বাংলা নিউজ > কর্মখালি > WBJEE 2022 Result: শীঘ্রই জয়েন্টের ফলাফল প্রকাশ, রেজাল্ট সংক্রান্ত যাবতীয় তথ্য জানুন
www.wbjeeb.nic.in WBJEE Results 2022: কিছুক্ষণের মধ্যেই রেজাল্ট প্রকাশিত হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

WBJEE 2022 Result: শীঘ্রই জয়েন্টের ফলাফল প্রকাশ, রেজাল্ট সংক্রান্ত যাবতীয় তথ্য জানুন

  • WB Joint Entrance Results 2022: গত ৩০ এপ্রিল থেকে যে প্রতীক্ষা চলছিল, কিছুক্ষণের মধ্যেই তাতে ইতি পড়তে চলেছে। শুক্রবার (১৭ জুন) প্রকাশিত হতে চলেছে এবারের রাজ্য জয়েন্ট পরীক্ষার (WBJEE Results 2022)। প্রথমে সাংবাদিক বৈঠক করে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হবে। তারপর অনলাইনে রেজাল্ট দেখতে পারবেন পরীক্ষার্থীরা।

কাউন্টডাউন চলছে। এবারের রাজ্য জয়েন্ট পরীক্ষার (WBJEE Results 2022) আনুষ্ঠানিক ফল প্রকাশের জন্য হাতে দেড় ঘণ্টা বাকি আছে। দুপুর ২ টো ৩০ মিনিটে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশিত হবে। বিকেল ৪ টে থেকে অনলাইনে রেজাল্ট দেখা যাবে।

অনলাইনে কোন কোন ওয়েবসাইট থেকে জয়েন্টের ফলাফল দেখতে পারবেন (WB Joint Entrance Results 2022)? 

১) www.wbjeeb.nic.in

২) www.wbjeeb.in

(WBJEE Results 2022 Live Updates: রাজ্য জয়েন্ট এন্ট্রাসের ফলাফলের লাইভ আপডেট দেখুন এখানে)

কীভাবে অনলাইনে রাজ্য জয়েন্ট পরীক্ষার ‘র‌্যাঙ্ক কার্ড’ ডাউনলোড করতে পারবেন? 

১) রাজ্য জয়েন্ট এন্ট্রাস বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.wbjeeb.nic.in এবং www.wbjeeb.in-তে যান।

২) WBJEE 2022 ট্যাবে ক্লিক করুন।

৩) WBJEE 2022 Result লিঙ্কে ক্লিক করুন।

৪) নিজের প্রয়োজনীয় তথ্য দিতে হবে।

৫) নিজের ‘র‌্যাঙ্ক কার্ড’ দেখে নিন। তা ভবিষ্যতের জন্য ডাউনলোড করে রেখে দিন।

কী ধাঁচে এবারের জয়েন্ট পরীক্ষা হয়েছিল (WBJEE 2022)?

ইঞ্জিনিয়ারিয়ারিং/টেকনোলজি, ফার্মেসি এবং আর্কিটেকচারের স্নাতক স্তরের কোর্সে ভরতির জন্য মোট ২০০ নম্বরের পরীক্ষা হয়েছিল। প্রথম পর্যায়ে (সকাল ১১ টা থেকে দুপুর ১ টা) অঙ্ক এবং দ্বিতীয় পর্যায়ে (দুপুর ২ টো থেকে বিকেল ৪ টে) পদার্থবিদ্যা ও রসায়নের পরীক্ষা হয়েছিল।

অঙ্কে ছিল ১০০ নম্বর (মোট ৭৫ টি প্রশ্ন)। পদার্থবিদ্যা ও রসায়নে ৫০ নম্বর করে বরাদ্দ ছিল (দুটি বিষয়ে ৪০ টি করে প্রশ্ন ছিল)। তবে সব প্রশ্নে নেগেটিভ মার্কিং ছিল না। ক্যাটেগরি ১ এবং ক্যাটেগরি ২-র প্রশ্নে নেগেটিভ মার্কিং ছিল। ক্যাটেগরি ৩-এর কোনও প্রশ্নে নেগেটিভ মার্কিং ছিল না। পুরোটাই এমসিকিউ ধাঁচে পরীক্ষা হয়েছিল।

রাজ্য জয়েন্ট বোর্ডের ইতিহাস 

১৯৬২ সালে পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রাস বোর্ড (West Bengal Joint Entrance Examinations Board বা WBJEEB) প্রতিষ্ঠা করে রাজ্য সরকার। সংবিধানের ১৬২ নম্বর ধারা মেনে রাজ্য জয়েন্ট বোর্ড তৈরি করা হয়। ২০১৪ সালে নির্দিষ্ট আইন (West Bengal Act XIV) প্রয়োগ করে জয়েন্ট বোর্ডের হাতে বিশেষ ক্ষমতা তুলে দেয় রাজ্য।

স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে প্রফেশনাল, ভোকেশনাল এবং সাধরণ ডিগ্রি কোর্সে ভরতির জন্য রাজ্য জয়েন্ট বোর্ডকে ‘কমন এন্ট্রাস এগজামিনেশন’ (Common Entrance Examinations) নেওয়ার ক্ষমতা প্রদান করা হয়। সেইসঙ্গে অনলাইনে কাউন্সেলিং প্রক্রিয়া চালানোর ক্ষমতা প্রদান করে রাজ্য সরকার।

বন্ধ করুন