বাংলা নিউজ > কর্মখালি > Primary TET 2022 Full Marks for wrong questions: প্রাথমিক টেটে ফ্রি মার্কস! উত্তর না দিলেও ৪ প্রশ্নে পুরো নম্বর পাবেন

Primary TET 2022 Full Marks for wrong questions: প্রাথমিক টেটে ফ্রি মার্কস! উত্তর না দিলেও ৪ প্রশ্নে পুরো নম্বর পাবেন

আজ প্রাথমিক টেটের 'অ্যানসার কি' প্রকাশিত হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

Primary TET 2022 Full Marks for wrong questions: পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, প্রশ্নপত্র এবং উত্তরপত্রে কয়েকটি ছাপার ভুল ছিল। সেজন্য ওই চারটি প্রশ্নে সকল প্রার্থীদের পুরো নম্বর দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে পরীক্ষা ২০২২ সালের ১১ ডিসেম্বর হয়েছিল।

পশ্চিমবঙ্গ প্রাথমিক টেট পরীক্ষা দিয়েছেন? তাতে চার নম্বর পুরো ‘ফ্রি’ মিলবে। এমনটাই জানিয়েছে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। বৃহস্পতিবার পর্ষদের তরফে জানানো হয়েছে, প্রশ্নপত্র এবং উত্তরপত্রে কয়েকটি ছাপার ভুল ছিল। সেজন্য ওই চারটি প্রশ্নে সকল প্রার্থীদের পুরো নম্বর দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে পরীক্ষা ২০২২ সালের ১১ ডিসেম্বর হয়েছিল। কোন কোন প্রশ্নে পুরো নম্বর মিলবে, তা দেখে নিন -

১) WBBPE/01A-তে ৯৪ নম্বর প্রশ্ন, WBBPE/02B-তে ৯৮ নম্বর প্রশ্ন, WBBPE/03C-তে ১১৭ নম্বর প্রশ্ন, WBBPE/04D-র ১০৪ নম্বর প্রশ্নের এবং WBBPE/05E-তে ৯১ নম্বর প্রশ্নের জন্য 'এক' নম্বর দেওয়া হবে। যাঁরা টেট পরীক্ষা দিয়েছেন, তাঁদেরই সেই নম্বর দেওয়া হবে। অর্থাৎ ওই প্রশ্নের উত্তর দিলে তবেই ‘ফ্রি’ নম্বর মিলবে, এমন কোনও শর্ত জানায়নি পর্ষদ।

প্রাথমিক পর্ষদের তরফে জানানো হয়েছে, WBBPE/04D বুকলেটের বাংলা ভার্সনের প্রশ্নপত্রে ১০৪ নম্বর প্রশ্নের অপশন ভুল ছিল। ইংরেজিতে সব অপশন ঠিক থাকলেও বাংলার প্রশ্নপত্রে (WBBPE/04D বুকলেট) অপশন হিসেবে এ', 'সি' 'এ' এবং 'সি' ছিল। কিন্তু আদতে উত্তর হবে অপশন ‘বি’। সেজন্য টেট দেওয়া সকল প্রার্থীদের (WBBPE/01A, WBBPE/02B, WBBPE/03C, WBBPE/04D এবং WBBPE/05E) ওই প্রশ্নের জন্য এক নম্বর দেওয়া হচ্ছে। 

২) WBBPE/01A-তে ১০৮ নম্বর প্রশ্ন, WBBPE/02B-তে ৯৭ নম্বর প্রশ্ন, WBBPE/03C-তে ১০৯ নম্বর প্রশ্ন, WBBPE/04D-তে ১০০ নম্বর প্রশ্ন এবং WBBPE/05E-তে ১১৩ নম্বর প্রশ্নের জন্য এক নম্বর দেওয়া হবে। যাঁরা টেট দিয়েছেন, তাঁরাই সেই নম্বর পাবেন।

প্রাথমিক পর্ষদের তরফে যে প্রভিশনাল 'অ্যানসার কি' প্রকাশ করা হয়েছিল, তাতে অপশন (অপশন 'এ') ঠিক ছিল। প্রশ্নপত্রে ছাপার ভুল ছিল ('Heghen'-র পরিবর্তে 'Hogben' ছিল)। সেজন্য যাঁরা টেট দিয়েছেন, তাঁদের সবাইকে এক নম্বর দেওয়া হবে।

