বাংলা নিউজ > কর্মখালি > Primary TET 2022 Full Marks for wrong questions: প্রাথমিক টেটে ফ্রি মার্কস! উত্তর না দিলেও ৪ প্রশ্নে পুরো নম্বর পাবেন

Primary TET 2022 Full Marks for wrong questions: প্রাথমিক টেটে ফ্রি মার্কস! উত্তর না দিলেও ৪ প্রশ্নে পুরো নম্বর পাবেন

আজ প্রাথমিক টেটের 'অ্যানসার কি' প্রকাশিত হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

Primary TET 2022 Full Marks for wrong questions: পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, প্রশ্নপত্র এবং উত্তরপত্রে কয়েকটি ছাপার ভুল ছিল। সেজন্য ওই চারটি প্রশ্নে সকল প্রার্থীদের পুরো নম্বর দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে পরীক্ষা ২০২২ সালের ১১ ডিসেম্বর হয়েছিল।

পশ্চিমবঙ্গ প্রাথমিক টেট পরীক্ষা দিয়েছেন? তাতে চার নম্বর পুরো ‘ফ্রি’ মিলবে। এমনটাই জানিয়েছে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। বৃহস্পতিবার পর্ষদের তরফে জানানো হয়েছে, প্রশ্নপত্র এবং উত্তরপত্রে কয়েকটি ছাপার ভুল ছিল। সেজন্য ওই চারটি প্রশ্নে সকল প্রার্থীদের পুরো নম্বর দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে পরীক্ষা ২০২২ সালের ১১ ডিসেম্বর হয়েছিল। কোন কোন প্রশ্নে পুরো নম্বর মিলবে, তা দেখে নিন -

১) WBBPE/01A-তে ৯৪ নম্বর প্রশ্ন, WBBPE/02B-তে ৯৮ নম্বর প্রশ্ন, WBBPE/03C-তে ১১৭ নম্বর প্রশ্ন, WBBPE/04D-র ১০৪ নম্বর প্রশ্নের এবং WBBPE/05E-তে ৯১ নম্বর প্রশ্নের জন্য 'এক' নম্বর দেওয়া হবে। যাঁরা টেট পরীক্ষা দিয়েছেন, তাঁদেরই সেই নম্বর দেওয়া হবে। অর্থাৎ ওই প্রশ্নের উত্তর দিলে তবেই ‘ফ্রি’ নম্বর মিলবে, এমন কোনও শর্ত জানায়নি পর্ষদ।

প্রাথমিক পর্ষদের তরফে জানানো হয়েছে, WBBPE/04D বুকলেটের বাংলা ভার্সনের প্রশ্নপত্রে ১০৪ নম্বর প্রশ্নের অপশন ভুল ছিল। ইংরেজিতে সব অপশন ঠিক থাকলেও বাংলার প্রশ্নপত্রে (WBBPE/04D বুকলেট) অপশন হিসেবে এ', 'সি' 'এ' এবং 'সি' ছিল। কিন্তু আদতে উত্তর হবে অপশন ‘বি’। সেজন্য টেট দেওয়া সকল প্রার্থীদের (WBBPE/01A, WBBPE/02B, WBBPE/03C, WBBPE/04D এবং WBBPE/05E) ওই প্রশ্নের জন্য এক নম্বর দেওয়া হচ্ছে। 

২) WBBPE/01A-তে ১০৮ নম্বর প্রশ্ন, WBBPE/02B-তে ৯৭ নম্বর প্রশ্ন, WBBPE/03C-তে ১০৯ নম্বর প্রশ্ন, WBBPE/04D-তে ১০০ নম্বর প্রশ্ন এবং WBBPE/05E-তে ১১৩ নম্বর প্রশ্নের জন্য এক নম্বর দেওয়া হবে। যাঁরা টেট দিয়েছেন, তাঁরাই সেই নম্বর পাবেন।

