বাড়ি > কর্মখালি > CBSE দশম শ্রেণিতে পড়ে থাকলে একাদশেও পড়ুয়াদের গণিত পড়ার সুযোগ দিচ্ছে বোর্ড
দশম শ্রেণির পরীক্ষায় যে সব পড়ুয়া বেসিক গণিত বেছে নিয়েছে, সিনিয়র সেকেন্ডারি শ্রেণিতেও তারা এই বিষয়টি নিয়ে পড়তে পারবে বলে জানাল সিবিএসই।
দশম শ্রেণির পরীক্ষায় যে সব পড়ুয়া বেসিক গণিত বেছে নিয়েছে, সিনিয়র সেকেন্ডারি শ্রেণিতেও তারা এই বিষয়টি নিয়ে পড়তে পারবে বলে জানাল সিবিএসই।

CBSE দশম শ্রেণিতে পড়ে থাকলে একাদশেও পড়ুয়াদের গণিত পড়ার সুযোগ দিচ্ছে বোর্ড

  • দশম শ্রেণির পরীক্ষায় যে সব পড়ুয়া বেসিক গণিত বেছে নিয়েছে, সিনিয়র সেকেন্ডারি শ্রেণিতেও তারা এই বিষয়টি নিয়ে পড়তে পারবে।

চলতি বছরে দশম শ্রেণির পরীক্ষায় যে সব পড়ুয়া বেসিক গণিত বেছে নিয়েছে, সিনিয়র সেকেন্ডারি শ্রেণিতেও তারা এই বিষয়টি নিয়ে পড়তে পারবে বলে জানাল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE)। কোভিড ১৯ অতিমারির প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে বোর্ড। 

সিবিএসই প্রথম বারের মতো এই বছর দশম শ্রেণির পরীক্ষায় বেসিক এবং স্ট্যান্ডার্ড গণিতের বিকল্পটি চালু করেছিল। বুনিয়াদি গণিত তাদের জন্য ছিল, যারা এই বিষয়টিকে আর এগিয়ে নিতে চায় না এবং স্ট্যান্ডার্ড গণিত ছিল তাদের, যারা একাদশ এবং দ্বাদশ শ্রেণিতে একটি বিষয় হিসাবে গণিত পড়তে চান।

যে সব শিক্ষার্থীরা বেসিক গণিতে উত্তীর্ণ হয়েছিল, তাদের কম্পার্টমেন্ট পরীক্ষার সময় স্ট্যান্ডার্ড ম্যাথ পেপার এর পরীক্ষা দেওয়ার একটি বিকল্প দেওয়া হয়েছিল। তারা যদি এই বিষয়টি আরও এগিয়ে নিতে চায় সে জন্য এই ব্যবস্থা করা হয়।

শুক্রবার জারি করা এক বিজ্ঞপ্তিতে সিবিএসই-র পরীক্ষার নিয়ামক সনম ভরদ্বাজ বলেছিলেন, ‘কোভিড -১৯ ছড়িয়ে পড়ার কারণে এবং এইভাবে ২০২০-এর কম্পার্টমেন্ট পরীক্ষা দেরি হওয়ার কারণে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে শিক্ষার্থীরা গণিতের (বেসিক) পরীক্ষায় অংশ নিয়েছে দশম শ্রেণির পরীক্ষায় এবং একাদশ শ্রেণিতে গণিত পড়তে আগ্রহী, তারা এটি নিতে পারে। তবে এই সুবিধা কেবলমাত্র ২০২০-২১ সেশনের জন্য।’

ভরদ্বাজ আরও বলেন, এমন পড়ুয়াদের একাদশ শ্রেণিতে গণিতের অনুমতি দেওয়ার আগে, প্রতিষ্ঠানের প্রধানকে নিশ্চিত হতে হবে যে, শিক্ষার্থীর মধ্যে গণিত অনুধাবনের ক্ষমতা এবং দক্ষতা রয়েছে কি না।

বন্ধ করুন