কিউবার প্রধানমন্ত্রী পদে শপথ নিলেন ম্যানুয়েল ম্যারেরো।
কিউবার প্রধানমন্ত্রী পদে শপথ নিলেন ম্যানুয়েল ম্যারেরো।

৪০ বছর পরে প্রধানমন্ত্রী পেল কিউবা, দায়িত্বে ম্যানুয়েল ম্যারেরো

  • ম্যারেরোর নিয়োগ আসলে কিউবায় পুরনো বৈপ্লবিক দৃষ্টিভঙ্গির পরিবর্তে ক্ষমতার বিকেন্দ্রীকরণ ও শাসন ব্যবস্থায় রদবদলের অংশ বিশেষ।

চার দশকেরও পরে ফের প্রধানমন্ত্রী পেল কিউবা। শনিবার এই পদে শপথ নিলেন দেশের দীর্ঘকালীন পর্যটনমন্ত্রী ম্যানুয়েল ম্যারেরো। শেষ বার প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন ফিদেল কাস্ত্রো।

বছর ছাপ্পান্নর ম্যারেরোর নিয়োগ আসলে কিউবায় পুরনো বৈপ্লবিক দৃষ্টিভঙ্গির পরিবর্তে ক্ষমতার বিকেন্দ্রীকরণ ও শাসন ব্যবস্থায় রদবদলের অংশ বিশেষ। দেশের প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-কানেল জানিয়েছেন, পরিবর্তনের প্রস্তাব কিউবার কমিউনিস্ট পার্টির পলিটব্যুরোর অনুমোদন পেয়েছে।

ন্যাশনাল কাউন্সিলে প্রস্তাবটি প্রেসিডেন্ট পেশ করার কিছু ক্ষণের মধ্যেই পাস হয়ে যায়। প্রধানমন্ত্রী পদে শপথগ্রহণের পরে ম্যারেরোর সঙ্গে করমর্দন করেন কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো।

২০০৪ সাল থেকে কিউবার পর্যটনমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন ম্যানুয়েল ম্যারেরো। দেশের প্রথম প্রেসিডেন্ট তথা বিপ্লবী নায়ক ফিদেল কাস্ত্রো, তাঁর ভাই রাউল কাস্ত্রো এবং বর্তমান প্রেসিডেন্ট মিগুয়েল জিয়াজ-কানেলের আমলে মন্ত্রকের দায়িত্ব সামলেছেন ম্যারেরো।

বন্ধ করুন