বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > একটি স্মার্ট কার্ডেই চড়া যাবে সব যানে, ব্যবস্থা করছে রাজ্য সরকার
একটি স্মার্ট কার্ডেই চড়া যাবে সব যানে, ব্যবস্থা করছে রাজ্য সরকার। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)

একটি স্মার্ট কার্ডেই চড়া যাবে সব যানে, ব্যবস্থা করছে রাজ্য সরকার

  • ইউনিফাইড স্মার্ট কার্ড থেকে শুরু করে ট্রাম বাসে সিসিটিভি বসানো, পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে আরও বেশি ব্যাটারি চালিত নামানো, জাতীয় এবং আন্তর্জাতিক চেকপোস্ট গড়ে তোলা, ওভারলোডিং সমস্যার মোকাবেলা প্রভৃতি পরিকল্পনার কথা জানান মন্ত্রী ফিরহাদ হাকিম।

যাত্রীদের সুবিধার্থে পরিবহণ ব্যবস্থাকে আরও আধুনিক করে তুলতে প্রস্তুত রাজ্য পরিবহণ দফতর। এর জন্য একগুচ্ছ সিদ্ধান্ত নিল পরিবহণ মন্ত্রক। আজ একটি অনুষ্ঠানে যোগ দিয়ে এই সমস্ত পরিকল্পনার কথা জানান পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম। ইউনিফাইড স্মার্ট কার্ড থেকে শুরু করে ট্রাম বাসে সিসিটিভি বসানো, পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে আরও বেশি ব্যাটারি চালিত নামানো, জাতীয় এবং আন্তর্জাতিক চেকপোস্ট গড়ে তোলা, ওভারলোডিং সমস্যার মোকাবেলা প্রভৃতি পরিকল্পনার কথা জানান মন্ত্রী ফিরহাদ হাকিম।

মন্ত্রী জানান, রাজ্য পরিবহণ ব্যবস্থাকে এক ছাতার তলায় আনতে যাত্রীদের সুবিধার্থে ইউনিফাইড স্মার্ট কার্ড চালু করা হবে। এর মাধ্যমে প্রিপেইড স্মার্টকার্ড যাত্রীদের হাতে তুলে দেওয়া হবে। এই প্রিপেইড স্মার্ট কার্ড থাকলে রাজ্য পরিবহণ দফতরের সবকটি সার্ভিসে যাত্রীরা খুব সহজেই যাতায়াত করতে পারবেন। মেট্রো রেলেও এই কার্ডের সুবিধা দেওয়া যায় কি না তা নিয়ে মেট্রোর সঙ্গে কথাবার্তা চলছে বলে মনে জানান। এর পাশাপাশি ভারতীয় রেলের সঙ্গেও এবিষয়ে কথা বলা হবে বলে তিনি জানিয়েছেন।

এছাড়াও মন্ত্রী জানান, প্রতিটি সরকারি বাসে, ট্রামে ও লঞ্চে সিসিটিভি বসানো বাধ্যতামূলক করা হচ্ছে। তাছাড়া, বেসরকারি বাস মালিকরা রাস্তায় ব্যাটারি চালিত বাস নামালে রেজিস্ট্রেশন ফি মওকুফ করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। উল্লেখ্য, আরও বেশি ইলেকট্রিক বাস নামানোর কথা আগেই ঘোষণা করেছিল রাজ্য সরকার। এদিন ফিরহাদ জানান, কলকাতায় মোট ১১৮০ টি ব্যাটারি চালিত বাস নিয়ে আসা হবে। এর মধ্যে ৫০০টি এসি এবং ৬৮০ টি নন এসি বাস আনা হচ্ছে। টাটা কোম্পানি এই বাস গুলি প্রথম পর্যায়ে কনভারজেন্স এনার্জি সার্ভিস লিমিটেডের মাধ্যমে রাজ্য পরিবহণ নিগমের হাতে বাসগুলি তুলে দেবে।

এছাড়াও, আগামী দিনে রাজ্যে আরও নতুন বেশ কিছু আরটিও অফিস এবং জাতীয় ও আন্তর্জাতিক চেকপোস্ট তৈরি করা হবে বলে মন্ত্রী জানিয়েছেন। ফিরহাদ হাকিম বলেন, ওভারলোডিংয়ের সমস্যা একটা সময় খুব বেশি ছিল। তবে বর্তমানে তা নিয়ন্ত্রণে এসেছে।

বন্ধ করুন