বাংলা নিউজ > কর্মখালি > Indian Armed Forces Jobs: দশম/দ্বাদশ শ্রেণি পাশেই সামরিক বাহিনীতে ৪ বছরের চাকরি, কোন বছরে কত বেতন মিলবে?
দশম বা দ্বাদশ শ্রেণি পাশেই সামরিক বাহিনীতে ‘অগ্নিবীর’-দের নিয়োগ করা হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

Indian Armed Forces Jobs: দশম/দ্বাদশ শ্রেণি পাশেই সামরিক বাহিনীতে ৪ বছরের চাকরি, কোন বছরে কত বেতন মিলবে?

  • Indian Armed Forces Jobs: যে 'অগ্নিবীর'-দের নিয়োগ করা হবে, তাঁদের মধ্যে সর্বাধিক ২৫ শতাংশ প্রার্থী বাহিনীতে থাকবেন। প্রতিটি ব্যাচ থেকে সামরিক বাহিনীর ‘রেগুলার ক্যাডারে’ সর্বাধিক ২৫ শতাংশ 'অগ্নিবীর'-কে অন্তর্ভুক্ত করা হ

দশম বা দ্বাদশ শ্রেণি পাশেই সামরিক বাহিনীতে ‘অগ্নিবীর’-দের নিয়োগ করা হবে। তিন বাহিনীতে যে পদে নিয়োগের জন্য যে শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন আছে, তার ভিত্তিতেই চার বছরের জন্য নিয়োগ করা হবে ‘অগ্নিবীর’-দের।

কারা 'অগ্নিবীর' হতে পারবেন? 

মহিলা এবং পুরুষ - 'অল ইন্ডিয়া, অল ক্লাস'-র ভিত্তিতে উভয়েই 'অগ্নিপথ' মডেলের আওতায় সামরিক বাহিনীতে নিয়োগের সুযোগ পাবেন।

শিক্ষাগত যোগ্যতা: 

দশম শ্রেণি বা দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ ('অগ্নিবীর'-দের দ্বাদশ শ্রেণির উত্তীর্ণ হওয়ার শংসাপত্র প্রদানের প্রক্রিয়া চলছে)। 

বয়স: ১৭ বছর ৬ মাস থেকে ২১ বছর। 

কতদিনের চাকরি? চার বছর। 

চার বছর পর কতজন সামরিক বাহিনীতে থাকবেন? 

যে 'অগ্নিবীর'-দের নিয়োগ করা হবে, তাঁদের মধ্যে সর্বাধিক ২৫ শতাংশ প্রার্থী বাহিনীতে থাকবেন। প্রতিটি ব্যাচ থেকে সামরিক বাহিনীর ‘রেগুলার ক্যাডারে’ সর্বাধিক ২৫ শতাংশ 'অগ্নিবীর'-কে অন্তর্ভুক্ত করা হবে।

বেতন কত হবে? 

১) প্রথম বছর: মাসিক বেতন ৩০,০০০ টাকা। হাতে পাবেন ২১,০০০ টাকা। ৩০ শতাংশ অর্থ (৯,০০০ টাকা) সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ৯,০০০ টাকা দেবে ভারত সরকার।

২) দ্বিতীয় বছর: মাসিক বেতন ৩৩,০০০ টাকা। হাতে পাবেন ২৩,১০০ টাকা। ৯,৯০০ টাকা সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ৯,৯০০ টাকা দেবে ভারত সরকার।

আরও পড়ুন: Govt Jobs: সরকারি চাকরিতে অগ্রাধিকার ‘অগ্নিবীর’-দের, বাহিনীতে ৪ বছর কাজে মিলতে পারে সুবিধা

৩) তৃতীয় বছর: মাসিক বেতন ৩৬,৫০০ টাকা। হাতে পাবেন ২৫,৫৮০ টাকা। ১০,৯৫০ টাকা সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ১০,৯৫০ টাকা দেবে ভারত সরকার।

৪) চতুর্থ বছর: মাসিক বেতন ৪০,০০০ টাকা। হাতে পাবেন ২৮,০০০ টাকা। ১২,০০০ টাকা সংশ্লিষ্ট 'অগ্নিবীর'-র তহবিলে জমা পড়বে। সঙ্গে ১২,০০০ টাকা দেবে ভারত সরকার।

চার বছর চাকরির পর কত টাকার প্যাকেজ মিলবে?

'সেবা নিধি প্যাকেজ'-র আওতায় ১১.৭১ লাখ টাকা মিলবে। সেইসঙ্গে আয়কর দিতে হবে না ‘অগ্নিবীর’-দের।

বন্ধ করুন