বাড়ি > কর্মখালি > ICSE Class 10 and ISC 12 Board Exams: বাতিল ICSE-র দশম-দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা
বাতিল ICSE-র দশম-দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
বাতিল ICSE-র দশম-দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

ICSE Class 10 and ISC 12 Board Exams: বাতিল ICSE-র দশম-দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা

  • ইন্টারনাল অ্যাসেসমেন্ট সিস্টেমের ভিত্তিতেই পড়ুয়াদের পরবর্তী শ্রেণিতে তুলে দেওয়া হবে।

আগেই জানানো হয়েছিল, মোটামুটি সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের (সিবিএসই) পথেই হাঁটবে তারা। সেইমতো দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা বাতিল করতে চলেছে কাউন্সিল ফর দা ইন্ডিয়ান সার্টিফিকেট সেকেন্ডারি এডুকেশন (সিআইসিএসই)।

করোনাভাইরাস এবং লকডাউন পরিস্থিতিতে দশম শ্রেণির ইন্ডিয়ান সার্টিফিকেট সেকেন্ডারি এডুকেশন (আইসিএসই) এবং দ্বাদশ শ্রেণির ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট (আইএসই) পরীক্ষা স্থগিত করে দেওয়া দিয়েছিল। পরে ঠিক হয়েছিল, আগামী ১ জুলাই থেকে বাকি থাকা পরীক্ষাগুলি শুরু হবে। চলবে আগামী ১৪ জুলাই পর্যন্ত। একইভাবে জুলাইয়ের প্রথম ভাগে সিবিএসই পরীক্ষাও হওয়ার কথা ছিল।

কিন্তু বর্তমান পরিস্থিতিতে সিবিএসইয়ের দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষার বাতিলের সুপ্রিম কোর্টে একটি পিটিশন দাখিল হয়েছে। সেটির সঙ্গে সিআইসিএসই বোর্ডেরও একটি পিটিশন শুনছে শীর্ষ আদালত। 

সেই মামলার শুনানিতে বৃহস্পতিবার সিআইসিএসই বোর্ডের তরফে আইনজীবী জয়দ্বীপ গুপ্ত জানান, আইসিএসই দশম শ্রেণি এবং আইএসই দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষাও বাতিল করা হবে। তবে পরে পড়ুয়াদের আবার পরীক্ষার সুযোগ দেওয়ার বিষয়ে রাজি হয়নি সিআইসিএসই। ইন্টারনাল অ্যাসেসমেন্ট সিস্টেমের ভিত্তিতেই পড়ুয়াদের পরবর্তী শ্রেণিতে তুলে দেওয়া হবে। সে বিষয়ে অবশ্য বিস্তারিতভাবে এখনও কিছু জানায়নি সিআইসিএসই।

বন্ধ করুন