বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পুজোয় কলকাতায় বৃষ্টি হবে? দ্বিতীয়াতেই মন ভালো করা খবর দিল আবহাওয়া দফতর
বৃষ্টি নিয়ে সংশয় দূর করল আবহাওয়া দফতর (PTI Photo) (PTI)
বৃষ্টি নিয়ে সংশয় দূর করল আবহাওয়া দফতর (PTI Photo) (PTI)

পুজোয় কলকাতায় বৃষ্টি হবে? দ্বিতীয়াতেই মন ভালো করা খবর দিল আবহাওয়া দফতর

  • দফতর সূত্রে জানা গিয়েছে, কলকাতায় দিনের তাপমাত্রা বেশিই থাকবে। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বেশি থাকবে।

পুজোর সময় বৃষ্টি হবে কিনা এটা কার্যত এখন লাখ টাকার প্রশ্ন। অনেক সংশয়ের মধ্যে থেকেও পুজোয় নতুন জামাকাপড় কিনেছেন অনেকেই। অষ্টমী থেকে দশমী পর্যন্ত বৃষ্টি হওয়ার পূর্বাভাসের কথা শুনে মাথায় আকাশ ভেঙে পড়েছিল অনেকেরই। তবে এবার দ্বিতীয়াতেই সুখবর শোনাল আবহাওয়া দফতর।পুজোর মধ্যে শহরে বৃষ্টিপাতের সম্ভাবনা সেভাবে নেই। এমনটাই জানাল আবহাওয়া দফতর। আর একথা শুনে দ্বিতীয়াতেই অষ্টমীর আনন্দ অনেকেরই। তবে এর সঙ্গেই এবার পুজোয় মেঘলা আকাশ থাকতে পারে কলকাতায়। এমনটাই পূর্বভাস দিয়েছে আবহাওয়া দফতর। 

 

আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, দ্বিতীয় অর্থ্যাৎ শুক্রবার কলকাতায় সামান্য বৃষ্টি হয়েছে। শনি ও রবিবারও কলকাতায় বৃষ্টি হতে পারে বিক্ষিপ্তভাবে। আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশ দাস বলেন,' বৃষ্টির পরিমাণ এখন অনেকটাই কমে গিয়েছে। দক্ষিণবঙ্গে সেভাবে আর জলীয় বাষ্প জমাট বাঁধছে না। ফলে দক্ষিণবঙ্গে সেভাবে আর বৃষ্টি হবে না। আগামী ১৩.১৪ ও ১৫ই অক্টোবর কলকাতায় আকাশ মেঘলা থাকলেও বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই বললেই চলে।' তবে এর সঙ্গেই আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তর আন্দামান সাগরে একটি একটি নিম্নচাপ তৈরি হবে। তারপর সেটি সরে যাবে ওড়িশা ও অন্ধ্র উপকূলের দিকে। এর জেরে উপকূলের জেলাগুলিকে  ১৩,১৪ ও ১৫ই অক্টোবর হালকা বৃষ্টি হতে পারে।

তবে সেজে বেরোনর পর ঘেমে নেয়ে একসা কাণ্ড হতে পারে এবারের পুজোয়। আবহাওয়ার পূর্বাভাসে এমন ইঙ্গিতও মিলেছে। দফতর সূত্রে জানা গিয়েছে, কলকাতায় দিনের তাপমাত্রা বেশিই থাকবে। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বেশি থাকবে। এর জেরে ঘর্মাক্ত পরিস্থিতি তৈরি হবে বেলার দিকে। দিনের বেলা ৩৪-৩৫ ডিগ্রি তাপমাত্রা থাকবে। রাতের দিকে তাপমাত্রা থাকবে ২৭-২৮ ডিগ্রি সেলসিয়াস। 

 

বন্ধ করুন