কলকাতায় খালি করা হচ্ছে মালদাড়ি (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
কলকাতায় খালি করা হচ্ছে মালদাড়ি (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

COVID-19 Updates: নির্ধারিত সময় ছাড়ছে ট্রেন, রাজ্য-সহ দেশের ৫৮ রুটে যাচ্ছে মাছ-ওষুধ-মাস্ক

  • মূলত মাছ, ওষুধ, ডিম, ফল, আনাজপাতি, মাস্কের মতো পণ্য পরিবহন করা হচ্ছে।

দেশজুড়ে অত্যাবশকীয় পণ্যের জোগান নিশ্চিতের জন্য সময়সূচি ভিত্তিক মালগাড়ি পরিষেবা চালু করেছে ভারতীয় রেল। এই প্রথমবার এরকম পরিষেবা দেওয়া হচ্ছে।

আরও পড়ুন : করোনা রুখতে বাড়িতেই মাস্ক তৈরি করুন, শিখে নিন ধাপে ধাপে পদ্ধতি

রেলের তরফে জানানো হয়েছে, লকডাউন শুরুর পর থেকে প্রায় ৫৮ রুটে ১০৯ টি পণ্যবাহী ট্রেন চালানোর সিদ্ধান্ত হয়েছে। গত ৫ এপ্রিল পর্যন্ত ২৭ রুটে ট্রেন চলেছে। তার মধ্যে ১৭টি রুটে নির্দিষ্ট সময়সূচি মেনে নিয়মিত পণ্যবাহী ট্রেন চলাচল করেছে। বাকি রুটে একবারই ট্রেন চলেছে। পাশাপাশি, আরও ৪০ টি নতুন রুট চিহ্নিত করা হয়েছে। কয়েকটি রুটে ট্রেনের সংখ্যাও বাড়ানো হয়েছে।

আরও পড়ুন : লকডাউনে ভিডিয়ো আড্ডা দিতে Skype-এর নতুন ফিচার Meet Now, জানুন খুঁটিনাটি

দিল্লি, মুম্বই, কলকাতা, চেন্নাই, হায়দরাবাদ, বেঙ্গালুরু, গুয়াহাটি-সহ দেশের বিভিন্ন প্রান্তে পণ্য নিয়ে যাচ্ছে ট্রেনগুলি। পশ্চিমবঙ্গের হাওড়া, শিয়ালদহ, শালিমার,মালদহ, সাঁতরাগাছি ও সাঁকরাইলেও এই পণ্য পরিষেবা চালু আছে।

আরও পড়ুন : Covid-19: ভালো হয়ে ওঠা করোনা রোগীদের রক্ত নিয়ে অসুস্থদের চিকিত্সা করবে রাজ্য

রেলের তরফে জানানো হয়েছে, মূলত মাছ, ওষুধ, ডিম, ফল, আনাজপাতি, মাস্কের মতো পণ্য পরিবহন করা হচ্ছে। এছাড়াও আমজনতার প্রয়োজন ও চাহিদার উপর ভিত্তি করে বিভিন্ন ট্রেন চালানো হচ্ছে। যেমন গুজরাতের পালানপুর থেকে দিল্লির কাছে পালওয়ালে দুধ নিয়ে যাওয়ার ট্রেন চলেছে। নির্দিষ্ট স্টেশনে সেই পণ্য ওঠানামা করার সুযোগ রয়েছে।

আরও পড়ুন : লকডাউনের পরে রেলসফরের প্ল্যান? জেনে নিন নতুন নিয়মাবলী


বন্ধ করুন