইতে পারে হাওয়া। কালবৈশাখির সঙ্গে শিলাবৃষ্টির সম্ভাবনাও রয়েছে পশ্চিমের জেলাগুলিতে।

অর্থাৎ চলতি সপ্তাহে লাগাতার চলতে পারে বৃষ্টি। আকাশ পরিষ্কার হলেই বাড়বে গরমের দাপট।


বন্ধ করুন