বাংলা নিউজ > হাতে গরম > অন্ধ্রে ৩ রাজধানীর প্রস্তাব, জগনকে ‘পাগল’ বললেন নাইডু
সুষম উন্নয়নের স্বার্থে তিন রাজধানীর তত্ত্বে বিশ্বাসী মুখ্যমন্ত্রী ওয়াই এস জগন মোহন রেড্ডি।

অন্ধ্রে ৩ রাজধানীর প্রস্তাব, জগনকে ‘পাগল’ বললেন নাইডু

  • উন্নয়নের বিকেন্দ্রীকরণের স্বার্থে উত্তর উপকূলবর্তী অন্ধ্র, মধ্য অন্ধ্র এবং রায়ালসীমার জন্য তিনটি পৃথক রাজধানী গড়ে উঠবেপরিকল্পনা বাস্তবায়িত করার জন্য বিখ্যাত কোনও পরামর্শদাতা সংস্থাকে নিয়োগ করা হবে।।

এবার তিনটি রাজধানী পেতে চলেছে অন্ধ্র প্রদেশ। মুখ্যমন্ত্রী ওয়াই এস জগন মোহন রেড্ডি জানিয়েছেন, উন্নয়নের বিকেন্দ্রীকরণের স্বার্থে উত্তর উপকূলবর্তী অন্ধ্র, মধ্য অন্ধ্র এবং রায়ালসীমার জন্য তিনটি পৃথক রাজধানী গড়ে উঠবে।

মঙ্গলবার বিধানসভায় জগন মোহন এক বিবৃতির মাধ্যমে জানান, ‘উন্নত পরিকাঠামোর কারণে কম বিনিয়োগ করে বিশাখাপত্তনমকে একজিকিউটিভ রাজধানী তৈরি করা হবে। প্রশাসনিক রাজধানী হিসেবে এখনকার মতোই কাজ করবে অমরাবতী। বিচার বিভাগীয় রাজধানী হিসেবে গড়ে তোলা হবে কার্নুল শহরকে। সুষম উন্নয়নের জন্য এই ব্যবস্থা যথাযথ।’

শীতকালীন অধিবেশন শেষ হওয়ার ঠিক আগে মুখ্যমন্ত্রীর এই প্রস্তাবকে ‘অবাস্তব’ বলে মন্তব্য করেন বিরোধী দলনেতা তথা তেলেগু দেশম পার্টি প্রধান এন চন্দ্রবাবু নাইডু।

অধিবেশন শেষে তাঁর প্রশ্ন, ‘একটি রাজ্যে কী করে তিনটি রাজধানী হয়? জগন কোথায় থাকবে- বিশাখাপত্তনম, অমরাবতী না কি কার্নুল? কাজের জন্য মানুষ কি এক শহর থেকে অন্য শহরে ছুটোছুটি করে বেড়াবে? জগনকে ক্ষমতায় বসানোর অর্থ হল পাগলের হাতে পাথর তুলে দেওয়া।’

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, তাঁর পরিকল্পনা বাস্তবায়িত করার জন্য বিখ্যাত কোনও পরামর্শদাতা সংস্থাকে নিয়োগ করা হবে। সেই সংস্থাকে প্রস্তাবিত রাজধানী হিসেবে চিহ্নিত অঞ্চলগুলিতে সমীক্ষা চালি্য়ে দুই দিনের মধ্যে রিপোর্ট জমা দিতে হবে। সেই রিপোর্টের উপর ভিত্তি করেই এ সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

মুখ্যমন্ত্রী আরও জানান, চুক্তিবদ্ধ সংস্থা ছাড়াও আগামী ৬ দিনের মধ্যে রাজধানী বিষয়ক রিপোর্ট জমা দেবে অবসরপ্রাপ্ত আইএএস আধিকারিক জি এন রাওয়ের নেতৃত্বাধীন বিশেষজ্ঞ কমিটি।

বন্ধ করুন