বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > চক্ররেলের বহু ট্রেনের যাত্রাপথে বদল হচ্ছে, টানা ৬ দিন যাত্রীরা কেমন পরিষেবা পাবেন?‌

চক্ররেলের বহু ট্রেনের যাত্রাপথে বদল হচ্ছে, টানা ৬ দিন যাত্রীরা কেমন পরিষেবা পাবেন?‌

চক্ররেলে বেশ কিছু ট্রেনের যাত্রাপত্র ছোট করা হচ্ছে

তবে সড়কপথে যাতায়াত করতে অনেক বেশি সময় লাগবে। মেট্রো খোলা থাকলেও তা চক্ররেলের রুটে চলে না। ফলে বাস–ট্রাম চেপেই যাতায়াত করতে হবে এই ৬ দিন। তবে এই ট্রেনের সূচি অনুযায়ী যাঁরা যাতায়াত করবেন তাঁদের ভিড় ছাড়া আর কোনও অসুবিধায় পড়তে হবে না। ৩০৪১৬, ৩০৪৫১ নম্বর লোকাল ট্রেন মাঝেরহাট স্টেশন থেকে ছাড়বে।

রাত পোহালেই রাজ্যজুড়ে পালিত হবে বিশ্বকর্মা পুজো। তার পর আছে প্রতিমা নিরঞ্জন করার পালা। এই উপলক্ষ্যে চক্ররেলে বেশ কিছু ট্রেনের যাত্রাপথ ছোট করা হচ্ছে এবং বদল করা হল। এই চক্ররেলের মাধ্যমে অনেকেই যাতায়াত করেন। এই কদিন তাঁদের অসুবিধায় পড়তে হবে। আজ, রবিবার এই খবর এখন চাউর হতেই বিকল্প পথে গন্তব্যে পৌঁছনোর পরিকল্পনা শুরু করেছেন মানুষজন। বিশেষ করে অফিসযাত্রীরা সমস্যায় পড়বেন। চক্ররেলের পথ ধরেই অনেকে জেলা থেকে কলকাতায় পাড়ি দেন। সেখানে টানা ৬ দিন চক্ররেলের রুট ছোট বা বদল করলে সমস্যায় পড়তে হবেই।

এদিকে রেল সূত্রে খবর, আগামীকাল ১৮ সেপ্টেম্বর (সোমবার) বিশ্বকর্মা পুজো শুরু হবে রাজ্যজুড়ে। আর ১৯ সেপ্টেম্বর বিকেল ৪টে থেকে ২৪ সেপ্টেম্বর (রবিবার) সকাল ৭টা পর্যন্ত এই বিশ্বকর্মা প্রতিমার নিরঞ্জন পর্ব চলবে। সুতরাং টানা এই ৬ দিনের জন্য চক্ররেলের অন্তর্ভুক্ত একাধিক ট্রেনের যাত্রাপথ ছোট করা হয়েছে। এই নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে রেল কর্তৃপক্ষ। গোটা সপ্তাহটা এমন চললে মানুষকে বিকল্প পথ ভাবতে হবেই। বিশেষ করে নিত্যযাত্রী এবং অফিসযাত্রীদের যাতায়াতে ব্যাপক সমস্যা তৈরি হবে বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে রেলের বিজ্ঞপ্তি অনুযায়ী, এই ৬ দিনের জন্য ৩০৩৩১, ৩০১১১ এবং ৩০৩১৪ নম্বর লোকাল ট্রেন কলকাতা স্টেশন থেকে ছাড়বে। দু’জোড়া আরও লোকাল ট্রেন (৩০১২২, ৩০১২৩, ৩০১৫৪ এবং ৩০১৩৫) শিয়ালদা স্টেশন থেকে ছাড়বে। এক জোড়া লোকাল ট্রেন (৩০১২২ এবং ৩০৩১৭) বালিগঞ্জ স্টেশন থেকে ছাড়বে। সুতরাং ট্রেন তো কমে গেলই তার সঙ্গে দুর্ভোগ চরমে উঠবে বলে মনে করা হচ্ছে। এই ট্রেনের সূচি অনুযায়ী ভিড় বাড়বে। আবার সবাই এই নির্দিষ্ট সময়েই যাতায়াত করেন এমন ব্যাপার নয়। ফলে যাত্রী দুর্ভোগ চরমে উঠবে। সেক্ষেত্রে সড়কপথই একমাত্র ভরসা বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: ‘‌প্রামাণ্য নথি রয়েছে’‌, লিপস অ্যান্ড বাউন্ডস নিয়ে অভিষেককে আক্রমণ শুভেন্দুর

তবে সড়কপথে যাতায়াত করতে অনেক বেশি সময় লাগবে। মেট্রো খোলা থাকলেও তা চক্ররেলের রুটে চলে না। ফলে বাস–ট্রাম চেপেই যাতায়াত করতে হবে এই ৬ দিন। তবে এই ট্রেনের সূচি অনুযায়ী যাঁরা যাতায়াত করবেন তাঁদের ভিড় ছাড়া আর কোনও অসুবিধায় পড়তে হবে না। ৩০৪১৬, ৩০৪৫১ নম্বর লোকাল ট্রেন মাঝেরহাট স্টেশন থেকে ছাড়বে। আর অবস্থান প্রেক্ষিতে বদল হয়ে ৩০১১২ এবং ৩০৩১৭ নম্বর লোকাল ট্রেন বালিগঞ্জ স্টেশন থেকে ছেড়ে কাঁকুড়গাছি রোড–বালিগঞ্জ রুট হয়ে যাবে। এগুলি সবার মনে রাখাও কঠিন। তার মধ্যে বিশ্বকর্মা পুজো সোমবার থেকে। সবমিলিয়ে একটু কষ্ট করতেই হবে।

বাংলার মুখ খবর

Latest News

মোদী ৩.০-র বাজেটে করছাড়?পরিকাঠামোয় ছক্কা? কখন, কোথায় নির্মলার ভাষণ লাইভ দেখবেন? ষষ্ঠ বিদেশি নিয়ে মুখ খুললেন কুয়াদ্রাত,ইস্টবেঙ্গল কোচের পাখির চোখ এবার ISL শিরোপা ক্যামেরার সামনেই তিন নম্বর বউয়ের সঙ্গে যৌনতায় মজে আরমান! বর ও সতীনের পাশে পায়েল 'কাউকে জোর করে আটকে…', অর্পিতায় মজে স্নেহাশিস,যন্ত্রণায় কাতর প্রাক্তন স্ত্রী! ভারতকে দ্বিপাক্ষিক T20I সিরিজের কোনও প্রস্তাবই দেওয়া হয়নি- ভোল বদলে দাবি PCB-র শক্তিগড়ে মিলল ছাতা পড়া ল্যাংচা? 'ল্যাংচা হাব' -এর অন্দরে কোন ছবি দেখা গেল? 'বাবারা হার্টথ্রব হয় না?' ৬০০-র মঞ্চে কেন বললেন 'সোহাগ চাঁদ'-র অভিষেক? অভিষেককে নিয়ে মিম বানাতেন 'সোহাগ', আঁতকে উঠলেন চাঁদ, তারপর বললেন.... ৮.৫ লাখ টাকা আয় হলেও কর ; পেনশনে ছাড়- আয়কর নিয়ে বাজেটে কী কী উপহার আসতে পারে? রাত পোহালেই বাজেট ২০২৪-২৫! নির্মলার ভাষণ থেকে কী কী আশা করছে দেশ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.