আরও পড়ুন: Primary TET 2022 Final Answer Key: প্রকাশিত প্রাথমিক টেটের ‘ফাইনাল অ্যানসার কি’, কত নম্বর পাবেন? দেখুন এখানে

৩) WBBPE/01A-তে ১২০ নম্বর প্রশ্ন, WBBPE/02B-তে ১১৯ নম্বর প্রশ্ন, WBBPE/03C-তে ১০৮ নম্বর প্রশ্ন, WBBPE/04D-তে ৯৮ নম্বর প্রশ্ন এবং WBBPE/05E-তে ১১২ নম্বর প্রশ্নের জন্য এক নম্বর দেওয়া হবে বলে জানিয়েছে প্রাথমিক পর্ষদ।

বৃহস্পতিবার পর্ষদের তরফে জানানো হয়েছে, বাংলা প্রশ্নপত্রে ছাপার ভুল ছিল। সেজন্য সমস্ত বুকলেটের (WBBPE/01A, WBBPE/02B, WBBPE/03C, WBBPE/04D এবং WBBPE/05E) ক্ষেত্রেই এক নম্বর দেওয়া হবে। অর্থাৎ যাঁরা টেট দিয়েছেন, তাঁরা সকলে এক নম্বর করে পাবেন।

৪) পর্ষদের তরফে জানানো হয়েছে, WBBPE/01A-তে ১২৬ নম্বর প্রশ্ন, WBBPE/02B-তে ১৩২ নম্বর প্রশ্ন, WBBPE/03C-তে ১৪১ নম্বর প্রশ্ন, WBBPE/04D-তে ১২৭ নম্বর প্রশ্ন এবং WBBPE/05E-তে ১২৪ নম্বর প্রশ্নের জন্য এক নম্বর দেওয়া হবে। 

বাংলা প্রশ্নপত্রের উত্তর ঠিক ছিল। কিন্তু ইংরেজি ভার্সনের প্রশ্নপত্রে ছাপার ভুল ছিল। 'Architecture'-র পরিবর্তে 'Architect' দেওয়া ছিল প্রশ্নপত্রে। সেজন্য যাঁরা টেট পরীক্ষা দিয়েছেন, তাঁরা এক নম্বর পাবেন।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

কর্মখালি খবর

Latest News

অমিতাভের পথেই হাঁটলেন জ্যাকি! বিনা অনুমতিতে নাম, কণ্ঠস্বর ব্যবহারে হতে পারে জেল 'এই পাপই ডোবাবে', রামকৃষ্ণ মিশন নিয়ে মমতার বিস্ফোরক মন্তব্যে পালটা তোপ দিলীপের মুম্বই দক্ষিণ লোকসভা কেন্দ্র ২০২৪: দেওরাদের ঘাঁটিতে এবার দুই সেনার লড়াই সকালে খালি পেটে খান কিসমিস ভেজানো জল, ফল পাবেন হাতেনাতে বাংলায় করোনার নয়া প্রজাতিতে আক্রান্ত ৩০, KP.2 নিয়ে তথ্য প্রকাশ সরকারের শ্রেয়া ঘোষালের কন্ঠস্বর ফেক! সুচিত্রার চাঞ্চল্যকর দাবি, ক্ষুব্ধ গায়িকার ভক্তরা হাজারিবাগ লোকসভা কেন্দ্র: ২৬ বছর পর লড়াইয়ে নেই সিনহারা, কমল জৌলুস IPL 2024: CSK ইনিংসের প্রথম বলেই রুতুরাজকে ফিরিয়ে বিরল নজির গড়লেন ম্য়াক্সওয়েল ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের ‘দরকার পুরুষদের…’! কাঞ্চনের ‘পরকীয়া’য় দৌড়েছিলেন থানায়, এবার কী বললেন পিঙ্কি

Latest IPL News

ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ভগবানের প্ল্যান..ইউপি-র সতীর্থ যশকে বিশেষ দিনে বার্তা,তাঁকে পাঁচ ছয় মারা রিঙ্কুর IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.