প্রাথমিক পর্ষদের তরফে যে প্রভিশনাল 'অ্যানসার কি' প্রকাশ করা হয়েছিল, তাতে অপশন (অপশন 'এ') ঠিক ছিল। প্রশ্নপত্রে ছাপার ভুল ছিল ('Heghen'-র পরিবর্তে 'Hogben' ছিল)। সেজন্য যাঁরা টেট দিয়েছেন, তাঁদের সবাইকে এক নম্বর দেওয়া হবে।

আরও পড়ুন: Primary TET 2022 Final Answer Key: প্রকাশিত প্রাথমিক টেটের ‘ফাইনাল অ্যানসার কি’, কত নম্বর পাবেন? দেখুন এখানে

৩) WBBPE/01A-তে ১২০ নম্বর প্রশ্ন, WBBPE/02B-তে ১১৯ নম্বর প্রশ্ন, WBBPE/03C-তে ১০৮ নম্বর প্রশ্ন, WBBPE/04D-তে ৯৮ নম্বর প্রশ্ন এবং WBBPE/05E-তে ১১২ নম্বর প্রশ্নের জন্য এক নম্বর দেওয়া হবে বলে জানিয়েছে প্রাথমিক পর্ষদ।

বৃহস্পতিবার পর্ষদের তরফে জানানো হয়েছে, বাংলা প্রশ্নপত্রে ছাপার ভুল ছিল। সেজন্য সমস্ত বুকলেটের (WBBPE/01A, WBBPE/02B, WBBPE/03C, WBBPE/04D এবং WBBPE/05E) ক্ষেত্রেই এক নম্বর দেওয়া হবে। অর্থাৎ যাঁরা টেট দিয়েছেন, তাঁরা সকলে এক নম্বর করে পাবেন।

৪) পর্ষদের তরফে জানানো হয়েছে, WBBPE/01A-তে ১২৬ নম্বর প্রশ্ন, WBBPE/02B-তে ১৩২ নম্বর প্রশ্ন, WBBPE/03C-তে ১৪১ নম্বর প্রশ্ন, WBBPE/04D-তে ১২৭ নম্বর প্রশ্ন এবং WBBPE/05E-তে ১২৪ নম্বর প্রশ্নের জন্য এক নম্বর দেওয়া হবে। 

বাংলা প্রশ্নপত্রের উত্তর ঠিক ছিল। কিন্তু ইংরেজি ভার্সনের প্রশ্নপত্রে ছাপার ভুল ছিল। 'Architecture'-র পরিবর্তে 'Architect' দেওয়া ছিল প্রশ্নপত্রে। সেজন্য যাঁরা টেট পরীক্ষা দিয়েছেন, তাঁরা এক নম্বর পাবেন।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

কর্মখালি খবর
বন্ধ করুন

Latest News

IND vs ENG: ধরমশালায় আর ১২০ রান করলেই গম্ভীরের এই রেকর্ড ভেঙে দেবেন রোহিত শর্মা বিয়ের ৫ বছরের মাথায় হচ্ছেন দীপিকা, বরের প্রাক্তনকে কী বার্তা আলিয়ার? 'কোনও ভাবে মেনে নেওয়া যায় না', জেমিনির ভুলে চাপে সুন্দর, বার্তা কর্মীদের 'আমি আকাশ ও ইশার হনুমান', মন্তব্য হবু বর অনন্ত আম্বানির রাহুল নেই, ফিরছেন বুমরাহ, ছেড়ে দেওয়া হল সুন্দরকে, ভারতীয় দল নিয়ে আপডেট দিল BCCI বাউন্ডুলে ঘুড়ি 'গাইলেন' হেমন্ত, কী বলছেন অনুপম? সোনা-রূপাকে নিয়ে সূর্য-দীপার নাচ, স্টার জলসা পরিবার অ্যাওয়ার্ডের সম্প্রচার কবে? বেতন বৃদ্ধি করতে হবে, দাবি তুলে আন্দোলনের পথে চুক্তিভিত্তিক শিক্ষকরা বাবলি শেষ হতে না হতেই প্রকাশ্যে রাজের নতুন কাজের খবর! এবার মিঠুনের ছবিতে শুভশ্রী মার্চ মাসে কবে পালিত হবে প্রদোষ ব্রত? জেনে নিন পুজোর শুভ সময় ও পুজো পদ্ধতি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.