বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘আপনার নগ্ন ছবি নেটমাধ্যমে শেয়ার করবেন না’‌, বার্তা দিল পশ্চিমবঙ্গ পুলিশ
নগ্ন ছবি কখনও কারও সঙ্গে শেয়ার করবেন না। (ফাইল ছবি)
নগ্ন ছবি কখনও কারও সঙ্গে শেয়ার করবেন না। (ফাইল ছবি)

‘আপনার নগ্ন ছবি নেটমাধ্যমে শেয়ার করবেন না’‌, বার্তা দিল পশ্চিমবঙ্গ পুলিশ

  • এবার এই বিষয়টি নিয়ে সচেতন করতে বার্তা দিল রাজ্য পুলিশ। এমনকী এই নিয়ে টুইটারে পাঠ দিল রাজ্য পুলিশ।

ইদানিংকালের ট্রেন্ড দেখা যাচ্ছে, নিজেদের ঘনিষ্ঠ মুহূর্তের ছবি–ভিডিও নেটমাধ্যমে পোস্ট করেন কিছু মানুষজন। যা পরে ভাইরাল হয়ে যায়। এমনকী এই অম্তরঙ্গ মুহূর্তের ছবি–ভিডিও পোস্ট করে ব্ল্যাকমেল করার ঘটনাও অহরহ ঘটছে। সেখানে স্বামী–স্ত্রী থেকে শুরু করে প্রেমিক–প্রেমিকা কেউ বাদ যাচ্ছেন না। সম্পর্কের টানাপোড়েন ঘটলেই এই কাণ্ড ঘটিয়ে ফেলছেন অনেকে। আবার মজা করার জন্যও এমন ভিডিও এবং ছবি পোস্ট করা হচ্ছে।

এবার এই বিষয়টি নিয়ে সচেতন করতে বার্তা দিল রাজ্য পুলিশ। এমনকী এই নিয়ে টুইটারে পাঠ দিল রাজ্য পুলিশ। কী লেখা হয়েছে টুইটে?‌ টুইট বার্তায় রাজ্য পুলিশ জানিয়েছেন, ‘আপনার নগ্ন ছবি কখনও কারও সঙ্গে শেয়ার করবেন না। তিনি আপনার সবচেয়ে কাছের এবং প্রিয় মানুষ হতে পারেন। তবে ভবিষ্যতে আপনাকে ভয় দেখিয়ে টাকা আদায় করার জন্য এটি ব্যবহার করার আশঙ্কাও রয়েছে।’ এই টুইট স্বয়ং পুলিশের পক্ষ থেকে হওয়ায় ‘‌সিচুয়েশন অ্যালার্মিং’‌ বলে মনে করা হচ্ছে।

এমনকী বিষয়টি নিয়ে ফেসবুকে একটি ভিডিও–বার্তাও দেওয়া হয়েছে। সেখানে পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশ পরিচালকমণ্ডলীর ডেপুটি পুলিশ সুপার বিদিত মণ্ডল বলেন, ‘নেটমাধ্যমে নতুন সম্পর্ক গভীর হলে দুর্বল মুহূর্তে আমরা অনেক সময় ভুল করে বা অজান্তে নিজেদের ব্যক্তিগত ছবি পাঠিয়ে দিই। পরিণতির কথা না ভেবেই নগ্ন বা অন্তরঙ্গ ছবি শেয়ার করে ফেলি। কিন্তু যাকে ছবি পাঠাবেন সে এরপরে এই ছবিগুলি দিয়ে আপনাকে ব্ল্যাকমেল করতে পারে।’

শহর থেকে জেলায় এমন উদাহরণ একাধিক রয়েছে। এই অন্তরঙ্গ মুহূর্তের ছবি ভাইরাল করার ভয় দেখিয়ে মোটা টাকা দাবি করা হয়ে থাকে। অভিযোগ দায়ের হয় পুলিশের কাছে। এই অপরাধেরই পোশাকি নাম ‘সেক্সটরশন’। যার শিকার হচ্ছেন বহু মহিলা–যুবতী–তরুণী। এমন ঘটনার শিকার হলে তা সাইবার ক্রাইম বিভাগে জানানোর কথাও বলেছেন ডেপুটি পুলিশ সুপার। ব্যক্তিগত ছবি শেয়ার না করে সুরক্ষিত থাকার পরামর্শই দিয়েছে রাজ্য পুলিশ।

বন্ধ করুন